বুধবার, ০৭ ডিসেম্বর ২০২২

মাদ্রাসার ইংরেজি-বাংলা শিক্ষকদের নিয়োগ যোগ্যতা সংশোধন

বৃহস্পতিবার, অক্টোবর ২০, ২০২২
মাদ্রাসার ইংরেজি-বাংলা শিক্ষকদের নিয়োগ যোগ্যতা সংশোধন

স্টাফ রিপোর্টার:

মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরের আওতাধীন বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের ইংরেজি ও বাংলা বিষয়ের শিক্ষকদের নিয়োগের যোগ্যতা সংশোধন করা হয়েছে।

বৃহস্পতিবার শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ থেকে এ সংক্রান্ত পরিপত্র জারি করা হয়েছে। পরিপত্রে বলা হয়, বেসরকারি মাদ্রাসা শিক্ষাপ্রতিষ্ঠানের ক্ষেত্রে ৩০০ নম্বরের বাংলা/ইংরেজিসহ স্নাতক ডিগ্রি/সমমান উল্লেখ থাকায় এনটিআরসিএ কর্তৃক নিয়োগের সুপারিশকৃত ১০০ নম্বরের বাংলা/ইংরেজিসহ স্নাতক ডিগ্রি/সমমান ডিগ্রিধারীগণকে সংশ্লিষ্ট বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি থাকলেও এমপিওভুক্ত করা হচ্ছে না।

অপর দিকে বেসরকারি স্কুল/কলেজের ক্ষেত্রে বর্ণিত শিক্ষাগত যোগ্যতায় ৩০০ নম্বরের পাশাপাশি ১০০ নম্বরের স্নাতকসহ বাংলা/ইংরেজি/সংশ্লিষ্ট বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রিধারীগণকে এমপিওভুক্ত করা হচ্ছে। এমতাবস্থায়, বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান (মাদ্রাসা) জনবলকাঠামো ও এমপিও নীতিমালা-২০১৮ (২৩শে নভেম্বর ২০২০ পর্যন্ত সংশোধিত) এ উল্লেখিত সহকারী শিক্ষক (ইংরেজি) ও সহকারী শিক্ষক (বাংলা) এর শিক্ষাগত যোগ্যতা সংশোধন করা হয়েছে।

পরিপত্রে বাংলার জন্য বলা হয়, স্বীকৃত বিশ্ববিদ্যালয় হতে স্নাতক পর্যায়ে ন্যূনতম ৩০০ নম্বরের বাংলাসহ স্নাতক ডিগ্রি/ সমমান অথবা সংশ্লিষ্ট বিষয়ে স্নাতক (সম্মান) অথবা সংশ্লিষ্ট বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি ও বিএড ডিগ্রি/সমমান। স্বীকৃত বিশ্ববিদ্যালয় হতে স্নাতক পর্যায়ে ন্যূনতম ৩০০ নম্বরের বাংলাসহ স্নাতক ডিগ্রি/ সমমান অথবা সংশ্লিষ্ট বিষয়ে স্নাতক (সম্মান) অথবা সংশ্লিষ্ট বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি। সমগ্র শিক্ষা জীবনে যেকোন একটির বেশি ৩য় বিভাগ/শ্রেণি/সমমান গ্রহণযোগ্য হবে না।

ইংরেজির জন্য বলা হয়, স্বীকৃত বিশ্ববিদ্যালয় হতে স্নাতক পর্যায়ে ন্যূনতম ৩০০ নম্বরের ইংরেজিসহ স্নাতক ডিগ্রি/সমমান অথবা সংশ্লিষ্ট বিষয়ে স্নাতক (সম্মান) অথবা সংশ্লিষ্ট বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি ও বিএড ডিগ্রি/সমমান। স্নাতক পর্যায়ে ন্যূনতম ৩০০ নম্বরের ইংরেজিসহ স্বীকৃত বিশ্ববিদ্যালয় হতে স্নাতক ডিগ্রি/সমমান অথবা সংশ্লিষ্ট বিষয়ে স্নাতক (সম্মান) অথবা সংশ্লিষ্ট বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি। সমগ্র শিক্ষা জীবনে যেকোন একটির বেশি ৩য় বিভাগ/শ্রেণি/সমমান গ্রহণযোগ্য হবে না।

এমআই 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২২ সময় জার্নাল