শুক্রবার, ১৮ জুন ২০২১

স্বাস্থ্য অধিদপ্তরের দৃষ্টি আকর্ষণ করছি

রোববার, এপ্রিল ১৮, ২০২১
স্বাস্থ্য অধিদপ্তরের দৃষ্টি আকর্ষণ করছি

ডা. আফতাব হোসেন :

এই প্রথম বারের মতো শতাধিক করোনায় মৃত্যু দেখল বাংলাদেশ! এর মধ্যে ৭ জনেরই মৃত্যু ঘটেছে বাসা বাড়িতে! আমরা ঠিক জানি না, এই হতভাগ্য ৭ জন স্বেচ্ছায় বাড়িতে ছিলেন নাকি কোভিড হাসপাতালে বেড না পেয়ে বাড়িতে ছিলেন। তবে টেলিভিশনের খবরে প্রায়ই দেখতে পাই, একটা করোনা বেড কিংবা আইসিইউ বেডের আশায় মুমূর্ষু রুগীদের নিয়ে অসহায় আত্মীয় স্বজন ছুটছেন এক হাসপাতাল থেকে অন্য হাসপাতালে। যে মুহূর্তে করোনাক্রান্ত রুগীটির হাই-ফ্লো অক্সিজেন দরকার, সেই মুহূর্তে হাসপাতালের দ্বারে দ্বারে ঘুরতে ঘুরতেই হয়ত রুগীটির অবস্থা আরও সঙ্কটাপন্ন হয়ে যায় কিংবা ঢলে পড়ে মৃত্যুশয্যায়।

আমরা জানি, বিশ্বের অন্যান্য দেশের মতোই করোনার এই দ্বিতীয় সুনামির ধাক্কা সামলাতে হিমশিম খাচ্ছে বাংলাদেশ। দেশের এই মহা সংকটময় মুহূর্তে দরকার জাতীয় ভাবে সমন্বিত পদক্ষেপ। দরকার আমাদের সীমিত সামর্থ্যের যথাযথ সমন্বয় ও সুসম বণ্টন।

তাই আমি বাংলাদেশের সকল করোনা ডেডিকেটেড হাসপাতালকে একটা একক ডিজিটাল প্লাটফর্মে (Online App) আনার প্রস্তাব করছি। যেখানে প্রতিটা করোনা ডেডিকেটেড হাসপাতাল (সরকারী এবং বেসরকারি) রেজিস্ট্রেশন করে তাদের ঠিকানা, কন্টাক্ট নম্বর, মোট করোনা বেড ও আইসিইউ বেডের সংখ্যা, কতটি বেড পূর্ণ আছে আর কতটি খালি, তা সার্বক্ষণিক ভাবে হালনাগাদ করবে। যে ভাবে আমরা “Rail Sheba” কিংবা “Shohoz” App এ ট্রেনের কিংবা বাসের টিকেট কাটার আগে কোন ট্রেনে বা কোন বাসে কতগুলি সীট খালি আছে দেখতে পাই, সে ভাবেই করোনাক্রান্ত রুগীটি নিয়ে হাসপাতালে যাওয়ার আগে জানতে পারব, কোন এলাকায়, কোন হাসপাতালে কতটি বেড খালি আছে? তাহলে মৃত্যুর সাথে পাঞ্জা লড়তে থাকা আমাদের প্রিয়জনদের নিয়ে হাসপাতাল থেকে হাসপাতালে ঘুরে বেড়াতে হবে না।  আর যথাসময়ে চিকিৎসা না পেয়ে বাসায় কিংবা এ্যাম্বুলেন্সের মধ্যেই শেষ নিশ্বাস ত্যাগ করতে হবে না।

আমাদের পুলিশ বাহিনী যদি রাতারাতি “Movement Pass” App তৈরি করতে পারে, তাহলে আমি দৃঢ় ভাবে বিশ্বাস করি, ডিজিটাল বাংলাদেশের স্বাস্থ্য অধিদপ্তরের পক্ষে একটা “Corona Hospital” App তৈরি করা কোনো দুঃসাধ্য ব্যাপার হবে না। যেখানে প্রতিটা সরকারি এবং বেসরকারি করোনা ডেডিকেটেড হাসপাতালের রেজিস্ট্রেশন ও সকল তথ্য সার্বক্ষণিক হালনাগাদ করা বাধ্যতামূলক হবে। 

আপনারা যারা আমার এই প্রস্তাব সমর্থন করেন, তাদের কাছে আকুল আবেদন, এই পোস্টটি যত পারেন নিজে শেয়ার করুন, বন্ধুদের শেয়ার করতে বলুন, যাতে প্রস্তাবটি যথাযথ কর্তৃপক্ষের দৃষ্টিগোচর হয়। মনে রাখবেন, সঠিক তথ্যের অভাবে আজ যাদের যথা সময়ে যথাযথ চিকিৎসা হচ্ছে না, কাল সেটা আমার, আপনার কিংবা আমাদের একান্ত প্রিয়জনদের বেলায় ঘটতে পারে!

আল্লাহ আমাদের সঠিক সময় সঠিক সিদ্ধান্ত নেয়ার তৌফিক দান করুন এবং বিশ্ব মানবতাকে এই মহামারীর হাত থেকে রক্ষা করুন। আমীন।


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.



স্বত্ব ২০২১ সময় জার্নাল | ডেভেলপার এম রহমান সাইদ