মঙ্গলবার, ০৬ ডিসেম্বর ২০২২

জবিতে স্বর্ণপদক পেলেন গণিত বিভাগের ৪ শিক্ষার্থী

রোববার, অক্টোবর ২৩, ২০২২
জবিতে স্বর্ণপদক পেলেন গণিত বিভাগের ৪ শিক্ষার্থী

অনুপম মল্লিক আদিত্য, জবি প্রতিনিধি:

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) এ এফ মুজিবুর রহমান ফাউন্ডেশন কর্তৃক গণিত বিভাগের ৪ জন শিক্ষার্থীকে একাডেমিক সর্বোচ্চ ফলাফলের ভিত্তিতে স্বর্ণপদক প্রদান করা হয়।

রোববার (২৩ অক্টোবর) সকাল ১০ টায় কেন্দ্রীয় অডিটোরিয়ামে গণিত বিভাগ কর্তৃক আয়োজিত এক অনুষ্ঠানে এ স্বর্ণপদক প্রদান করা হয়।

স্বর্ণপদক প্রাপ্তরা হলেন, ২০১৭ সালে সম্মানে প্রথম শিশির রঞ্জন দাস, একই সালে মাস্টার্সে গবেষণায় প্রথম সেলিম হোসেন, ২০১৮ সালে সম্মনে প্রথম তসলিমা আক্তার এবং একই সালে মাস্টার্সে গবেষণায় প্রথম শ্রীধাম চন্দ্র অধিকারী। 

স্বর্ণপদক প্রাপ্ত সেলিম হোসেন বলেন, স্মৃতির সমষ্টিই জীবন ৷ স্বপ্নই স্মৃতির জন্ম দেয় ৷ সে স্বপ্নের ওপর ভিত্তি করে মানুষ দৃঢ়চিত্তে এগিয়ে চলে ৷ আমিও চলেছি জীবনের জলপথে যেখানে থামার কোনো  সুযোগ নেই ৷ পৃথিবীর ঐতিহাসিক নিয়মেই জল কালির অক্ষরে লেখা আমার ক্ষুদ্র অস্তিত্ব হয়তো একদিন মুছে যাবে ৷ কিন্তু আমি জীবাশ্মের ন্যায় পৃথিবীর বুকে একটা ছাপ রেখে যেতে চাই ৷ যে ছাপ আমার বৈষয়িক কোন বস্তু নয় বরং স্বপ্নের অস্তিত্বের চিহ্ন বহন করবে ৷ আমার এ স্বপ্নের সারথি হিসাবে যাঁরা রয়েছেন আমার স্বপ্নবলয়ে তাদের সকলের প্রতি সশ্রদ্ধ কৃতজ্ঞতা প্রকাশ করছি ৷

স্বর্ণপদক প্রাপ্ত শিশির রঞ্জন দাস বলেন, আমাদের ব্যাচটা ছিলো আনপ্রেডিক্টেবল ব্যাচ। যেখানে মাস্টার্সে ১৫ জনের বেশি শিক্ষার্থীর সিজিপিএ ছিলো ৩.৯০ এর উপরে। আমি দেশকে বিশ্ব দরবারে যেন উপস্থাপন করতে পারি সবার কাছে সেই দোয়া কামনা করছি।

ফাউন্ডেশনটির ট্রাস্টি খুশি কবীর বলেন, ভাষা এবং গণিত এই দুই বিষয় আমরা যদি দক্ষতা অর্জন করতে পারি তবে যেকোন জায়গায় আমরা কিন্তু একবারে নক্ষত্র হিসেবে থাকবো। গণিত থেকে আমরা চাইলে যেকোন বিষয়ে যেতে পারি। আপনি যদি গণিতে ভালো করতে পারেন তবে পৃথিবীর যেকোন জায়গায় আপনার দ্বার উন্মুক্ত।

গণিত বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো: শরিফুল আলম বলেন, আমি গণিত বিভাগের শিক্ষকদের অনুরোধ করতে চাই আপনি ক্লাসে পড়ানোর সময় শিক্ষার্থীদের টেক্সট বুক হিসেবে ভালো মানের লেখকদের বইয়ের রেফারেন্স দিবেন যাতে তারা সেই সমস্ত টপিক পড়ে তাদের বাস্তব লাইফে কিভাবে গণিতের ব্যবহার করা যায় তা যেন বুঝতে পারে। 

প্রধান অতিথির বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো: ইমদাদুল হক বলেন, আমি মনে করি এই পদকের মাধ্যমে আমাদের তরুণ শিক্ষার্থীরা অনুপ্রাণিত হবে এবং এটা প্রাপ্তির উদ্দেশ্যে তারা কাজ করবে। আমাদের বিশ্ববিদ্যালয়ে মাত্র ৭ একর জায়গায় ৩৬ টা ডিপার্টমেন্ট ও ২ টা ইন্সটিটিউট। বিশ্বে বাংলাদেশ একটি ঘনবসতিপূর্ণ দেশ হলে জগন্নাথ বিশ্ববিদ্যালয় একটি ঘনবসতিপূর্ণ ক্যাম্পাস। ম্যাথমেটিকস ইজ দ্যা মাদার অফ সাইন্স।গণিত এখন বিভিন্ন দেশে বিভিন্ন জায়গায়, বিসিএস পরীক্ষায় গণিতে যারা ভালো করে তারাই পরীক্ষায় ভালো করে।

অনুষ্ঠানটিতে গণিত বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. শরিফুল আলমের সভাপতিত্বে উপস্থিত ছিলেন গোল্ড মেডেল এওয়ার্ড প্রোগ্রামটির আহ্বায়ক অধ্যাপক ড. রেজাউল করিম এবং সদস্য সচিব ড. রাবেয়া আক্তার।

এমআই 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২২ সময় জার্নাল