মঙ্গলবার, ০৬ ডিসেম্বর ২০২২

জবিতে প্রথম মেধাতালিকায় ভর্তির পর ৫৪ শতাংশ আসনই ফাঁকা

শনিবার, নভেম্বর ১২, ২০২২
জবিতে প্রথম মেধাতালিকায় ভর্তির পর ৫৪ শতাংশ আসনই ফাঁকা

অনুপম মল্লিক আদিত্য, জবি প্রতিনিধি:

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ২০২১-২০২২ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বর্ষের প্রথম মেধাতালিকায় মোট ২৭৬৫ আসনের বিপরীতে ভর্তি সম্পন্ন করেছে ১২৮৮ জন শিক্ষার্থী। প্রথম ধাপের ভর্তির পরে চুয়ান্ন শতাংশ (৫৪%) আসনই ফাঁকা রয়েছে। ১৬ নভেম্বরের মধ্যে দ্বিতীয় মেধাতালিকা প্রকাশ করা হবে।

বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেলের পরিচালক অধ্যাপক ড. উজ্জ্বল কুমার আচার্য্য এসব তথ্য জানান।

তিনি বলেন, ‘অনলাইনে প্রথম মেধাতালিকায় ভর্তি শুক্রবার শেষ হয়েছে। শনিবার কাগজপত্র জমা দেয়ার শেষ দিন ছিল। মেধাতালিকার ১২৮৮ জন ভর্তি হয়েছেন। দ্বিতীয় মেধাতালিকা ১৬ নভেম্বর প্রকাশিত হবে।

‘দ্বিতীয় মেধাতালিকার শিক্ষার্থীদের ভর্তির প্রাথমিক কাজ শেষে ১৭ থেকে ২৩ নভেম্বরের মধ্যে সশরীরে বিশ্ববিদ্যালয়ে উপস্থিত হয়ে কাগজপত্র জমা দিতে হবে। জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের তিনটি ইউনিটে ২৭৬৫ আসনের বিপরীতে ৪৩ হাজার ৫৫১ জন ভর্তিচ্ছু আবেদন করেছেন।’

এ ছাড়া জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের চারটি বিশেষায়িত বিভাগের ১৫০টি আসনে ভর্তির জন্য আবেদনকারীর তালিকা প্রকাশিত হয়েছে। চারুকলা বিভাগে আবেদন করেছেন ৮৯৪ জন শিক্ষার্থী, নাট্যকলা বিভাগে ৩২০ জন, সংগীতে ৩৪৮ জন এবং ফিল্ম অ্যান্ড টেলিভিশন বিভাগে ৭৬২ জন শিক্ষার্থী আবেদন করেছেন।

চারুকলা বিভাগের ব্যবহারিক পরীক্ষা শনিবার হয়েছে। এ বিভাগে ব্যবহারিক পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের মৌখিক পরীক্ষা ১৭ নভেম্বর হবে। নাট্যকলা বিভাগের ব্যবহারিক ও মৌখিক পরীক্ষা ১৩ ও ১৪ নভেম্বর থিয়েটার ল্যাবে হবে। সংগীত বিভাগে আবেদনকারী শিক্ষার্থীদের ব্যবহারিক ও মৌখিক পরীক্ষা ১৫ ও ১৬ নভেম্বর বিভাগীয় কক্ষে হবে। ফিল্ম অ্যান্ড টেলিভিশন বিভাগের ভর্তি পরীক্ষার তারিখ এখনও ঘোষণা করা হয়নি।

এদিকে প্রথম মেধাতালিকা থেকে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে সর্বমোট ভর্তি হয়েছেন ৫২৪ জন শিক্ষার্থী। এই বিশ্ববিদ্যালয়ে মোট আসন আছে ১৪২১টি।

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে প্রথম মেধাতালিকা থেকে সর্বমোট ভর্তি হয়েছেন ৫০৬ জন শিক্ষার্থী। এই বিশ্ববিদ্যালয়ে মোট আসন আছে ১৬৬৬টি।

অন্যদিকে কৃষিগুচ্ছে ভর্তির কাজ শেষে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে ৪৭টি এবং শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে ৫৮টি আসন ফাঁকা রয়ে গেছে।

সময় জার্নাল/এলআর


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২২ সময় জার্নাল