বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪

ভিন্ন ভাবে এই প্রথম বিশ্বকাপে দেখা যাবে শীতাতপ নিয়ন্ত্রিত স্টেডিয়াম

শনিবার, নভেম্বর ১৯, ২০২২
ভিন্ন ভাবে এই প্রথম বিশ্বকাপে দেখা যাবে শীতাতপ নিয়ন্ত্রিত স্টেডিয়াম

স্পোর্টস ডেস্ক:


সিরাজাম মুনিরা,নিজস্ব প্রতিনিধি


আপনারা ইতি মধ্যেই জেনে থাকবেন যে,বদলে গেছে উদ্বোধনী ম্যাচের আগের দিন সংবাদ সম্মেলনের জায়গা। ফুটবল দুনিয়াতে এমন হয় যে ম্যাচের সংবাদ সম্মেলনটা হয় ম্যাচের ভেন্যুতেই। কিন্তু গতকাল হলো কাতার-ইকুয়েডর ম্যাচের সংবাদ সম্মেলনটা দোহায় অবস্থিত মিডিয়া সেন্টারে।


জুন-জুলাইয়ে বাংলাদেশে বেশ গরম থাকে, মধ্যপ্রাচ্যের দেশ কাতারে যে তাপমাত্রাটা সহনীয় মাত্রার বাইরে চলে যেতে বসে, সে তাপমাত্রায় ফুটবল খেলা  হয় কী করে? এই প্রশ্ন মাথায় রেখে এবার নিয়ম ভেঙে বিশ্বকাপটা সরিয়ে নিয়ে আসা হয়েছে বছরের নভেম্বর-ডিসেম্বরে।যখন দোহায় তাপমাত্রাটা থাকবে ২০ এর ঘরের আশেপাশে। 


এরপরও কাতার নিজেদের আবহাওয়ার সঙ্গে যেন খেলোয়াড়রা মানিয়ে নিতে পারেন সহজেই, সে বিষয়ে বেশ সজাগ।আগে বিশ্বকাপ মানেই ছিল জুন-জুলাইয়ের ‘গ্রীষ্মকালে’ 


ভিন্নতা রয়েছে আরও অনেক ক্ষেত্রে। আবহাওয়া ছাড়াও মধ্যপ্রাচ্যের দেশ কাতার ইউরোপ-আমেরিকার অনেক দেশ থেকে ভিন্ন। যেমন ধরুন বিশ্বকাপের অনুষঙ্গ হিসেবে দেখা হয় যেসব কিছু, সেই দেদারসে মদ্যপান কিংবা উদ্দাম নৈশজীবন ইত্যাদি। রক্ষণশীল মুসলিম দেশ হওয়াতেই এমন সব কিছু পরিবর্তন।


কাতারের বিশ্বকাপের সমালোচনা শুরু থেকেই হয়ে এসেছে। দুর্নীতি, মানবাধিকার লঙ্ঘন ইত্যাদি ইত্যাদি নিয়ে কথা হওয়াতে। যে কারণে বিশ্বকাপের আগের সংবাদ সম্মেলনেও কথা বলতে হয়েছে ফিফা সভাপতিকে।


আজ থেকে মাঠের ফুটবল শুরু হচ্ছে। সব ঠিকঠাক হলে সমালোচনাও থিতিয়ে আসার কথা বেশ। শুরুটা হবে যে ম্যাচ দিয়ে সে ম্যাচেও অবশ্য পরিবর্তন আসতে পারত। বিশ্বকাপের সূচিটা যখন প্রথম প্রকাশ পেয়েছিল, সেখানেও দেখা যাচ্ছিল প্রথম ম্যাচে মুখোমুখি হবে সেনেগাল আর নেদারল্যান্ডস। যেটা হলে বিশ্বকাপের প্রথম ম্যাচে স্বাগতিক দেশের মাঠে নামার রেওয়াজটাও যেত বদলে। 


পরে অবশ্য এই সূচি পরিবর্তন করেছে ফিফা, কাতার আর ইকুয়েডর ম্যাচটাকেই নিয়ে এসেছে সবার আগে। অন্তত এই নিয়মটা রক্ষা পেয়ে গেছে।  সেই ম্যাচ দিয়েই আজ উঠছে বিশ্বকাপে ফুটবল।দীর্ঘ চার বছরেরও বেশি সময় ধরে অপেক্ষার ইতি ঘটছে।


এসএম


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল