বুধবার, ০৭ ডিসেম্বর ২০২২

নানা আয়োজনে ইসলামী বিশ্ববিদ্যালয় দিবস পালিত

মঙ্গলবার, নভেম্বর ২২, ২০২২
নানা আয়োজনে ইসলামী বিশ্ববিদ্যালয় দিবস পালিত

ইবি প্রতিনিধি:


দিনব্যাপী বর্ণাঢ্য আয়োজনে পালিত হয়েছে ৪৪তম ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) দিবস। মঙ্গলবার (২২ নভেম্বর) সকাল সাড়ে ১০টায় উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম শান্তির প্রতীক পায়রা এবং আনন্দের প্রতীক বেলুন উড়িয়ে কর্মসূচীর উদ্ভোধন করেন।


এর আগে সকাল ১০টা ১৫ মিনিটে জাতীয় সংগীতের সহিত জাতীয় পতাকা ও বিশ্ববিদ্যালয় পতাকা উত্তোলন করেন উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম ও উপ-উপাচার্য অধ্যাপক ড. মাহবুবুর রহমান। এরপর 'মৃত্যুঞ্জয়ী মুজিব' ম্যুরালে শ্রদ্ধাঞ্জলী নিবেদন শেষে পায়রা ও বেলুন উড়ানো হয়।


এসময় ট্রেজারার অধ্যাপক ড. আলমগীর হোসেন ভূঁইয়া, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) এইচএম আলী হাসান, প্রক্টর অধ্যাপক ড. জাহাঙ্গীর হোসেন, বিশ্ববিদ্যালয় দিবস উদযাপন কমিটির আহবায়ক ও পরিবহন প্রশাসক অধ্যাপক ড. আনোয়ার হোসেন, ছাত্রউপদেষ্টা সেলিনা নাসরিনসহ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।


পরে উপাচার্যের নেতৃত্বে বর্ণাঢ্য র্যালি বের করা হয়। র্যালিতে বিভিন্ন বিভাগ, দপ্তর ও হলসমূহ স্বস্ব ব্যানারে অংশগ্রহন করেন। র্যালিটি প্রধান ফটকের সামনে থেকে শুরু হয়ে বিশ্ববিদ্যালয়ের বাংলা মঞ্চের সামনে গিয়ে শেষ হয়।  এসময় সকলের মাঝে দেখা যায় ব্যাপক উৎসাহ ও উদ্দীপনা। র্যালি শেষে সেখানে সংক্ষিপ্ত আলোচনা সভার আয়োজন করা হয়।


আলোচনায় প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম বলেন, 'বাংলাদেশে সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়ের মধ্যে কেউ না কেউ ফাস্ট হবেই। আমাদের সবসময় চ্যাম্পিয়ন হতে হবে এই আদর্শে বিশ্বাস করি না। আমি বিশ্বাস করি আমি যেটা করছি সেটা আন্তরিকতা, সফলতা ও নিষ্ঠার সাথে, রুটি রুজিকে হালাল করতে দায়িত্ব সঠিকভাবে পালন করছি কি না। বিশ্ববিদ্যালয়ে শুধু পড়ালেখা করানো এবং সার্টিফিকেট দেওয়া নয়, সাথে মানবতার প্রতি কর্তব্য ও মূল্যবোধ জাগিয়ে তুলতে হবে। আজকে এই প্রতিষ্ঠাবার্ষিকীতে আমরা অঙ্গীকার করি, আমার উপর অর্পিত দায়িত্ব সঠিকভবাবে পালন করবো।


এছাড়াও  রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক শিরীনা বিথীর সঞ্চালনায় উপ-উপাচার্য অধ্যাপক ড. মাহবুবুর রহমান, ট্রেজারার অধ্যাপক ড. আলমগীর হোসেন ভূঁইয়া, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) এইচএম আলী হাসান এতে বক্তব্য রাখেন। পরিবহন প্রশাসক অধ্যাপক ড. আনোয়ার হোসেন সভার সভাপতিত্ব করেন।আলোচনা শেষে বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাবার্ষিকীর কেক কাটা হয়। পরে সেখানে শিক্ষার্থীদের অংশগ্রহণে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। 


এদিকে বিকাল ৩টায় বিশ্ববিদ্যালয় প্রশাসন, অফিস প্রধান, বিভিন্ন সমিতির প্রতিনিধিদের সাথে মিট দ্য প্রেস এর আয়োজন করা হয়।এছাড়াও বিশ্ববিদ্যালয়ের মসজিদসমূহে যোহর নামাজ শেষে দোয়া ও মুনাজাত করা হয়। প্রসঙ্গত, ১৯৭৯ সালের ২২ নভেম্বর কুষ্টিয়া-ঝিনাইদহ মহাসড়কের পাশে দুলালপুর-শান্তিডাঙ্গায় ১৭৫ একর জায়গাজুড়ে ইসলামী বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হয়। 



এসএম



Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২২ সময় জার্নাল