বুধবার, ৩০ নভেম্বর ২০২২

সাতক্ষীরায় বাড়ছে শিশুদের অসুস্থতা: বিশেষ করে শ্বাসকষ্ট

মঙ্গলবার, নভেম্বর ২২, ২০২২
সাতক্ষীরায় বাড়ছে শিশুদের অসুস্থতা: বিশেষ করে শ্বাসকষ্ট

মুহা: জিললুর রহমান, সাতক্ষীরা প্রতিনিধি:

শীত বাড়ার সাথে সাথে সাতক্ষীরায় বাড়ছে শিশুদের শীতজনিত রোগ। সর্দি-জ্বর,কাশি, শ্বাসকষ্ট ও নিউমোনিয়া আক্রান্ত শতাধিক শিশু প্রতিদিন আসছে সামেক, সদর ও শিশু হাসপাতালে চিকিৎসা নিতে। এদের মধ্যে ঝুকিপূর্ণ শিশুদেরকে হাসপাতালে ভতি করা হচ্ছে। 

সাতক্ষীরা মেডিকেল কলেজ হাসপাতালের আবাসিক চিকিৎসা কর্মকর্তা আল আহমেদ আল মাসুদ জানান, হাসপাতালে শিশুদের জন্য ৩০টি বেড রয়েছে। বর্তমানে পরিপূর্ণ থাকছে বেডগুলো। সম্প্রতি অনেক রোগীকে ফ্লোর করতে হচ্ছে। এছাড়া আউটডোরে তো ব্যাপক চাপ। শীতকালে ধুলাবালির প্রকোপ বাড়ায় শিশুরা সহজেই শ্বাসতন্ত্রের সংক্রমণে আক্রান্ত হচ্ছে। শুধু শিশুরা নয়,বয়স্ক ব্যক্তিরাও অধিক হারে আক্রান্ত হচ্ছে শ্বাসকষ্টজনিত রোগে। পরিবেশ দূষনরোধে যেখানে সেখানে কফ ও থুথু না ফেলার পরামর্শ দেন এ চিকিৎসা কর্মকর্তা। 

সাতক্ষীরা শিশু হাসপাতাল সূত্রে জানা যায়, প্রতিদিন ১ থেকে দেড়শ’ শিশুকে নিয়ে আউটডোরে চিকিৎসা সেবা নিতে আসছেন তাদের অভিভাবকরা। মঙ্গলবার (২২ নভেম্বর) শিশু পর্যন্ত হাসপাতালে ভর্তি রয়েছে ৪৮টি শিশু। এছাড়া সদর হাসপাতালের শিশু ওয়ার্ডে ভর্তি রয়েছে ৪০টি শিশু। আর সামেক হাসপাতালে ভর্তি রয়েছে শতাধিক শিশু।
 
আশাশুনি উপজেলার বুধহাটা এলাকার আমিনা খাতুন বলেন,আমার মেয়ের বয়স আড়াই বছর। গত বুধবার থেকে মেয়েটির জ¦র। প্রথমদিকে স্থানীয় চিকিৎসকের পরামর্শে ওষুধ খাওয়াচ্ছিলাম। আজকের সকালে তার খিচুনি হচ্ছিল। আমি আর দেরি না করে তাকে সামেক হাসপাতালের শিশু ওয়ার্ডে ভর্তি করেছি। চিকিৎসকরা বলছেন, সে নিউমোনিয়াতে আক্রান্ত হয়েছে। 

সদর উপজেলার আগরদাড়ি এলাকার আমিনুর রহমান জানান, আমার ছেলের বয়স চার বছর। কয়েকদিন তার হাল্কা শ্বাসকষ্ট ছিল। গতকাল থেকে পাতলা পায়খানা হচ্ছে তার। তাই তাকে চিকিৎসার জন্য শিশু হাসপাতালে নিয়ে এসেছি। 

সাতক্ষীরা শিশু হাসপাতালের চিকিৎসক আবুল বাশার বলেন, শিশুদের সর্দি-জ¦র এমনিতে কয়েকদিনের মধ্যে ভালো হয়ে যায়। তবে অবস্থা গুরুতর হলে তাকে হাসপাতালে ভর্তি করতে হবে।

এছাড়া শিশুর যাতে কোনভাবে শীতে ঠান্ডা না লাগে, অভিভাবকদের সে বিষয়টি খেয়াল করতে হবে। পাশাপাশি প্রচুর পরিমাণে পানি ও তরল খাবার খাওয়ানোর পরামর্শ দেন এই শিশু বিশেষজ্ঞ চিকিৎসক। 

চিকিৎসকরা বলছেন, সাতক্ষীরায় শীত শুরু হয়েছে সপ্তাহ দুয়েক আগে। দিনের বেলা কিছুটা গরম থাকলেও রাতে বাড়ছে ঠান্ডা। আবহাওয়ার এই তারতম্যের কারণে ঠান্ডাজনিত রোগে আক্রান্ত হচ্ছে শিশুরা। কারণ হিসেবে চিকিৎসকরা বলছেন, শিশুদের রোগ প্রতিরোধ ক্ষমতা কম। তাই তারা সহজে জীবানুতে আক্রান্ত হয়। এছাড়া ধুলা-বালির আধিক্যের কারণেও তারা শ্বাসকষ্টে আক্রান্ত হচ্ছে। 

সময় জার্নাল/এলআর


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২২ সময় জার্নাল