বুধবার, ০৭ ডিসেম্বর ২০২২

কাতার বিশ্বকাপে আজ কখন কার খেলা

বৃহস্পতিবার, নভেম্বর ২৪, ২০২২
কাতার বিশ্বকাপে আজ কখন কার খেলা

স্পোর্টস ডেস্ক:

কাতার বিশ্বকাপে আজও থাকছে চার-চারটি ম্যাচ। আছে রাজনৈতিক গ্রুপের খেলাও। স্বাগতিক কাতার ছাড়াও আজ মাঠে নামবে ইংল্যান্ড ও নেদারল্যান্ড।

ওয়েলস-ইরান
ওয়েলস-ইরান ম্যাচ দিয়ে আবারো মাঠে গড়াচ্ছে ফিফা বিশ্বকাপ ফুটবলের এবারের রাজনৈতিক গ্রুপের ম্যাচ। শুক্রবার কাতারের আহমেদ বিন আলী স্টেডিয়ামে মুখোমুখি হবে এই দু’দল। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময়ে বিকেল ৪টায়।

দু’দলের কোনো দলই তাদের এবারের বিশ্বকাপের প্রথম ম্যাচে জিততে পারেনি। তাই পয়েন্ট অর্জনের সমান সুযোগ থাকছে দু’দলের কাছেই। এবারের বিশ্বকাপের প্রথম ম্যাচে ইরান রীতিমতো বিধ্বস্ত হয়েছে ইংল্যান্ডের কাছে। এশিয়ার এই টিম ইংল্যান্ডের কাছে হেরেছে ৬-২ ব্যবধানে। অন্যদিকে গ্যারেথ বেলের শেষ মুহূর্তের গোলে আমেরিকার সাথে ১-১ গোলে ড্র করেছে ওয়েলস।

ইরানের বিপক্ষে ওয়েলসের রেকর্ড বরাবরই ভালো। এর আগে দু’দল মাত্র একবারই মুখোমুখি হয়েছে, তাও ১৯৭৮ সালের প্রীতি ম্যাচে। ওয়েলস ম্যাচটি জিতেছে ১-০ ব্যবধানে। আর আন্তর্জাতিক পর্যায়ে ইরান কখনোই ওয়েলসকে হারাতে পারেনি। তবে ফুটবল দল হিসেবে সেই সময়ের তুলনায় দারুণ উন্নতি করেছে ইরান।

কাতার-সেনেগাল
আজ কাতারের আল থুমামা স্টেডিয়ামে মুখোমুখি হবে কাতার ও সেনেগাল। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময়ে সন্ধ্যা ৭টায়।

এবারের বিশ্বকাপের শুরুটা মোটেও ভালো হয়নি স্বাগতিক কাতারের। প্রথম ম্যাচে ইকুয়েডরের কাছে ২-০ গোলে হেরেছে স্বাগতিকরা। প্রথম ম্যাচে জয়ের দেখা পায়নি সেনেগালও। নেদারল্যান্ডসের কাছে ২-০ গোলে হেরেছে আফ্রিকান চ্যাম্পিয়নরাও। ম্যাচের পুরো সময়ে সমতা রাখলেও শেষ মুহূর্তে কোডি গাকপো ও ডেভি ক্লাসের গোলে পুরো তিন পয়েন্ট নিয়ে ঘরে ফিরেছে দ্যা অরেঞ্জরা। তবে দু’টা গোলই হয়েছে সেনেগালের গোলকিপার এডৌরার্ড মেন্ডির ভুলে।

এর আগে কখনো মুখোমুখি হয়নি কাতার ও সেনেগাল। তবে সাম্প্রতিক পারফরম্যান্স ভরসা যোগাচ্ছে স্বাগতিকদের। শেষ পাঁচ ম্যাচে মাত্র একটিতে হেরেছে কাতার, অন্যদিকে শেষ দু’ম্যাচে কোনো জয় নেই সেনেগালের। একটি ম্যাচ ড্র হয়েছে ও একটি ম্যাচে পেতে হয়েছে হারের তিক্ত স্বাদ। যেহেতু কোনো দলই এবারের বিশ্বকাপের প্রথম ম্যাচে জয় পায়নি, তাই আজকের ম্যাচটি দু’দলের কাছেই মাস্ট উইন গেম।

নেদারল্যান্ডস-ইকুয়েডর
আজ কাতারের খলিফা ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে মুখোমুখি হবে নেদারল্যান্ড ও ইকুয়েডর। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময়ে রাত ১০টায়।

গত বিশ্বকাপ অর্থাৎ ২০১৮ বিশ্বকাপে জায়গা না পেলেও এবারের বিশ্বকাপে দারুণ সূচনা করেছে নেদারল্যান্ডস ও ইকুয়েডর। প্রথম ম্যাচে দু’দলই পেয়েছে ২-০ গোলের জয়। কোডি গাকপো ও ডেভি ক্লাসের গোলে আফ্রিকান চ্যাম্পিয়ন সেনেগালকে হারিয়েছে নেদারল্যান্ডস। অন্যদিকে এনের ভ্যালেন্সিয়ার জোড়া গোলে স্বাগতিক কাতারকে হারিয়েছে ইকুয়েডর। আজকে যেই দল জিতবে তারা নেক্সট রাউন্ডে কোয়ালিফাই করবে। দু’দলই তাই জয় পেতে মরিয়া।

নেদারল্যান্ডস ও ইকুয়েডর এর আগে দু’বার প্রীতি ম্যাচে মুখোমুখি হয়েছিল। ২০০৬ সালে প্রথম দেখায় ১-০ ব্যবধানে জয় পেয়েছিল নেদারল্যান্ডস। দু’দলের সর্বশেষ দেখা হয়েছিল ২০১৪ সালে। ১-১ গোলে ড্র হয়েছিল ম্যাচটি। তবে প্রতিযোগিতামূলক ম্যাচে এবারই প্রথম মুখোমুখি হবে দু’দল। সর্বশেষ পাঁচ ম্যাচের মাত্র একটিতে ড্র করেছে দ্যা অরেঞ্জরা। অন্যদিকে দু’জয়ের বিপক্ষে তিনটি ম্যাচ ড্র করেছে ইকুয়েডর।

ইংল্যান্ড-আমেরিকা
রাউন্ড অব ১৬ নিশ্চিত করার লক্ষ্যে রাতে মাঠে নামবে ইংল্যান্ড। কাতারের আল বায়ত স্টেডিয়ামে মুখোমুখি হবে ইংল্যান্ড ও আমেরিকা। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময়ে রাত ১টায়।

এবারের বিশ্বকাপের দারুণ সূচনা করেছে ইংল্যান্ড। প্রথম ম্যাচে ইরানে ৬-২ গোলে উড়িয়ে দিয়েছে গ্যারেথ সাউথগেটের শিষ্যরা। আর্সেনাল খেলোয়াড় বুকায়ো সাকার জোড়া গোলের পাশাপাশি গোল করেন জুড বেলিংহাম, রাহিম স্টার্লিং, মার্কাস রাশফোর্ড ও জ্যাক গ্রিলিশ। ইরানের হয়ে দু’টি গোলই করেছেন মেহদ্রি তারেমি।

সময় জার্নাল/এলআর


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২২ সময় জার্নাল