রবিবার, ২৯ জানুয়ারী ২০২৩

দিনাজপুর সদরে নির্মাণ মিস্ত্রি শ্রমিক ইউনিয়নের জরুরী সভা অনুষ্ঠিত

বুধবার, নভেম্বর ৩০, ২০২২
দিনাজপুর সদরে নির্মাণ মিস্ত্রি শ্রমিক ইউনিয়নের জরুরী সভা অনুষ্ঠিত

মাহবুবুল হক খান, দিনাজপুর প্রতিনিধি: 

দিনাজপুর সদর উপজেলা নির্মাণ মিস্ত্রি শ্রমিক ইউনিয়নের (রেজিঃ নং-রাজ-৫২৩) জরুরী সভা অনুষ্ঠিত হয়েছে।
বুধবার (৩০ নভেম্বর-২০২২) মির্জাপুর টার্মিনাল রোডস্থ সংগঠনের নিজস্ব কার্যালয়ে এই জরুরি সভা অনুষ্ঠিত হয়।

সভায় সভাপতিত্ব করেন সদর উপজেলা নির্মাণ মিস্ত্রি শ্রমিক ইউনিয়নের সভাপতি মোঃ সাহাবুদ্দিন খোকন। সভায় নির্মাণ মিস্ত্রি শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মোঃ আলমগীর হোসেন আলম, সংগঠনের উপদেষ্টা মোঃ জাহাঙ্গীর আলম, সহ-সভাপতি মোঃ মকছেদ আলী, সহ-সাধারণ মোঃ নয়ন, মোঃ জাকির হোসেন, দপ্তর সম্পাদক মোঃ সুমন আলী ও সদস্য মোঃ কোরবান আলী উপস্থিত ছিলেন। এছাড়াও সভায় দিনাজপুর নির্মান মিস্ত্রি শ্রমিক ইউনিয়নের বেশ কয়েকজন সাধারণ সদস্যও উপস্থিত ছিলেন।

সভায় গত ২৮ নভেম্বর-২০২২ তারিখে রাজশাহী বিভাগীয় শ্রম দপ্তর হতে পরিদর্শন দল কর্তৃক দিনাজপুর সদর উপজেলা নির্মান মিস্ত্রি শ্রমিক ইউনিয়ন অফিস পরিদর্শন, সংগঠনের সাবেক সাধারণ সম্পাদক মোঃ নুরুল ইসলাম নুরু ও সাবেক সহ-সাধারণ সম্পাদক মোঃ জাহাঙ্গীর আলমসহ কতিপয় সদস্য কর্তৃক স্বাক্ষরিত শ্রম প্রতিমন্ত্রী বরাবর “গত ১৫-১২-২০২১ ইং তারিখ গঠিত সংগঠনের কার্যনির্বাহী কমিটি বাতিল ও অত্র ইউনিয়নের পূর্ণ কার্যনির্বাহী কমিটি গঠনের আবেদন” বিষয়ক প্রেরিত অভিযোগের বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়। 

জরুরী সভায় আলোচনা হয়, গঠনতন্ত্র অনুযায়ী একটি বৈধ কমিটির বিরুদ্ধাচণ করতে হলে শ্রম আদালতে প্রমান পেশ করতে হবে। কিন্তু তারা তা না করে কোন ধরনের প্রমান ছাড়াই সম্পূর্ণ অন্যায়ভাবে ইউনিয়ন অফিসে লোক সমাগম করে বিশৃঙ্খলা সৃষ্টির চেষ্টা করেছেন। এতে করে এই ঐতিয্যবাহি শ্রমিক সংগঠনের সুুনাম ও মর্যাদা ক্ষুন্ন হয়েছে। যা কারো কাম্য নয়।

সভায় আলোচনা হয় যে, মোঃ নুরুল ইসলাম নুরু গত ২০১৮ইং সালের নির্বাচনে ৩টি সংগঠনের সাথে জড়িত ছিল। এ বিষয়টি জানার পর দিনাজপুর আণহ্চলিক শ্রম দপ্তরকে অবহিত করলে নুরুল ইসলাম নুরু শ্রম দপ্তরের কাছে এই মর্মে অঙ্গিকার ও মুচলেকা প্রদান করেন যে, “ভবিষ্যতে এ রকম কোন কাজ বা সংগঠন বিরোধী কোন কর্মকান্ডে জড়িত থাকলে প্রমানাদিসহ অভিযোগ প্রমানিত হলে বিনা নোটিশে কোন শুনানী ছাড়াই আমার সদস্যপদ বাতিল হবে। এ বিষয়ে আমার কোন অভিযোগ বা আইনের আশ্রয় নেয়ার সুযোগ থাকবে না।”    

অপরদিকে সাবেক সহ-সাধারণ সম্পাদক মোঃ জাহাঙ্গীর আলম ২০১৮ ইং সালের নির্বাচনে তথ্য গোপন করে নির্বাচন করে সহ-সাধারণ সম্পাদক নির্বাচিত হন। এর পর ২০১৮ সাল হতে ২০২১ সাল পর্যন্ত বিগত তিন বছর সংগঠনের কোন সভায় উপস্থিত হননি এবং কোন রেজুলেশনে স্বাক্ষর পর্যন্ত করেননি। কারণ তিনি “জাহানারা কনস্ট্রাকশন” নামের একটি ঠিকাদারী প্রতিষ্ঠানের মালিক ও বিরল উপজেলার বাসিন্দা। সংগঠনের গঠনতন্ত্র অনুযায়ী কোন ঠিকাদার ও অন্য এলাকার বাসিন্দা এই সংগঠনের সদস্য হওয়ার বিধান নেই। এ কথা জানার পর থেকে সংগঠনের কোন সভায় তিনি অংশগ্রহণ করেন না। 

ফলে গঠনতন্ত্র অনুয়ায়ী তাকে তার সদস্যপদ থেকে বহিষ্কার করা হয়। আর এই দুঃখ সহ্য করতে না পেরে তিনি কিছুসংখ্যক বহিরাগত শ্রমিক ভাইকে নিয়ে এই সংগঠন তথা দিনাজপুর সদর উপজেলা নির্মাণ মিস্ত্রি শ্রমিক ইউনয়নের বিরুদ্ধে অপপ্রচারে লিপ্ত হয়েছেন। 

জরুরী সভায় বলা হয়, আঞ্চলিক শ্রম দপ্তরের পরিদর্শন দলের সাথে যেসব শ্রমিক সদস্য কথা বলেছেন ও অভিযোগ করেছেন তারা এই সংগঠনের সদস্যই না। তারা সবাই বহিরাগত। তাদের সদস্যপদ থাকলে শ্রম প্রতিমন্ত্রী বরাবর প্রেরিত অভিযোগপত্রে তাদের সদস্য নম্বর ও পরিচয়পত্রের ফটোকপি সংযুক্ত করা হতো। কিন্তু এই অভিযোগপত্রে এই দুইটির একটিও নেই। 

এছাড়া শ্রম দপ্তরের পরিদর্শন দলকে অনুরোধ করা হয়েছিল যে, ২৮ নভেম্বর দিনাজপুর জেলা আওয়ামী লীগের সম্মেলন অনুষ্ঠিত হবে। আর অত্র শ্রমিক ইউনিয়নের সকল সদস্য এই সম্মেলনে উপস্থিত থাকবেন। তাই এই দিনটি বাদ দিয়ে অন্য যে কোন দিনে পরিদর্শনে আসলে ভাল হয়। কিন্তু পরিদর্শন দলটি সেই অনুরোধ উপেক্ষা করে ওইদিনই পরিদর্শনে আসায় সংগঠনের কার্যনির্বাহী কমিটির কোন সদস্য উপস্থিত হতে পারেননি। ফলে একতরফা তদন্ত করে পরিদর্শন দলটি চলে গেছেন। এ ব্যাপারে পরবর্তী করনীয় বিষয়েও আলোচনা করা হয়। 

সভায় দিনাজপুর সদর উপজেলা নির্মাণ মিস্ত্রি শ্রমিক ইউনিয়নের অতিতের ঐতিয্য ও সুনাম ধরে রাখতে উপস্থিত শ্রমিক নেতৃবৃন্দসহ এই সংগঠনের সকল শ্রমিক ভাইদের ও সংশ্লিষ্ট দপ্তরের সার্বিক সহযোগিতা কামনা করা হয়।

সময় জার্নাল/এলআর


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৩ সময় জার্নাল