বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪

নতুন নিষেধাজ্ঞা আসবে না, আশা পররাষ্ট্র প্রতিমন্ত্রীর

রোববার, ডিসেম্বর ৪, ২০২২
নতুন নিষেধাজ্ঞা আসবে না, আশা পররাষ্ট্র প্রতিমন্ত্রীর

স্টাপ রিপোর্টার:

যুক্তরাষ্ট্র নতুন করে আর কোনো নিষেধাজ্ঞা দিবে না বলে আশা করছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম এমপি। ১০ই ডিসেম্বর আন্তর্জাতিক মানবাধিকার দিবসের আগে নতুন নিষেধাজ্ঞা জারির আশঙ্কা নাকচ করে পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, যুক্তরাষ্ট্রের সঙ্গে আমাদের ঘনিষ্ঠ যোগাযোগ অব্যাহত আছে। সেই এনগেজমেন্টের অংশ হিসেবে গত সপ্তাহে ঢাকাস্থ মার্কিন রাষ্ট্রদূতের সঙ্গে আমাদের আলোচনা হয়েছে। যদিও এটি ক্লোজডোর মিটিং ছিল তারপরও এটুকু বলতে পারি যে, তারা নতুন করে বাংলাদেশের ওপর আর কোনো স্যাংশন দিবে বলে মনে করি না।

রোববার সন্ধ্যায় নিজ দপ্তরে সংবাদ ব্রিফিংয়ে প্রতিমন্ত্রী আরও বলেন, ১০ই ডিসেম্বর বিশেষ দিনকে টার্গেট করেই বিএনপি কর্মসূচি দিয়েছে, এটা ‘পরিকল্পিত’ ঘটনা। গত বছরের ওইদিনে মার্কিন প্রশাসন র‌্যাবের উপর নিষেধাজ্ঞা দিয়েছিল উল্লেখ করে তিনি বলেন, সামনের দিনে বিএনপি’র লবিস্টরা আরও নিষেধাজ্ঞা পাইয়ে দিতে ১০ই ডিসেম্বর সমাবেশ করার পরামর্শ দিয়েছে এবং তারা তা-ই করছে।

বিএনপি লবিষ্ট নিয়োগ করে নতুন নিষেধাজ্ঞা জারির অপচেষ্টা করছে যা সফল হবে না মন্তব্য করে পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, নিষেধাজ্ঞা প্রত্যাহারের আইনি প্রক্রিয়া বেশ দীর্ঘ। আমরা মনে করি যুক্তরাষ্ট্র কূটনৈতিকভাবে এটি প্রত্যাহার করতে পারে। কিন্তু তা হচ্ছে না। এ কারণে আমরা আইনি প্রক্রিয়া শুরু করতে যাচ্ছি। এজন্য মামলা করতে হয় জানিয়ে তিনি বলেন, মামলা ফাইল করার জন্য কার বিরুদ্ধে কী অভিযোগ কেস বাই কেস তা জানতে হবে। অতি সম্প্রতি আমরা তা হাতে পেয়েছি।

প্রক্রিয়াটি এতই শ্লথ যে, তথ্যটি আমরা এক বছর পরে পেলাম। 

এমআই 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল