রবিবার, ২৯ জানুয়ারী ২০২৩

মোরেলগঞ্জে নিয়মবর্হিভূত মাদ্রাসার ম্যানেজিং কমিটি গঠনের অভিযোগ

সোমবার, ডিসেম্বর ৫, ২০২২
মোরেলগঞ্জে নিয়মবর্হিভূত মাদ্রাসার ম্যানেজিং কমিটি গঠনের অভিযোগ

এম.পলাশ শরীফ, বাগেরহাট প্রতিনিধি :


বাগেরহাটের মোরেলগঞ্জে গোয়ালবাড়ীয়া আবুল কাসেম স্মৃতি দাখিল মাদ্রাসা দৈন্যদশায় চলছে শিক্ষা কার্যক্রম।  রয়েছে স্থানীয় দলাদলী নিয়মবর্হিভূত ম্যানেজিং কমিটি গঠনের অভিযোগ তুলে মাদ্রাসা শিক্ষা বোর্ড বরাবরে অভিযোগ দায়ের করেছে পূর্বের কমিটির সদস্য মো. বাদশা হাওলাদারসহ একাধিক অভিভাবকরা। অভিযোগে জানাগেছে,  উপজেলার বারইখালী ইউনিয়নের গোয়ালবাড়ীয়া আবুল কাসেম স্মৃতি দাখিল মাদ্রাসার ম্যানেজিং কমিটির নির্বাচনের জন্য ১৫ সেপ্টেম্বর তফশীল ঘোষিত হয়। তফশীল অনুযায়ী ৩ অক্টোবর নির্ধারিত নির্বাচনের তারিখ থাকলেও নির্বাচন না করে কমিটি গঠন করা হয়েছে অভিযোগ ছাত্র অভিভাবকদের।  


তফশীলের নিয়ম বর্হিভূত বিধি বিধান অনুসারন না করে কমিটি অনুমোদনের জন্য মাদ্রাসা শিক্ষা বোর্ডে প্রেরণ করেছে প্রতিষ্ঠানের ভারপ্রাপ্ত সুপার মাওলানা সিদ্দিকুর রহমান। খসড়া ও চুড়ান্ত ভোটার তালিকা প্রণয়ন সর্ম্পকে ছাত্র অভিভাবকরা কিছুই জানেনা। নির্বাচনী তফশীল নোটিশ বোর্ডে লটকানো নিয়ম থাকলেও তা হয়নি। ক্লাশে ক্লাশে ছাত্রদেরকে প্রচারণা করা হয়নি। মাদ্রাসার অনেক শিক্ষকই জানেন না নির্বাচনের বিষয়। অভিযোগে আরও উল্লেখ করা হয়েছে, গোয়ালবাড়ীয়া আবুল কাসেম স্মৃতি দাখিল শাখার মাদ্রাসার নামে যে জমি দেখানো হয়েছে উক্ত জমি গোয়ালবাড়ীয়া এবতেদায়ী মাদ্রাসার নামে রয়েছে। প্রতিষ্ঠানের নামে নির্ধারিত জমি সনাক্তেরও রয়েছে জটিলতা।


ইতোপূর্বে মাদ্রাসা ৪ টি পদে নিয়োগের পায়তারায় অনিয়ম ও দুর্নীতির অভিযোগ এনে নিয়োগ বন্ধের জন্য মোকাম মোরেলগঞ্জ বিজ্ঞ সহকারী জজ আদালত বাগেরহাটে মাহমুদুল হাসান শাওন বাদী হয়ে একটি মামলা দায়ের করেছেন। যার নং-দেওয়ানী ১৬৪/১৯।এদিকে সোমবার বেলা ১২ টায় উক্ত মাদ্রাসায় সরেজমিনে গিয়ে দেখা যায়, বার্ষিক পরীক্ষা চলছে ৯বম শ্রেনীতে ৫জন শিক্ষার্থী পরীক্ষা দিচ্ছেন বাংলা ২য় বিষয়ে। প্রতিষ্ঠানে ভারপ্রাপ্ত সুপারসহ কর্মরত  ৯ জন শিক্ষক থাকার কথা থাকলেও উপস্থিত রয়েছে মাত্র দুই জন। জুনিয়র মৌলভী মো. আবুবকর সিদ্দিক ও সহকারী শিক্ষক মো. খেলাফত হোসেন। ভারপ্রাপ্ত সুপার রয়েছে অফিসিয়াল কাজে বাহিরে উপস্থিতি দুই শিক্ষক জানিয়েছেন।


এ সর্ম্পকে গোয়ালবাড়ীয়া আবুল কাসেম স্মৃতি দাখিল মাদ্রাসা ভারপ্রাপ্ত সুপার মাওলানা সিদ্দিকুর রহমান বলেন, নিয়ম অনুযায়ী ম্যানেজিং কমিটি গঠন করে সভাপতি হিসেবে মাদ্রাসার প্রতিষ্ঠাতা মরহুম আবু বকর হাওলাদারের স্ত্রী হালিমা খাতুন (বেবী) নাম মাদ্রাসা শিক্ষা বোর্ডে অনুমোদনের জন্য পাঠানো হয়েছে। তিনি শিক্ষকদের বিল করানোর জন্য অফিসিয়াল কাজে বাহিরে ছিলেন। পরীক্ষার ডিউটিতে ২ জন শিক্ষক ছিলেন বাকিরা ছাত্র কালেকশনে গিয়েছেন বলে জানান।


এ বিষয়ে উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসের একাডেমিক সুপার ভাইজার নির্বাচনের প্রিজাইডিং অফিসার বাকী বিল্লাহ বলেন,  গোয়ালবাড়ীয়া আবুল কাসেম স্মৃতি দাখিল মাদ্রাসার ম্যানেজিং কমিটি ৩ অক্টোবর নির্বাচনে কমিটি গঠন করা হয়েছে। প্রতিটি পদে একাধিক আবেদন না থাকার কারনে একক আবেদন কারিদের চুড়ান্তভাবে নির্বাচিত ঘোষণা করা হয়েছে। তারই এক সপ্তাহের পরে নির্বাচিতরা সভাপতি নির্ধারন করে প্রতিষ্ঠান প্রধান কমিটি অনুমোদনের জন্য শিক্ষা বোর্ডে প্রেরণ করেছেন। এ সংক্রান্ত কোন মামলা বা অভিযোগ হয়েছে কিনা তার জানা নেই।


এসএম



Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৩ সময় জার্নাল