রবিবার, ২৯ জানুয়ারী ২০২৩

ক্যামেরাকে ধোকা দিতে পোশাক আবিষ্কার করেছে চীনা শিক্ষার্থীরা

শনিবার, ডিসেম্বর ১০, ২০২২
ক্যামেরাকে ধোকা দিতে পোশাক আবিষ্কার করেছে চীনা শিক্ষার্থীরা

সময় জার্নাল ডেস্ক:

চীনা শিক্ষার্থীরা এমন এক পোশাক আবিষ্কার করেছেন, যা পরলেই আপনি ক্যামেরার চোখে গায়েব হয়ে যাবেন! হংকং-ভিত্তিক সংবাদপত্র সাউথ চায়না মর্নিং পোস্ট (SCMP) জানিয়েছে যে 'ইনভিসডিফেন্স' নামের কোটটি, যদিও মানুষের চোখে দৃশ্যমান কিন্তু দিনের বেলা ক্যামেরার চোখে ধরা পড়বে না।

আবার রাতে ইনফ্রারেড ক্যামেরাকে ধোকা দিতে এতে রয়েছে তাপ উৎপন্নকারী উপাদান। পোশাকটির দামও খুব বেশি না। দৃশ্যতই এই পোশাক  নিরাপত্তা ক্যামেরা থেকে মানবদেহকে আড়াল করতে পারে। অর্থাৎ পড়ুয়াদের তৈরি এই ‘অদৃশ্য ক্লোক’ কৃত্রিম বুদ্ধিমত্তা (AI) দ্বারা পরিচালিত করা নিরাপত্তা ক্যামেরা থেকে মানবদেহকে দিনে বা রাতে লুকিয়ে রাখতে পারে। 

SCMP রিপোর্ট করেছে যে এই স্নাতক ছাত্রদের কাজও Huawei Technologies Co. এর একটি প্রতিযোগিতায় প্রথম পুরস্কার পেয়েছে। উহান বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ওয়াং ঝেং, যিনি এই প্রকল্পের তত্ত্বাবধান করেছিলেন, SCMP কে বলেছেন- " এই পোশাক পরে থাকলে ক্যামেরা ব্যক্তিটির উপস্থিতি ক্যাপচার করতে  পারবে তবে এটি একজন মানুষ কিনা তা বলতে সক্ষম হবে না"। আজকাল, অনেক নজরদারি ডিভাইস মানবদেহ শনাক্ত করতে পারে।

রাস্তায় থাকা ক্যামেরাগুলিতে পথচারীদের সনাক্তকরণ ফাংশন রয়েছে এবং স্মার্ট কারগুলি পথচারী, রাস্তা এবং বাধাগুলি শনাক্ত করতে পারে। আমাদের ইনভিসডিফেন্স নামের কোটটি পরে থাকলে আপনাকে  ক্যামেরা  ক্যাপচার করতে পারবে  , কিন্তু আপনি মানুষ কিনা তা বলতে পারবে  না।

''কোটটির পৃষ্ঠে একটি বিশেষভাবে ডিজাইন করা ক্যামোফ্লেজ প্যাটার্ন রয়েছে যা এটি ডিভাইসের স্বীকৃত অ্যালগরিদমকে বিভ্রান্ত করতে সহায়তা করে। রাতে, যখন ক্যামেরা  তাপ নির্গমন শনাক্ত করে এবং এটিকে বৈদ্যুতিক সংকেতে রূপান্তর করে, তখন ক্লোকটি এটিকে বোকা বানানোর জন্য একটি অস্বাভাবিক তাপমাত্রার প্যাটার্ন তৈরি করে।

InvisDefense-এর সম্পূর্ণ সেটটির দাম প্রায় ৭০ ডলার এবং এতে প্যাটার্ন প্রিন্ট করার খরচ ছাড়াও চারটি তাপমাত্রা নিয়ন্ত্রণ মডিউল রয়েছে, যা বেশ সস্তা। গবেষক দলের আশা পোশাকটি "ড্রোন-বিরোধী যুদ্ধ বা যুদ্ধক্ষেত্রে মানব-মেশিন সংঘর্ষের সময়" এর উপযোগিতা প্রমাণ করবে।

সময় জার্নাল/এলআর


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৩ সময় জার্নাল