সোমবার, ২১ জুন ২০২১

টাইমস হায়ার এডুকেশন র‍্যাংকিং এ মর্যাদপূর্ণ অবস্থানে 'ডিআইইউ'

বৃহস্পতিবার, এপ্রিল ২২, ২০২১
টাইমস হায়ার এডুকেশন র‍্যাংকিং এ মর্যাদপূর্ণ অবস্থানে 'ডিআইইউ'

ইসমাম হোসেন, ডিআইইউ প্রতিনিধি: বিশ্বের সবচেয়ে গুরুত্বপূর্ণ র‍্যাংকিং হিসেবে স্বীকৃত 'টাইমস হায়ার এডুকেশন র‍্যাংকিং' এ মর্যাদাপূর্ণ স্থান অর্জন করেছে ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি।

গতকাল বুধবারে (২১ এপ্রিল) প্রকাশিত এ র‍্যাংকিং তালিকায় বাংলাদেশের বিশ্ববিদ্যালয় গুলোর মধ্যে ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি(ডিআইইউ)'র অবস্থান ৭ম এবং প্রথম স্থান অর্জন করেছে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি।

এছাড়াও বিশ্বের শীর্ষ ১১১৫ টি বিশ্ববিদ্যালয়ের তালিকায় ১০০১-তম স্থান করে নিয়েছে 'ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি'(ডিআইইউ)।

জাতিসংঘ নির্ধারিত টেকসই উন্নয়ন লক্ষ্য মাত্রা অর্জনের ভিত্তিতে এ র‍্যাংকিং করা হয়। গুণগত শিক্ষার দিক থেকে এগিয়ে থাকা বিশ্বের ১১১৫ টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে অন্যতম শীর্ষে অবস্থান করা একটি বিশ্ববিদ্যালয় হচ্ছে 'ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি'।
বাংলাদেশের একটি বিশ্ববিদ্যালয়ের জন্য এটি সত্যিই এক অভূতপূর্ব অর্জন। 

ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি পথচলার শুরু থেকেই জ্ঞানার্জনের সংস্কৃতির বিকাশ, শিক্ষার দর্শন এবং প্রযুক্তির মাধ্যমে যোগাযোগ উন্নয়নে ধারাবাহিকভাবে চেষ্টা করে যাচ্ছে। র‍্যাংকিং -এ এমন শক্তিশালী অবস্থান সেই চেষ্টারই স্বীকৃতি।

উল্ল্যেখ্য, টাইমস হায়ার এডুকেশন হচ্ছে আন্তর্জাতিকভাবে স্বীকৃত বিশ্বব্যাপী সকল বিশ্ববিদ্যালয় সমূহের মূল্যায়নকারী কর্তৃপক্ষ ও উচ্চশিক্ষার তথ্য প্রদানকারী শীর্ষস্থানীয় প্রতিষ্ঠান।

বিশ্বের গুরুত্বপূর্ণ ও তাৎপর্যপূর্ণ এ র‍্যাংকিংয়ে ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি'র এমন শক্তিশালী অর্জনের ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর জনাব মোঃ আবু তারেক বলেন,' এ অভূতপূর্ব অবস্থান অর্জনে আমি ও আমাদের বিশ্ববিদ্যালয় সংস্লিষ্ট সকলেই খুবই খুশি। 

ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি'র ট্রাষ্টি বোর্ডের চেয়ারম্যান ব্যারিস্টার 'শামীম হায়দার পাটোয়ারী' ও ভাইস-চেয়ারম্যান ড.এস কাদির পাটোয়ারী ,ভারপ্রাপ্ত উপাচার্য ও কোষাধ্যক্ষ অধ্যাপক ড.মাইনুল ইসলাম ও উপ-উপাচার্য অধ্যাপক ড.গণেশ চন্দ্র সাহা'র নেতৃত্বে ও পৃষ্ঠপোষকতায় এই করোনাকালীন সময়েও যেভাবে শিক্ষা কার্যক্রম শক্তিশালী ও প্রায় নিখুঁত ভাবে চালিয়ে নিচ্ছেন সেটির ফলশ্রুতিতেই আজকের এই আনন্দঘন মূহুর্ত রচিত হয়েছে এবং বলতেই হয় এ অর্জন আমাদের জন্য খুবই প্রত্যাশিত অর্জন।

তিনি আরও বলেন,'আমাদের শিক্ষাযাত্রার এখানে এসেই থেমে গেলে চলবে না।এডুকেশন র‍্যাংকিং -এ শীর্ষে পৌঁছে সমগ্র জাতিকে শিক্ষাসেবা দেওয়াই আমাদের মূল লক্ষ্য।

সময় জার্নাল/এমআই


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.



স্বত্ব ২০২১ সময় জার্নাল | ডেভেলপার এম রহমান সাইদ