শনিবার, ২০ এপ্রিল ২০২৪

শৃঙ্খলা ভঙ্গের দায়ে বিশ্বকাপ থেকে ছিটকে যেতে পারেন মেসি

সোমবার, ডিসেম্বর ১২, ২০২২
শৃঙ্খলা ভঙ্গের দায়ে বিশ্বকাপ থেকে ছিটকে যেতে পারেন মেসি

স্পোর্টস ডেস্ক:



মেসি এবার ছিটকে যেতে পারেন আর্জেন্টিনা-ক্রোয়েশিয়া সেমিফাইনাল ম্যাচে! অস্ট্রেলিয়ান গণমাধ্যম ইনসাইড স্পোর্টস অন্তত তা-ই জানাচ্ছে। গণমাধ্যমটির দাবি,  নেদারল্যান্ডস আর্জেন্টিনা ম্যাচে শৃঙ্খলা ভঙ্গের দায়ে বিশ্বকাপের সেমিফাইনাল থেকে বাদ পড়তে পারেন সময়ের অন্যতম সেরা তারকা। 


গণপমাধ্যমের প্রতিবেদনে বোঝানো হয়, নেদারল্যান্ডসের বিপক্ষে ম্যাচে মেসির আচরণ নিয়ে ডিসিপ্লিনারি কমিটির রিপোর্ট তলব করেছে ফিফা। যথোপযুক্ত কারণও আছে অবশ্য। ম্যাচটিতে নিজের চিরাচরিত স্বভাবের বাইরে গিয়ে বেশকিছু কাজ করেছেন সাবেক বার্সা তারকা। ডাচ কোচ ফান হালের সঙ্গে তর্কে জড়ানো হচ্ছে এর মধ্যে একটি। এছাড়া গোল করার পর অদ্ভুত উদযাপনের পাশাপাশি ম্যাচের রেফারি নিয়েও মন্তব্য করেছেন তিনি। 


শুক্রবার আর্জেন্টিনা-নেদারল্যান্ডসের ম্যাচে দফায় দফায় ঝামেলায় জড়ান ফুটবলাররা। রেফারি একের পর এক হলুদ কার্ড দেখানোর কারণে পরিস্থিতি হয়ে ওঠে আরও উত্তপ্ত। এক সময় আর্জেন্টিনা এবং নেদারল্যান্ডসের রিজার্ভ বেঞ্চের সদস্যরা একে অপরের বিরুদ্ধে ঝামেলায় জড়িয়ে পড়েন। আর্জেন্টিনার মার্কোস আকুনা একটি ফাউল মানতে না পেরে সপাটে নেদারল্যান্ডসের রিজার্ভ বেঞ্চের দিকে শট মারেন। তার পরেই দু’দলের ফুটবলারদের মধ্যে ধাক্কাধাক্কি শুরু হয়ে যায়।


আর্জেন্টিনার অধিনায়ক নিজেও নেদারল্যান্ডসের কোচ লুই ফান হালের সঙ্গে উত্তপ্ত বাক্যবিনিময় করেন। এছাড়া পেনাল্টি বাঁচিয়ে আর্জেন্টিনাকে ফাইনালে তোলার পর গোলকিপার এমিলিয়ানো মার্টিনেজ ডাচ কোচকে অশ্লীল ভাষায় গালিগালাজ করেন বলেও রয়েছে অভিযোগ। শৃঙ্খলাভঙ্গের এসব অভিযোগে  তদন্ত শুরু করেছে ফিফা।


গণমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, মেসিদের বিরুদ্ধে অভিযোগ সত্য প্রমাণিত হলে আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশন এবং সংশ্লিষ্ট খেলোয়াড়দের বিরুদ্ধে কঠোর অবস্থানে যেতে পারে ফিফা। এমনকি টুর্নামেন্টের শেষ সময়ে কঠোর শাস্তি পেতে পারে দলটি। যদি এমনটাই হয়, ক্রোয়েশিয়ার বিপক্ষে সেমিফাইনালে না-ও দেখা যেতে পারে মেসিকে। 


তদন্ত হচ্ছে মূলত দুই দলকে নিয়েই। আর্জেন্টিনা ফুটবল দলের বিরুদ্ধে তদন্তটা ফিফা ১২ এবং ১৬ অনুচ্ছেদ লঙ্ঘনের। এই অনুচ্ছেদ দুটি মূলত খেলোয়াড় এবং কর্মকর্তাদের আচরণ ও ম্যাচে শৃঙ্খলা এবং নিরাপত্তা বজায় রাখার বিষয়ক। এদিকে ডাচ ফুটবল অ্যাসোসিয়েশনের বিরুদ্ধে ফিফার ১২ অনুচ্ছেদ মেনে তদন্ত শুরু হয়েছে। তবে অপরাধ প্রমাণিত হয়ে মেসি যদি সত্যি সত্যিই বিশ্বকাপ থেকে ছিটকে যান, তবে বিশ্বকাপের ইতিহাসে বিরাট এক ঘটনা হয়ে থাকবে এটা। 


প্রথম ম্যাচেই সৌদি আরবের কাছে অপ্রত্যাশিতভাবে হেরে যাওয়ার পর এতোদূর আসার পথটা মোটেও সহজ ছিল না কোপা আমেরিকা চ্যাম্পিয়নদের জন্য। মার্টিনেজ-আলভারেজদের জন্য এ পথটাকে মসৃণ করেছেন সময়ের অন্যতম সেরা তারকা মেসি। ৩৬ বছর পর বিশ্বকাপ জয়ের স্বপ্নপূরণে দুই ধাপ বাকি আর্জেন্টিনার। এই দুই ধাপ পেরোতে পারলে প্রথমবারের মতো বিশ্ব আসরের শিরোপা জিতবেন লিওনেল মেসি। এবারের বিশ্বকাপে মেসিদের শুরুটা হয়েছিল দুঃস্বপ্নের মতো, প্রথম ম্যাচেই সৌদি আরবের মতো দলের কাছে হেরে। তবে দুই বারের বিশ্ব চ্যাম্পিয়ন দলটা এরপর বেশ ভালোভাবেই ফিরে এসেছে। দলের দুর্দান্ত এ কামব্যাকে সবচেয়ে বড় অবদান কাপ্তান লিওনেল মেসির। 



এসএম



Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল