শনিবার, ২০ এপ্রিল ২০২৪

ফ্রান্স-মরক্কো এগিয়ে আছেন কারা এবং কোথায়

বুধবার, ডিসেম্বর ১৪, ২০২২
ফ্রান্স-মরক্কো এগিয়ে আছেন কারা এবং কোথায়

স্পোর্টস ডেস্ক:


এবারই প্রথমবার আফ্রিকার দল হিসেবে প্রথমবার সেমিফাইনাল খেলবে এই দেশটি। আর কোনও দলকে বিশ্বকাপের নক আউট পর্বে তোলা প্রথম আরব কোচ ওয়ালিদ রেগরাগুয়ে। গত সেপ্টেম্বরে তিনি কোচ হয়েছেন মরক্কোর। 


অন্যদিকে ফ্রান্সের বিশ্বকাপ ইতিহাস বেশ পুরোনো। ১৯৩০ সালে বিশ্বকাপের উদ্বোধনী আসরে সুযোগ পায় ইউরোপের এই দেশটি। বিশ্বকাপে মোট ১৬ বার খেলছে তারা। আর ট্রফি জিতেছে দুইবার। ১৯৯৮ সালের পর ২০১৮-তে তারা হয়েছে বিশ্ব চ্যাম্পিয়ন।  


এবার অনন্য অর্জনের সামনে দাঁড়িয়ে ফরাসি ফুটবল দল। টানা দু'বার বিশ্বকাপ জেতার হাতছানি তাদের সামনে রয়েছে। এর আগে ইতালি (১৯৩৪ ও ১৯৩৮) ও ব্রাজিল (১৯৫৮ ও ১৯৬২) পরপর দু'বার বিশ্ব চ্যাম্পিয়ন হয়েছে। 


আজ বুধবার দিবাগত রাতেই ঠিক হয়ে যাবে শিরোপার লড়াইয়ে লিওনেল মেসিদের প্রতিপক্ষ। দ্বিতীয় সেমিফাইনালে মুখোমুখি হচ্ছে ফ্রান্স ও মরোক্কো।লাতিন আমেরিকান দলটি কার সঙ্গে শিরোপা লড়াইয়ে নামবে সেটি এখনো ঠিক হয়নি।  


ফ্রান্স দুর্দান্ত দাপটে বর্তমান চ্যাম্পিয়নরা উঠে এসেছে ফাইনালে। আর মরক্কো তো এই বিশ্বকাপের চমকের নাম। ফেভারিটদের স্বপ্ন মাড়িয়ে প্রথমবারের মতো তারা গ্রেটেস্ট শো অন আর্থের সেমিতে। এবার এই দুই দেশ আল বায়েত স্টেডিয়ামে বাংলাদেশ সময় বুধবার দিবাগত রাত ১টায় মুখোমুখি।


ইতিহাস জানাচ্ছে, বিশ্ব ফুটবল দুই দেশের সাক্ষাত হয়েছে মাত্র পাঁচবার। যেখানে অজেয় আছে ফরাসিরা। তবে বিশ্বকাপে এবারই প্রথম দেখা হচ্ছে দুই দেশের। সব মিলিয়ে পাঁচ সাক্ষাতের ৩টিতেই জিতেছে ফ্রান্স। দুটি ম্যাচ ড্র।


এবারের বিশ্বকাপে দারুণ খেলেছে মরক্কো। তাদের জালে এখন অব্দি প্রতিপক্ষের কোন ফুটবলার বল পাঠাতে পারেনি। চলতি প্রতিযোগিতায় মরক্কো একমাত্র গোল হজম করেছিল কানাডার বিপক্ষে, সেই ম্যাচে আসরে আত্মঘাতী গোল করেন ডিফেন্ডার নায়িফ আগের্দ। 

এগিয়ে যাওয়ার সেই সাফল্যটা ধরে রাখতে পারলে নতুন ইতিহাস গড়বে মরক্কো। প্রথমবারের মতো উঠে আসবে ফাইনালে। তবে ফ্রান্স ট্রফি ধরে রাখার মেজাজে রয়েছে।


এসএম



Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল