শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

ক্যালিফোর্নিয়ায় ভূমিকম্প: নিহত ২, ৮০ হাজার মানুষ বিদ্যুৎবিচ্ছিন্ন

বুধবার, ডিসেম্বর ২১, ২০২২
ক্যালিফোর্নিয়ায় ভূমিকম্প: নিহত ২, ৮০ হাজার মানুষ বিদ্যুৎবিচ্ছিন্ন

আন্তর্জাতিক ডেস্ক:

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের উত্তরে উপকূলীয় এলাকায় ৬ দশমিক ৪ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। এতে ২ জনের মৃত্যু খবর পাওয়া গেছে। মঙ্গলবার (২০ ডিসেম্বর) এ ঘটনা ঘটে।

ভূমিকম্পের ফলে বহু ঘরবাড়ি, রাস্তাঘাট বিধ্বস্ত হয়েছে। পানির লাইন ও বিদ্যুৎসংযোগেও বিঘ্ন ঘটেছে। প্রায় ৭৯ হাজারের মতো মানুষ বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে পড়ে।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ (ইউএসজিএস) জানিয়েছে, তুলনামূলকভাবে অগভীর ভূ-মকম্পনটি হামবোল্ট কাউন্টির ইউরেকা বন্দর থেকে ২৫ মাইল (৪০ কিলোমিটার) দক্ষিণ-পশ্চিমে আঘাত হানে।

হামবোল্ট কাউন্টি শেরিফ অফিসের তথ্য বলছে, কমপক্ষে ১১ জন আহত হওয়ার খবর পাওয়া গেছে এবং ২ জনের মৃত্যু হয়েছে।

বৈদ্যুতিক গ্রিড ট্র্যাকিং ওয়েবসাইট, পাওয়ার আউটেজ ডট ইউএস-এর মতে, ভূমিকম্পের ফলে পুরো হামবোল্ট কাউন্টিতে বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে গেছে। প্রায় ৭৯ হাজার গ্রাহকের বিদ্যুৎসংযোগ বিচ্ছিন্ন হয় ভূমিকম্পের ফলে।

জানা গেছে, মঙ্গলবার ভোর ৬টা ১১ মিনিটে এ ভূ-কম্পন আঘাত হানে। এরপর আরও বেশ কয়েকবার আফটার শক হয় ওই এলাকায়। ভূ-কম্পনের কেন্দ্র ছিল হামবোল্ট কাউন্টির সান ফ্রান্সিসকো থেকে ২১৫ মাইল (৩৫০ কিমি) উত্তরে।

এটি একটি গ্রামীণ এলাকা যা রেডউড বন, স্থানীয় সামুদ্রিক খাবার ও কাঠের জন্য পরিচিত। বেশ কয়েকটি শিল্প ও দুগ্ধ খামারও রয়েছে সেখানে।

এই অঞ্চলটি তুলনামূলকভাবে ভূমিকম্প প্রবণ। যদিও সাম্প্রতিক ভূমিকম্প কয়েক বছরের তুলনায় সবচেয়ে বেশি তীব্র ছিল বলে ধারণা করা হচ্ছে।

সময় জার্নাল/এলআর


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল