শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

সাতক্ষীরায় জামায়াতের গণমিছিল: পৌর আমির ও শিবিরের সম্পদকসহ গ্রেপ্তার ১৬

শনিবার, ডিসেম্বর ২৪, ২০২২
সাতক্ষীরায় জামায়াতের গণমিছিল: পৌর আমির ও শিবিরের সম্পদকসহ গ্রেপ্তার ১৬

মুহা: জিললুর রহমান, সাতক্ষীরা প্রতিনিধি:

গণতন্ত্র পূণঃপ্রতিষ্ঠা, অন্তবর্তীকালিন তত্বাবধায়ক সরকার গঠন, নিরপেক্ষ নির্বাচন কমিশন গঠন, আমীরে জামায়াত ডাঃ শরিফুল ইসলাসহ গ্রেপ্তারকৃত সকল আলেম ওলামাদের মুক্তিসহ কেন্দ্র ঘোষিত ১০ দফা দাফিতে সাতক্ষীরায় গণমিছিল করেছে জামায়াত ইসলামী জেলা শাখা। শনিবার (২৪ ডিসেম্বর) সকাল সাড়ে ৭টার দিকে শহরের ইটাগাছা হাটের মোড় থেকে শহরে একটি গণ মিছিল বের করা হয়।

মিছিলটি হাটের মোড় থেকে তুফান মোড়ের দিকে যাওয়ার চেষ্টা করলে পুলিশের বাধার মুখে তা পন্ড হয়ে যায়। পরে মিছিলকারিদের ধাওয়া করে শহরের বিভিন্ন পয়েন্ট থেকে সাতক্ষীরা পৌর জামায়াতের আমির ও শিবিরের সেক্রেটারী সহ জামায়াত-শিবিরের ১৬ নেতাকর্মীকে গ্রেপ্তার করে পুলিশ। তবে পুলিশের দাবি নাশকতার প্রস্তুুতিকালে ৫টি ককটেলসহ তাদেরকে গ্রেপ্তার করা হয়েছে।

গ্রেপ্তারকৃত জামায়াত-শিবিরের নেতাকর্মীরা হলেন, সাতক্ষীরার কালিগঞ্জ উপজেলা ছাত্র শিবিরের সেক্রেটারী ও উপজেলার পশ্চিম নারায়ণপুর গ্রামের আব্দুর রহমানের ছেলে হাবিবুর রহমান (২১), একই উপজেলার ভাড়াসিমলা গ্রামের আজগার আলী গাজীর ছেলে সাগর হোসেন (২৫), একই গ্রামের নজরুল ইসলামের ছেলে ছাত্রশিবির কর্মী আবু মুছা (২২), সাতক্ষীরা সদরের ঘোনা গ্রামের মোকছেদ আলী গাজীর ছেলে স্থানীয় ওয়ার্ড জামায়াতের রুকন মশিয়ার রহমান (৬০), একই গ্রামের সৈয়দ আলী গাজীর ছেলে জামায়াত কর্মী মোঃ ফজলুর রহমান (৬২), সাতক্ষীরা শহরের মুন্সিপাড়ার সামছুল আলমের ছেলে জামায়াত কর্মী শফিকুল আলম(৫৫), সদর উপজেলার খলিলনগর গ্রামের আব্দুল আজিজের ছেলে ছাত্রশিবির কর্মী সাঈদ হোসেন (১৯), একই উপজেলার কাথন্ডা গ্রামের জিল্লুর রহমানের ছেলে ছাত্রশিবির কর্মী আল আমিন হোাসইন (২৩), একই গ্রামের নুরুল ইসলামের ছেলে ছাত্রশিবির কর্মী বায়েজিদ হোসেন (২২), একই গ্রামের সাহেব আলীর ছেলে ছাত্র শিবির কর্মী মোস্তাকিম বিল্লাহ (১৭),আব্দুল মজিদের ছেলে ছাত্রশিবির কর্মী সোলাইমান হোসেন (২৩), ইমাম আলীর ছেলে জামাযাত সমর্থক মফিজুল ইসলাম (৩৫), মৃগিডাঙা গ্রামের মান্নান গাজীর ছেলে ছাত্রশিবির কর্মী রাশেদ হোসেন (১৯), শ্যামনগর উপজেলার আটুলিয়া গ্রামের আব্দুস সামাদের ছেলে ছাত্র শিবির কর্মী জাহিদ হাসান(২২), দেবহাটা উপজেলার উত্তর কুলিয়া গ্রামের বেলায়েত আলী গাজীর ছেলে ছাত্রশিবিরের সাইফুল ইসলাম (২২) ও একই উপজেলার ঘোনাপাড়া গ্রামের গোলাম রহমানের ছেলে জামায়াত কর্মী আব্দুল হামিদ সরদার (৫৮)।

প্রত্যক্ষদর্শীরা জানান, শনিবার সকাল সাড়ে সাতটার দিকে হঠাৎ শহরের ইটাগাছা হাটের মোড় থেকে একটি মিছিল বের হয়ে তুফান মোড়ের দিকে এবং মিছিলের অপর একটি অংশ সদর উপজেলার পরিষদের সামনে থেকে শুরু করে জামায়াত অফিসের দিকে যাওয়ার সময় বিক্ষোভ শুরু করলে পুলিশের বাধার মুখে তা পন্ড হয়ে যায়। এসময় নাশকতা সৃষ্টির পরিকল্পনা ও সরকার বিরোধী ষড়যন্ত্রের অভিযোগে ১৬ জামায়াত- ছাত্রশিবিরের নেতাকর্মী ও সমর্থককে গ্রেপ্তার করা হয়। তাদের কাছ
থেকে পাঁচটি ককটেল উদ্ধার করা হয় বলে জানায় পুলিশ। গ্রেপ্তারের সময় জামায়াতের নেতা কর্মীরা সরকার ও সরকার বিরোধী শ্লোগান দেয়।

এদিকে সাতক্ষীরা জেলা জামায়াতের একটি সূত্র জানান, ১০ দফা দাফিতে সাতক্ষীরায় গণ মিছিল সফল হয়েছে। সকাল সাড়ে ৭টার দিকে শহরের ইটাগাছা হাটের মোড় থেকে মিছিলটি বের হয়। পরে মিছিলটি তিন খন্ড তিন দিকে চলে যায়। মিছিলের একটি অংশ ইটাগাছা হাটের মোড় থেকে তুফান মোড়ের দিকে অগ্রসর হয়। মিছিলের অপর অংশ ইটাগাছা ওয়াপদার মোড়ের দিকে অগ্রসহ হয়ে বিক্ষোভ করে।

মিছিলের অপর একটি অংশ সুলতানপুর বড় বাজার হয়ে মুন্সিপাড়ার দিক বিক্ষোভ করে। মুন্সিপাড়াগামী মিছিলটি উপজেলার সামনে পৌছালে পুলিশের বাধার মুখে পড়ে। এসময় সেখানেই সমাবেশ করে বিক্ষোভকারীরা। সূত্রটি আরো জানায়, মিছিল শেষ করে ফেরার পথে কদমতলা মোড় এলাকা থেকে ৬ জন, মুন্সিপাড়া থেকে ৩ জন ও পাসাের্পাট অফিস এলাকা থেকে ২ জনসহ শহরের বিভিন্ন এলাকা  থেকে আরো ৫জনকে আটক করা হয়।

এদিকে সাতক্ষীরা জামায়াতের সেক্রেটারী মাওলানা আজিজুর রহমান বলেন, ‘তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা পুনর্বহাল, নিরপেক্ষ নির্বাচন কমিশন গঠন, খালেদা জিয়া ও আলেম ওলামাদের মুক্তি সহ ১০ দফা দাবিতে শান্তিপূর্নভাবে জেলা জামায়াতের বিক্ষোভ মিছিল শুরু করার সময় পুলিশ তাদের ধাওয়া দেয়। এসময় মিছিলটি ছত্রভঙ্গ হয়ে তিন দিকে চলে যায়। পুলিশ মিছিল থেকে জামায়াত ও শিবিরের ১৬ নেতাকর্মীকে গ্রেপ্তার করেছে।

সাতক্ষীরা সদর থানার অফিসার ইনচার্জ (ওসি) আবু জিহাদ মোঃ ফখরুল আলম খাঁন বলেন, জামায়াত-শিবিরের নেতাকর্মীরা শনিবার সকালে নাশকতা সৃষ্টির চেষ্টা করলে পুলিশ ঘটনাস্থল থেকে ১৬ জামায়াত-শিবির নেতাকর্মীকে গ্রেপ্তার করে। তার কাছ থেকে পাঁচটা ককটেল উদ্ধার করা হয়েছে। 

এ ব্যাপারে উপপরিদর্শক দোলায়ার হোসেন বাদি হয়ে সরকার উচ্ছেদের ষড়যন্ত্রে ককটেল ফাটিয়ে নাশকতা সৃষ্টির পরিকল্পনার অভিযোগে ১৯৭৮ সালের বিশেষ ক্ষমতা আইনের ১৫(৩), ২৫(ডি)তৎসহ বিষ্ফোরক দ্রব্য আইনের ৪ ও ৬ ধারায় শনিবার
থানায় একটি মামলা দায়ের করেছেন। গ্রেপ্তারকৃতদের দুপুরে আদালতের মাধ্যমে জেল হাজতে পাঠানো হয়েছে।

এমআই


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল