রবিবার, ০৫ ফেব্রুয়ারী ২০২৩

২১ বছর বয়সে সাকসেসফুল ফ্রিলান্সার

বুধবার, ডিসেম্বর ২৮, ২০২২
২১ বছর বয়সে সাকসেসফুল ফ্রিলান্সার

সময় জার্নাল প্রতিনিধি,সিরাজাম মনিরা:


বর্তমান যুগ ডিজিটাল যুগ, ইতিমধ্য এ সম্পর্কে আমরা সবাই অবগত, এই যুগে কাজের সুবিধা  রয়েছে ছড়িয়ে-ছিটিয়ে। কিন্তু তবুও চারিদিকে কেমন বেকারত্বের হাহাকার! এর পিছনে রয়েছে নানা ধরণের প্রতিবন্ধকা ও অভিযোগ। গ্রাজুয়েশন শেষ করার পরেও মিলছে না একটা চাকরি,হতাশাগ্রস্ত হয়ে হাজার হাজার  যুবক-যুবতি বেছে নিচ্ছেন আত্মাহত্যার মতো জঘণ্য পথ। আবার অন্যদিকে রয়েছে বিপরিত চিত্র, যেমন এই ডিজিটাল যুগে প্রযুক্তি কে কাজে লাগিয়ে অল্প বয়সেই ঘরে বসেই কেও আয় করছেন লক্ষ লক্ষ টাকা। সেক্ষেত্রে প্রয়োজন হচ্ছেনা গ্র্যজুয়েশন শেষ করবার। আজকে আমার এমন ই একজনের সাথে কথা হলো, জানাবো তার জীবনের সাফল্যের পেছনের গল্প। 


ফ্রিলান্সার রোকনুজ্জামান, বয়স ২১ বছর, বাড়ি কুষ্টিয়ার ভেড়ামারা থানায়। পড়াশোনা কওমী মাদ্রাসা থেকে হলেও নেই কোন জেনারেল শিক্ষাগত যোগ্যতা, তবুও তিনি গত ৪ বছর যাবত অনলাইন থেকে কাজ করে ইনকাম করে  যাচ্ছেন এবং হাল ধরেছেন পরিবারের। চলুন তার সাথে কথা বলা যাক:


প্রশ্ন:আপনি কেমন আছেন?


উত্তর:আলহামদুলিল্লাহ আমি ভালো আছি।


প্রশ্ন:আমরা জানি আমাদের দেশে পড়াশোনা শেষকরে চাকরি জীবনে ঢুকতে ২৫-২৬ বছর লেগে যাই, সেক্ষেত্রে ২১ বছর বয়সে ফ্রিল্যান্সিং করে নিজের পরিবারের দায়িত্ব নিতে পেরে  আপনার অনুভূতি কি?


উত্তর:আলহামদুলিল্লাহ নিজের কাছে অনেক ভালো লাগে যখন পরিবার এর মানুষজনকে খুশি করতে পারি।সে আনন্দ্যটা প্রকাশ করতে পারবোনা।তিনি কোন সেক্টরে কাজ করেন জানতে চাইলে   তিনি বলেন,আমি মূলত গ্রাফিক্স ডিজাইন, থ্রিডি মডেলিং নিয়ে কাজ করছি । বিশেষ করে ব্র্যান্ডিং নিয়ে কাজ করছি শুরু থেকেই। 


আপনার কাজের শুরু থেকে এ পর্যন্ত কি কি প্রতিবন্ধকতার মুখোমুখি হয়েছেন জানতে চাইলে তিনি জানান, শুরু তে পরিবার থেকে অনেক সমস্যা হয়েছেলো, বাবা মা অনেক মারধর ও করেছে যে কেন মাদ্রাসা লাইন থেকে কম্পিউটার শিখতে হবে? এটা শিখে কি হবে? এজন্য পরিবার থেকে অনক সমস্যার সম্মুখিন হয়েছি।  তবে এখন আর কোন সমস্যা নেই। তারা এখন আমাকে সব রকম ভাবে সাপোর্ট করেন। 


আপনি কি মনে করেন পড়াশোনার পাশাপাশি  যেকোনো স্কিলের উপর দক্ষতা অর্জন করে ফ্রিল্যান্সিং করা উচিত নাকি পড়াশোনা শেষ করে ফ্রিল্যান্সিং করা উচিত? এই প্রশ্নের উত্তরে তিনু বলেন, আমি বলবো পড়াশোনার করার সময় থেকেই পছন্দমতো স্কিলের উপর দক্ষতা অর্জন করা উচিত,এতে সময় পাওয় যায়, এবং পড়াশোনা শেষ করার আগেই নিজের পায়ে দাড়ানো যায়। তবে অন্তত এসএসসি টা পাশ করে এরপর ই ফ্রিল্যান্সিং জগতে পা দেওয়া ভালো। 


রোকনুজ্জামান এখন কেমন আয় করেন?এই প্রশ্নের উত্তরে বলেন,আসলে আমাদের ইনকাম সবসময় একরকম হয় না, একেক সময় একেক রকম, তবে আলহামদুলিল্লাহ একটা পরিবার চালানোর জন্য যতটুকু ইনকাম প্রয়োজন, সেটা প্রতিমাসে হচ্ছে।তিনি বলেন,ফ্রিল্যান্সিং ক্যারিয়ার হিসেবে নিতে পারেন তারাি যারা প্রতিনিয়ত পরিশ্রম করতে পারে তাহলে অবশ্যই ফ্র্যিল্যান্সিং একটা ভালো ক্যারিয়ার হতে পারে। 


একজন ফ্রিল্যান্সার একমাসে সর্বোচ্চ কত টাকা ইনকাম করতে পারে?এমন প্রশ্নের জবাবে বলেন, আসলে এটা তো বলা মুসকিল, কারো ১ হাজার ডলার বা কারো ৫ হাজার ডলার ইনকাম প্রতি মাসে, এটা মুলত আপনার অভিজ্ঞতা, কাজের ধরণ এবং সময় এর উপরে নির্ভর করবে। 


প্রশ্ন:ফ্রিল্যান্সিং এর জন্য ইংলিশ জানা টা কতটা জরুরী?


উত্তর:অবশ্যই আপনাকে ইংলিশ জানতে হবে, এবং ভালোভাবেই জানা লাগবে, এটা আপনি স্কিল ডেভেলপ করার পাশাপাশি প্রতিনিয়ত প্রাক্টিস করতে পারেন।

পরিশেষে তিনি বলেন, আপনি যদি ফ্রিল্যান্সিং করতে চান তাহলে আপনাকে অবশ্যই একটা বিষয়ে পারদর্শী হয়ে ফ্রিল্যান্সিং শুরু করা উচিত, এবং প্রতিনিয়ত নিজের স্কিল কে আপডেট রাখতে হবে। এই সেক্টরে প্রযুক্তির সাথে তাল মিলিয়ে চলাটা খুব জরুরী। সবাই আমার জন্য দোয়া করবেন ধন্যবাদ সময় জার্নালকে।


এসএম



Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৩ সময় জার্নাল