শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

সাভারে ট্যানারীর জন্য আরও ২০০ একর জমি অধিগ্রহণ হবে: প্রধানমন্ত্রীর মুখ্য সচিব

শনিবার, জানুয়ারী ৭, ২০২৩
সাভারে ট্যানারীর জন্য আরও ২০০ একর জমি অধিগ্রহণ হবে: প্রধানমন্ত্রীর মুখ্য সচিব

আব্দুল কাইয়ুম,সাভার:

সাভারের চামড়া শিল্প নগরীতে ডাম্পিং ইয়ার্ড না থাকায় আরও ২০০ একর জমি অধিগ্রহণের কাজ শুরু হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মোঃ তোফাজ্জল হোসেন মিয়া। শনিবার (০৭ জানুয়ারি) দুপুরে সাভারের চামড়া শিল্প নগরীতে উপস্থিত হয়ে এ মন্তব্য করেন তিনি। 

তিনি আরও বলেন, কঠিন বর্জ্যগুলো ব্যবস্থাপনার আমরা খুবই গুরুত্বের সাথে নিয়েছি এবং আমরা এটা নিয়ে কাজ করছি। কঠিন বর্জ্য ব্যবস্থাপনার জন্য আন্তর্জাতিক মানের ডাম্পিং ইয়ার্ড নির্মাণ করা প্রয়োজন। আন্তর্জাতিক বাজারে বাংলাদেশের চামড়া শিল্পের রপ্তানি বাড়াতে সাভারের ট্যানারিকে আরও আধুনিকায়ন করতে হবে। পরিবেশের ক্ষতি যেন না হয় সেদিকেও খেয়াল রাখতে হবে। 

এলডব্লিউজি সনদ বিষয়ে মুখ্য সচিব বলেন, ‘এলডব্লিউজি সনদ পেতে পাশেই আরও বেশ কিছু জমি অধিগ্রহণ করা প্রয়োজন। আমরা চেষ্টা করব আরও ২০০ একর জমি এই কাজের জন্য সংগ্রহ করতে। কারণ, এলডব্লিউজি না হলে আমরা ইউরোপিয়ান মার্কেটে রপ্তানিতে পিছিয়ে পড়ব। সে জন্য এই কঠিন বর্জ্যগুলো ব্যবস্থাপনার ক্ষেত্রে খুবই গুরুত্ব দিয়ে কাজ করছি।’

তিনি আরও বলে, করোনার পরে গত ৩ বছরে চামড়া রপ্তানী অনেক কমে গিয়েছিল। এখন আমরা পজেটিভ ট্রেন্ডে আছি। আমাদের এখন ১ দশমিক ২ বিলিয়ন ডলারের বেশি রপ্তানী হচ্ছে এই খাতে। কিন্তু এই কাজ গুলো করতে গিয়ে আমাদের  ভূমি, পানি, বায়ু ও পরিবেশ দূষণ বন্ধ করতে আমরা পরামর্শ নিয়েছি।

২০০ একর জমি অধিগ্রহণ করে সেখানে বর্জ্য ব্যবস্থাপনাসহ বাই-প্রোডাক্ট তৈরীর কারখানা গড়ে তোলার জন্য প্রকল্প প্রক্রিয়াধীন রয়েছে বলে জানিয়েছে শিল্প মন্ত্রণালয়।

প্রধানমন্ত্রীর মুখ্যসচিব এর উপস্থিতিতে সাভারের বিসিক কার্যালয়ে শিল্প মন্ত্রণালয়ের সচিব জাকিয়া সুলতানার সভাপতিত্বে একটি মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে জনাব মোঃ তোফাজ্জল হোসেন মিয়া চামড়া শিল্প নগরীতে কর্মরত সদস্য ও ট্যানারি মালিকদের সাথে ট্যানারির বিভিন্ন সমস্যা এবং ট্যানারি মালিকদের দাবিদাওয়া সমূহ নিয়ে আলোচনা করেন।

মতবিনিময় সভায় আরো উপস্থিত ছিলেন পরিবেশ,বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব ড. ফারহিনা আহমেদ, সিইটিপির কর্মকর্তাগণ, বিসিক চেয়ারম্যান মুহঃ মাহবুবর রহমান, ঢাকা জেলা প্রশাসক মোঃ মমিনুর রহমান, বিসিক পরিচালক মোঃ জাকির হোসেন, পরিবেশ অধিদপ্তরের ঢাকা অঞ্চলের পরিচালক মোঃ জিয়াউল হক, সাভার উপজেলা নির্বাহী কর্মকর্তা মাজহারুল ইসলাম, বাংলাদেশ ট্যানারী ওনার্স এসোসিয়েশনের সাধারণ সম্পাদক সাখাওয়াত উল্লাহ সহ ট্যানারি মালিকগণ।

চামড়া শিল্প নগরী পরিদর্শন শেষে সাভারের ভাকুর্তা ইউনিয়নের মোগড়াকান্দায়  আশ্রয়ণ প্রকল্প-২ এর আওতায় চতুর্থ পর্যায়ের নির্মাণাধীন কার্যক্রম পরিদর্শন করেন প্রধানমন্ত্রীর মুখ্যসচিব। সেখানে ২০ জন অসহায় ব্যক্তির মাঝে শীতবস্ত্র (কম্বল) বিতরণ করেন তিনি।

এমআই 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল