মঙ্গলবার, ৩১ জানুয়ারী ২০২৩

৬ দিনের সফরে চট্টগ্রামে ভারতীয় কোস্ট গার্ডের দুই জাহাজ ‘শৌর্য’ ও ‘রাজবীর’

শনিবার, জানুয়ারী ১৪, ২০২৩
৬ দিনের সফরে চট্টগ্রামে ভারতীয় কোস্ট গার্ডের দুই জাহাজ ‘শৌর্য’ ও ‘রাজবীর’

চট্টগ্রাম প্রতিনিধি:


ভারতীয় হাইকমিশন এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে।ছয় দিনের বাংলাদেশ সফরে চট্টগ্রাম বন্দরে পৌঁছেছে ভারতীয় কোস্টগার্ডের দুই জাহাজ ‘শৌর্য’ ও ‘রাজবীর’।


বিজ্ঞপিতে বলা হয়েছে, ভারত ও বাংলাদেশের মধ্যে প্রতিরক্ষা অংশীদারত্ব এবং দুই দেশের কোস্টগার্ডের মধ্যে ব্যাপক সহযোগিতার অংশ হিসেবে জাহাজগুলো এ সফর করছে।


ভারতীয় উপকূলরক্ষী বাহিনীর জন্য স্থানীয়ভাবে নির্মিত অত্যাধুনিক জাহাজ দুটিকে বাংলাদেশ কোস্টগার্ডের পক্ষ থেকে উষ্ণ অভ্যর্থনা জানানো হয়।


ভারতীয় কোস্টগার্ডের এ দুটি জাহাজের সফর সামুদ্রিক সংশ্লিষ্ট স্বার্থ রক্ষা করার বিষয়ে ভারতের সদিচ্ছা ও অঙ্গীকারের প্রতিফলন।


ভারতীয় হাইকমিশন জানায়, ভারত ও বাংলাদেশের নৌবাহিনী ও উপকূলরক্ষীদের মধ্যে জাহাজের নিয়মিত সফর উভয় দেশ ও তাদের সশস্ত্র বাহিনীর মধ্যে পারস্পরিক আস্থা এবং বোঝাপড়াকে আরও জোরদার করতে অবদান রাখে। এছাড়াও সফর বিনিময় আমাদের অভিন্ন সামুদ্রিক এলাকায় শান্তি, স্থিতিশীলতা ও সমৃদ্ধির ক্ষেত্রে আমাদের অভিন্ন অঙ্গীকারের প্রতিফলন। এ সফর ভারত ও বাংলাদেশের মধ্যে গভীর বন্ধুত্ব ও সহযোগিতার দৃশ্যমান বহিঃপ্রকাশ।


‘আইসিজিএস শৌর্য’ একটি অ্যাডভান্সড অফশোর প্যাট্রোল ভেসেল (এওপিভি)। গোয়া শিপইয়ার্ড লিমিটেড জাহাজটির ডিজাইন ও নির্মাণ করেছে।


‘আইসিজিএস রাজবীর’ হলো ইনশোর প্যাট্রোল ভেসেল (আইপিভি)। কলকাতার গার্ডেন রিচ শিপবিল্ডার্স এটি ডিজাইন ও নির্মাণ করেছে। এই জাহাজে উন্নত নেভিগেশন ও যোগাযোগ সরঞ্জাম, অনুসন্ধান ও উদ্ধার কাজের জন্য সেন্সর ও যন্ত্রপাতি সংযুক্ত রয়েছে। এটি সামুদ্রিক আইন প্রয়োগ এবং সামুদ্রিক দূষণ মোকাবিলায় সক্ষম।


এসএম 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৩ সময় জার্নাল