বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪

ফ্রান্সে শ্রমিক সংগঠনের ধর্মঘটের সমর্থনে আশুলিয়ায় শ্রমিক সমাবেশ

বৃহস্পতিবার, জানুয়ারী ১৯, ২০২৩
ফ্রান্সে শ্রমিক সংগঠনের ধর্মঘটের সমর্থনে আশুলিয়ায় শ্রমিক সমাবেশ

আব্দুল কাইয়ুম, সাভার:

ফ্রান্সে প্রস্তাবিত পেনশন সংস্কার (ReForm) এর আওতায় পেনশনে যাওয়ার বয়সসীমা বৃদ্ধি, পেনশনের আর্থিক সুবিধা কমানোর প্রতিবাদে দেশটিতে ডাকা ধর্মঘটের সমর্থন জানিয়ে আশুলিয়ায় সমাবেশ করেছে জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশন। 

বৃহস্পতিবার (১৯ জানুয়ারি) দুপুরে নবীনগর চন্দ্রা মহাসড়কের বাইপাইল সংলগ্ন আশুলিয়া প্রেসক্লাবের সামনে এই সমাবেশ করেন শ্রমিক সংগঠনটি।

জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সাংগঠনিক সম্পাদক ফরিদুল ইসলাম বলেন, বাংলাদেশের গার্মেন্টস শ্রমিকেরা এবং জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশন গার্মেন্টস শ্রমিকদের সামাজিক নিরাপত্তার জন্য ১৪ দফা এবং আইএলও কনভেনশন-১০২ অনুস্বাক্ষরের জন্য প্রচারনা এবং আন্দোলন চালিয়ে যাচ্ছে। তারা বাংলাদেশের গার্মেন্টস শ্রমিকদের এই চলমান প্রচারনা এবং আন্দোলনে বিশ্বের শ্রমিক সংগঠন সমূহের সমর্থন এবং সহযোগীতা আশা করেন । তিনি আরও বলেন, ফ্রান্স সরকার কর্তৃক প্রস্তাবিত পেনশন ব্যবস্থায় পরিবর্তনের তিব্র নিন্দা জানাচ্ছি। আমরা ধর্মঘট আহ্বানকারী শ্রমিক সংগঠন সমূহ এবং ফ্রান্সের সমস্ত শ্রমজীবী মানুষের আন্দোলনের প্রতি সংহতি জ্ঞাপন করছি। বাংলাদেশের গার্মেন্টস শ্রমিক সহ শ্রমিকেরা তাদের সাথে থাকবে বলেও উল্লেখ করেন তিনি।

জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সভাপতি আমিরুল হক আমিন বলেন, ফ্রান্সে 
শ্রমিকদের পেনশন ব্যবস্থায় পরিবর্তন (সংকোচনের) প্রস্তাবের বিরুদ্ধে ফ্রান্সের প্রধান ৮ টি শ্রমিক সংগঠনের যৌথ উদ্যোগে সর্বাত্মক ধর্মঘটের ডাক দিয়েছে। তিনি বলেন, ফ্রান্স সরকারের প্রস্তাবিত পেনশন সংস্কার (ReForm) এর আওতায় পেনশনে যাওয়ার বয়সসীমা বৃদ্ধি, পেনশনের আর্থিক সুবিধা কমানো সহ বেশ কিছু প্রস্তাব আনা হয়েছে। এ সকল প্রস্তাব শ্রমিক, শ্রমজীবী মানুষ এবং সাধারণ জনগণকে ক্ষতিগ্রস্থ করবে। লাভবান হবে পুঁজি এবং পুঁজির মালিকেরা। আর ফ্রান্স সরকার সাধারণ মানুষের স্বার্থ বিসর্জন দিয়ে পুঁজি পতিদের পাহারাদারের ভূমিকা পালন করবে। এ কারনেই সিজিটি সহ ফ্রান্সের প্রধান ৮ টি শ্রমিক সংগঠন এই সর্বাত্মক ধর্মঘট এর ডাক দিয়েছে। ফ্রান্সের শ্রমিকদের সর্বাত্মক ধর্মঘটের সমর্থনে এবং বাংলাদেশের গার্মেন্টস শ্রমিকদের সামাজিক নিরাপত্তা নিশ্চিত করা, আইএলও (ILO C-102) অনুস্বাক্ষরের দাবী নিয়ে আজ গার্মেন্টস শ্রমিক সংহতি সমাবেশ করছি।

এসময় উপস্থিত ছিলেন জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক মোঃ রফিকুল ইসলাম, সহ-সভাপতি সাফিয়া পারভীন, সাংগঠনিক সম্পাদক মোঃ ফরিদুল ইসলাম সহ অন্যান্য নেতৃবৃন্দ।

এমআই


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল