শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

খুবিতে সামাজিক বিজ্ঞান সমস্যা সম্পর্কিত আন্তর্জাতিক সম্মেলন উদ্বোধন

শুক্রবার, জানুয়ারী ২৭, ২০২৩
খুবিতে সামাজিক বিজ্ঞান সমস্যা সম্পর্কিত আন্তর্জাতিক সম্মেলন উদ্বোধন

মোঃ মিরাজুল ইসলাম, খুলনা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি:

খুলনা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান স্কুলের আয়োজনে দু’দিনব্যাপী প্রথম আন্তর্জাতিক সম্মেলন (আইসিএসএসআই) উদ্বোধন করা হয়েছে। আজ ২৭ জানুয়ারি (শুক্রবার) সকাল ৯.৩০ মিনিটে বিশ্ববিদ্যালয়ের সাংবাদিক লিয়াকত আলী মিলনায়তনে সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন উপাচার্য প্রফেসর ড. মাহমুদ হোসেন।

তিনি বলেন, ২০৪১ সালের মধ্যে উন্নত বাংলাদেশ গড়ার যে অভিলক্ষ্য নির্ধারণ করা হয়েছে, তা অর্জনে সামাজিক পরিবর্তনকে যথাযথ গুরুত্ব দিতে হবে। কেননা আমরা চাই বা না চাই পরিবর্তন আসবেই। সে পরিবর্তনের সাথে নিজেদের খাপ খাইয়ে নেওয়া জরুরি। তা না হলে আমরা পিছিয়ে পড়বো। বিজ্ঞান ও প্রযুক্তির সুবাদে সকল ক্ষেত্রে দ্রুত পরিবর্তন সাধিত হচ্ছে। একই সাথে মানুষের নতুন নতুন চাহিদার সৃষ্টি হচ্ছে। নতুন সমস্যারও উদ্ভব হচ্ছে। মানবাধিকার, শিশু অধিকার, দরিদ্রতা এবং বৈশ্বিক মহামারীর পাশাপাশি সাইবার ক্রাইমও নতুন সামাজিক সমস্যা হিসেবে আবির্ভূত হয়েছে। এসব পরিবর্তন ও সমস্যা মোকাবেলা করে সমাজকে সঠিক দিকনির্দেশনা দেওয়া জরুরি। এক্ষেত্রে সামাজিক বিজ্ঞানীরা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারেন।

তিনি আরও বলেন, চতুর্থ শিল্প বিপ্লব চলমান রয়েছে। কিন্তু আমরা তার জন্য এখনো পুরোপুরি প্রস্তুত হতে পারিনি। নতুন প্রজন্ম প্রযুক্তি ব্যবহারে দ্রুত এগিয়ে যাচ্ছে। গোটা সমাজ ব্যবস্থায় নানা পরিবর্তন প্রভাব ফেলছে। সমাজবিজ্ঞানীদের এসব দিক নিয়ে গবেষণার মাধ্যমে দিকনির্দেশনা দিতে হবে।

উপাচার্য বলেন, খুলনা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সামাজিক বিজ্ঞান স্কুলের ডিসিপ্লিনসমূহের গবেষণা জোরদারে সবিশেষ গুরুত্বারোপ করেছে। তারই ফলশ্রুতিতে প্রথমবারের মতো সামাজিক বিজ্ঞান স্কুলের আয়োজনে আজ এই আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে। তিনি সম্মেলন আয়োজনে স্কুলের ডিনসহ সংশ্লিষ্ট ডিসিপ্লিনসমূহের শিক্ষক-শিক্ষার্থীদের আন্তরিক ধন্যবাদ জানিয়ে বলেন, এই সম্মেলন থেকে গবেষণার নতুন দিকনির্দেশনা পাওয়া যাবে। যা শিক্ষক-শিক্ষার্থীদের একাডেমিক ক্ষেত্রে প্রভূত উপকারে আসবে, বিশ্ববিদ্যালয় এগিয়ে যাবে।

সামাজিক বিজ্ঞান স্কুলের ডিন প্রফেসর ড. মো. নাসিফ আহসান এর সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর খান গোলাম কুদ্দুস। স্বাগত বক্তব্য রাখেন সম্মেলন আয়োজক কমিটির সদস্য-সচিব প্রফেসর ড. তানভীর আহমেদ সোহেল। সূচনা বক্তব্য রাখেন সমাজবিজ্ঞান ডিসিপ্লিনের প্রধান প্রফেসর ড. সেলিনা আহমেদ।

উদ্বোধনী অনুষ্ঠান সঞ্চালনা করেন গণযোগাযোগ ও সাংবাদিকতা ডিসিপ্লিনের সহকারী অধ্যাপক সারা মনামী হোসেন ও অর্থনীতি ডিসিপ্লিনের প্রভাষক ফাহমিদা আক্তার অনি। অনুষ্ঠানে সামাজিক বিজ্ঞান স্কুলের ডিসিপ্লিনসমূহের প্রধান ও শিক্ষক-শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন। উদ্বোধনী অনুষ্ঠানের পর কি-নোট সেশন অনুষ্ঠিত হয়। এছাড়া দুপুরের পর ২টি পর্বে ৬টি প্যারালাল টেকনিক্যাল সেশন অনুষ্ঠিত হবে।

এ সম্মেলনে ৯টি ভিন্ন থিমের ওপর মোট ৫৮টি গবেষণার সারসংক্ষেপ উপস্থাপন করা হবে। সম্মেলনে বাংলাদেশ, নেদারল্যান্ডস, অস্ট্রেলিয়া, আমেরিকা ও আরব আমিরাত থেকে অংশগ্রহণকারীরা সশরীরে ও ভার্চুয়ালি যোগ দিচ্ছেন।

সময় জার্নাল/এলআর


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল