বৃহস্পতিবার, ২৪ জুন ২০২১

রাবিতে মুক্তিযদ্ধের সময় ব্যবহৃত মর্টার শেল উদ্ধার

মঙ্গলবার, এপ্রিল ২৭, ২০২১
রাবিতে মুক্তিযদ্ধের সময় ব্যবহৃত মর্টার শেল উদ্ধার

নোমান ইমতিয়াজ, রাবি প্রতিনিধি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) বধ্যভূমি এলাকায় মুক্তিযুদ্ধের সময় ব্যবহৃত একটি মর্টার শেল পাওয়া গেছে। মঙ্গলবার (২৭ এপ্রিল) সকালে কৃষি প্রকল্পের আওতাধীন পুকুর খননের মাটি তোলার সময় এক শ্রমিক শেলটি পায়।

শেলটির বিষয়ে বধ্যভূমিতে দায়িত্বরত পুলিশ সদস্যদের বিষয়টি জানানো হলে তারা রাজশাহী র‌্যাব-৫ কে খবর দেন। রাজশাহী র‍্যাব-৫ এর সদস্যরা ঘটনাস্থলে এসে স্থানটি ঘিরে পর্যবেক্ষণ করে শেলটি উদ্ধার করে পরীক্ষার জন্য নিয়ে যায়।

এবিষয়ে সিপিএসসি রাজশাহী র‍্যাব-৫ এর কোম্পানি কমান্ডার মোর্শেদ হাসান জানান, তারা মতিহার থানার ওসির ফোনে সেখানে গিয়ে মর্টার শেলটি পান। শেলটি প্রাথমিকভাবে যুদ্ধকালীন সময়ের বলে ধারণা করা হচ্ছে। সেটি এখনও সক্রিয় কিংবা নিষ্ক্রিয় কিনা, তা নিশ্চিত করে বলা যাচ্ছে না। 

সেলটি পরীক্ষার জন্য ঢাকা বোমা নিষ্ক্রিয়করণ টিমকে খবর দেয়া হয়েছে। পরীক্ষা শেষে পরবর্তী ব্যবস্থা নেয়া হবে বলে জানান তিনি।

উল্লেখ্য, মুক্তিযুদ্ধ চলাকালীন সময়ে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শহীদ শামসুজ্জোহা হলে পাক হানাদার বাহিনীরা ক্যাম্প স্থাপন করেন। সেখানে আশপাশের এলাকার নিরীহ নারী-পুরুষদের তুলে নিয়ে এসে বিভিন্নভাবে নির্যাতন করতেন। অনেককে গুলি
করে হত্যা করে লাশগুলো বদ্ধভূমিতে ফেলে রাখতেন। পরে মুক্তযুদ্ধ শেষে বধ্যভূমির আশপাশের এলাকায় খননকার্য চালিয়ে পাক হানাদার বাহিনীর ব্যবহৃত সামরিক ব্যাগ, হেলমেট, সামরিক বেল্ট, মগ, গুলির বাক্স ও ছুরিসহ নানা সরঞ্জামাদি পাওয়া যায়। যার অধিকাংশই রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শহীদ স্মৃতি সংগ্রহশালায় সংরক্ষিত রয়েছে।

সময় জার্নাল/এমআই


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.



স্বত্ব ২০২১ সময় জার্নাল | ডেভেলপার এম রহমান সাইদ