শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

টাইরে নিকোলাস হত্যা, পুলিশের বিশেষ ইউনিট বিলুপ্ত ঘোষণা

রোববার, জানুয়ারী ২৯, ২০২৩
টাইরে নিকোলাস হত্যা, পুলিশের বিশেষ ইউনিট বিলুপ্ত ঘোষণা

আন্তর্জাতিক ডেস্ক:

যুক্তরাষ্ট্রের টেনেসি অঙ্গরাজ্যের মেমফিস পুলিশের বিশেষ ‘স্করপিয়ন ইউনিট’ স্থায়ীভাবে বিলুপ্ত ঘোষণা করা হয়েছে। কৃষ্ণাঙ্গ তরুণ টাইরে নিকোলাসকে পিটিয়ে হত্যার ঘটনায় ওই ইউনিটের সদস্যরা জড়িত ছিলেন বলে অভিযোগ উঠেছে। 

বিবিসি জানিয়েছে, এক বিবৃতিতে স্করপিয়নের বাকি ইউনিটগুলোও ভেঙে দেওয়ার আহ্বান জানিয়েছে মেমফিস পুলিশ বিভাগ।জানা গেছে, স্করপিয়ন শব্দটি ব্যবহার করা হয় ‘স্ট্রিট ক্রাইমস অপারেশন টু রেস্টর পিস ইন আওয়ার নেইবারহুডস’ বোঝাতে। পুলিশের ৫০ জন সদস্য নিয়ে গঠিত হয় একটি ইউনিট। কোনো এলাকার অপরাধ সংঘটনের মাত্রা কমিয়ে নিয়ে আসার উদ্দেশ্যে ইউনিটগুলো গঠন করা হয়েছিল।

পুলিশি মারধরে মারা যাওয়া নিকোলাসকে আটকের সময়ের ভিডিও প্রকাশ করা হয়েছে। ওই ভিডিওতে দেখা যায়, মেমফিস পুলিশের সদস্যরা ২৯ বছর বয়সী টাইরে নিকোলাসকে থামানোর পর অশালীনভাবে চিৎকার করছেন এবং লাথি ও ঘুষি মারছেন।

বিবিসি জানিয়েছে, মেমফিসের পাঁচ পুলিশ সদস্যকে বরখাস্ত করা হয়েছে। টাইরে নিকোলাস নিহতের ঘটনায় তারা পাঁচজন হত্যা মামলায় জড়িয়েছেন। পুলিশি নির্যাতনের তিন দিন পর নিকোলাস মারা গেছেন। নিহতের মা বলেছেন, তাদের ছেলে যে পরিস্থিতির মধ্য দিয়ে প্রাণ হারিয়েছে, এ অবস্থায় কারো পড়া উচিত নয়। তিনি আরো বলেছেন, যে পাঁচজন সাবেক পুলিশ সদস্য তার ছেলের মৃত্যুর জন্য অভিযুক্ত, তারা নিকোলাসের পরিবারের অপূরণীয় ক্ষতি করেছেন।

এক বিবৃতিতে মেমফিস পুলিশ বিভাগ বলেছে, সবার স্বার্থে এই ইউনিটকে স্থায়ীভাবে নিষ্ক্রিয় করা হয়েছে। কয়েকজনের জঘন্য কর্মকাণ্ডে স্করপিয়নের নামে অসম্মানের ছায়া নেমে এসেছে। তাই এটি অপরিহার্য যে, আমরা মেমফিস পুলিশ বিভাগ ক্ষতিগ্রস্তদের ক্ষোভ প্রশমনের প্রক্রিয়ায় যেন সক্রিয় পদক্ষেপ গ্রহণ করি। ২০২১ সালে পুলিশের স্করপিয়ন ইউনিট চালু করা হয়। বেপরোয়াভাবে গাড়ি চালানোর অভিযোগে নিকোলসকে গ্রেপ্তার করা হয়েছিল।

নিকোলসকে পেটানোর ভিডিও প্রকাশের পর যুক্তরাষ্ট্রের বিভিন্ন শহরে বিক্ষোভ ছড়িয়ে পড়েছে। কোথাও কোথাও আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষও হয়েছে। আরও বেশ কিছু শহরে বিক্ষোভ ছড়িয়ে পড়ার আশঙ্কায় আইনশৃঙ্খলা বাহিনী সতর্ক অবস্থা রয়েছে।

সূত্র: বিবিসি

/আইপি


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল