সোমবার, ১৪ জুন ২০২১

আজ তাপমাত্রা কম থাকতে পারে

বুধবার, এপ্রিল ২৮, ২০২১
আজ তাপমাত্রা কম থাকতে পারে

সময় জার্নাল ডেস্ক : প্রচণ্ড তাপপ্রবাহে পুড়ছে সারা দেশ। দেশের কোথাও কোথাও ৪১ ডিগ্রি ছাড়িয়েছে তাপমাত্রা। তীব্র গরমে নাগরিক জীবন ওষ্ঠাগত। বিশেষ করে রমজানের রোজা পালনকারীরা এই গরমে নাজেহাল হয়ে পড়েছে। তবে তাপের তীব্রতা কিছুটা কমতে শুরু করলেও বৃষ্টি না হওয়া পর্যন্ত এই গরম থেকে মুক্তি মিলছে না বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর। 

আবহাওয়া অফিস বলছে, আজ বুধবার (২৮ এপ্রিল) গত কয়েকদিনের চেয়ে তাপমাত্রা কম থাকবে। তবে সারাদিন ভ্যাপসা গরমের মধ্যে কাটাতে হবে। বাতাসে জমে উঠছে জলীয় বাষ্প। বৃষ্টি হয়ে নামলেই কেবল মুক্তি মিলবে এ ভ্যাপসা গরম থেকে।

আবহাওয়াবিদ ড. মোহাম্মাদ আবুল কালাম বলেন, গত কয়েকদিনে প্রচণ্ড তাপ থাকার কারণে বাতাসে জলীয় বাষ্প প্রবেশ শুরু হয়েছে। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেশি আসা শুরু হলে তখন গরমের অনুভূতি বা ভ্যাপসা গরম বেশি মনে হয়। এই পরিস্থিতিটা শুরু হয়েছে। তাই আজকের (বুধবার) দিনটায় ভ্যাপসা গরম থাকবে।

তিনি বলেন, গত দুই দিনের গরম শুষ্ক ছিল। ফলে সেভাবে মানুষ ঘামেনি। সে সময়ে বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ কম ছিল। এ জন্যে গরমের অনুভূতিটা কম ছিল। গরম লাগতো কিন্তু অস্থির লাগতো না। আজ থেকে বিশেষ করে বরিশাল, খুলনা, চট্টগ্রাম ও ঢাকায় অস্বস্তি একটা গরম অনুভূত হবে।

তাপমাত্রার তথ্যে দেখা গেছে, একদিনের ব্যবধানে কমেছে তাপমাত্রা ১.৫ ডিগ্রি সেলসিয়াস। গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ তাপমাত্রা শ্রীমঙ্গলে রেকর্ড করা হয়েছে ৩৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। সারা দেশে দিনের তাপমাত্রা কমতে পারে। তবে রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে।

মঙ্গলবার (২৭ এপ্রিল) সন্ধ্যায় দেয়া আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, কুমিল্লা ও কুষ্টিয়া অঞ্চলসহ রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, সিলেট ও ঢাকা বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এ ছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

সময় জার্নাল/আরইউ


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.



স্বত্ব ২০২১ সময় জার্নাল | ডেভেলপার এম রহমান সাইদ