বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪

সুন্দরবনে আগের থেকে পর্যটক বেড়েছে

শনিবার, ফেব্রুয়ারী ৪, ২০২৩
সুন্দরবনে আগের থেকে পর্যটক বেড়েছে

নিজস্ব প্রতিনিধি: 

বিগত বছরের তুলনায় অনুকূল আবহাওয়া ও পরিবেশ থাকায় সুন্দরবন সাতক্ষীরা রেঞ্জে পর্যটকদের সংখ্যা বেড়েছে। এর ফলে গত দুই বছরের প্রভাব কাটিয়ে ওঠা সম্ভব হবে বলে আশাবাদী কর্তৃপক্ষ।  সুন্দরবনের নান্দনিক পরিবেশ দেখে মুগ্ধ হচ্ছেন পর্যটকেরা। করোনার আগে আসার পরিকল্পনা থাকলেও করোনার কারণে আসা হয়নি। পরিবার বন্ধু এবং অন্যান্য স্বজনদের নিয়ে ঘুরতে এসেছেন বিভিন্ন পর্যটকেরা।  

সুন্দরবনে আসা এক পর্যটক জানান, যশোরের একটি মাধ্যমিক বিদ্যালয় থেকে ৯০ জনের বহর নিয়ে সুন্দরবনে প্রবেশ করেছেন তারা। সুন্দরবনের নান্দনিক পরিবেশ ও অন্যান্য জীবজন্তু দেখে মুগ্ধ হয়েছেন তারা। বানর, হরিণ কুমিরসহ অন্যান্য প্রজাতির জীবজন্তু দেখেছেন তারা। সব মিলিয়ে সুন্দরবনের পরিবেশ আগের চেয়ে অনেক বেশি পর্যটনমুখী হয়েছে। 

সুন্দরবন সংলগ্ন আকাশ নীলা ইকো ট্যুরিজমের সুত্র থেকে জানা যায়, প্রতিদিন গড়ে দুই হাজারের বেশি দর্শানার্থী এই ইকো ট্যুরিজমের প্রবেশ করছেন। যেটা অন্যান্য বছরের তুলনায় অনেক বেশি। করোনাকালীন সময়ে দুই বছর পর্যটকদের প্রবেশ নিষিদ্ধ থাকায় এ বছর পর্যটকের সংখ্যা তুলনামূলক অনেক বেড়েছে। আবহাওয়া অনুকূলে থাকলে আরও দু’মাস এ পরিস্থিতি থাকবে। 

সাতক্ষীরা রেঞ্জের পশ্চিম সুন্দরবন কলাগাছি ইকো ট্যুরিজম কেন্দ্রের ফরেস্টার আসাদুর রহমান জানান, অক্টোবর মাস থেকে জানুয়ারি পর্যন্ত প্রায় ১৫ হাজার দর্শনার্থী কলাগাছিয়া ইকোট্যুরিজম কেন্দ্রে প্রবেশ করেছেন। শুক্রবার ও শনিবার পর্যটকদের আনাগোনা বেড়ে যায় কয়েক গুণ। প্রতিদিন গড়ে ১৪০০-১৫০০ দর্শনার্থী সুন্দরবনের কলাগাছি রেঞ্জ দিয়ে প্রবেশ করে থাকেন। 


/আইপি


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল