শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

জরুরি সঞ্চয়ে কত টাকা থাকা উচিত?

সোমবার, ফেব্রুয়ারী ৬, ২০২৩
জরুরি সঞ্চয়ে কত টাকা থাকা উচিত?

লাইফস্টাইল ডেস্ক:

অর্থনৈতিক সঙ্কট জেঁকে বসেছে বিশ্বব্যাপী। মুদ্রাস্ফীতি, চাকরির অনিশ্চয়তা এবং মন্দার ফলে আমাদের মধ্যে অনেকেই প্রতিদিনের ব্যয়কে গুরুত্ব দিচ্ছি। ফলে আমাদের সঞ্চয়ের লক্ষ্যমাত্রা থমকে যাচ্ছে। যাই হোক না কেন অগ্রাধিকার ভিত্তিতে আপনার সঞ্চয় করা উচিত, বিশেষ করে জরুরি প্রয়োজনের জন্য। মুদ্রাস্ফীতি যখন আকাশচুম্বী তখনও আপনার সঞ্চয় কমতে দেওয়া যাবে না।

অপ্রত্যাশিত সময়ে জরুরি প্রয়োজনের জন্য জমানো টাকার গুরুত্ব এবং কেন টাকা সঞ্চয়ের লক্ষ্য এই বছর আলাদা হওয়া উচিত- এই বিষয়ে ‘ওয়ালেট হাব’র বিশ্লেষক জিল গঞ্জালেজ ব্যাখ্যা করেছেন।

জরুরি তহবিল আগের চেয়ে এখন কেন বেশি গুরুত্বপূর্ণ?

প্রথমত, আপনার জরুরি তহবিল হলো অপরিকল্পিত খরচ বা আর্থিক সঙ্কটের সময়ের জন্য আলাদা করে রাখা নগদ টাকা। অপ্রত্যাশিত সময়ে এই জরুরি তহবিলই হবে আপনার একমাত্র অবলম্বন। যেমন- চাকরি হারানো, জরুরি চিকিৎসা ইত্যাদি।

জরুরি তহবিল তৈরি করার গুরুত্ব ব্যাখ্যা করে গঞ্জালেজ জানান, এর ফলে আপনি কোনো আর্থিক প্রয়োজনে সঙ্কটে পড়বেন না। এই সঞ্চয় ছাড়া কোনোবড় ধরনের অপরিকল্পিত খরচের ফলে আপনি দীর্ঘমেয়াদী ঋণে জড়িয়ে পড়তে পারেন। সাধারণত ক্রেডিট কার্ড, যা আপনার বাজেটের উপর একটি দীর্ঘস্থায়ী প্রভাব ফেলবে।

যেহেতু অনেকগুলো অর্থনৈতিক সূচকে সঙ্কট দেখা দিয়েছে যেমন- মন্দা, চাকরি থেকে ছাঁটাইয়ের সম্ভাবনা, উপার্জন কমে যাওয়ার সম্ভাবনা ইত্যাদির ফলে আর্থিক সঙ্কটের আগেই আপনাকে জরুরি সঞ্চয় গড়ে তুলতে হবে।

২০২৩ সালে আপনার জরুরি সঞ্চয়ের লক্ষ্য কত হবে?

সাধারণত আপনার জরুরি সঞ্চয়ের পরিমাণ হবে এমন যা দিয়ে আপনি ছয় মাস জীবনযাপনের খরচ চালাতে পারবেন। আপনি সেই ব্যয়ের মধ্যে থাকবে আবাসন, খাদ্য, চিকিৎসা, বীমা, পরিবহন এবং ঋণ পরিশোধের মতো বিষয়গুলো। এক্ষেত্রে অবকাশ, বিনোদন বা বিলাসিতার মতো অপ্রয়োজনীয় খরচগুলি আপনার জরুরি সঞ্চয়ের অন্তর্ভুক্ত হবে না।

আপনি যখন মুদ্রাস্ফীতি চলছে এমন সময়ে আছেন তখন আপনার জরুরি সঞ্চয় সাধারণ ছয় মাসের চেয়েও বেশি রাখার চেষ্টা করা উচিত বলে মনে করেন গঞ্জালেজ। তার মতে, যদি সম্ভব হয় আপনার ৯ মাস জীবনযাপনের মত সঞ্চয় লুকিয়ে রাখার চেষ্টা করা উচিত। এটি অনেক বেশি মনে হতে পারে, কিন্তু জরুরি পরিস্থিতিতে আপনার কত টাকার প্রয়োজন হবে তা যথার্থ মূল্যায়ন করলে এটি সহজে বোঝা যায়।

যদি আপনার বর্তমান আর্থিক পরিস্থিতিতে ছয় মাস জীবনযাপনের ব্যয় সঞ্চয় করা খুব অবাস্তব হয়, তাহলে জরুরি সঞ্চয় হিসেবে অন্তত এক মাসের ভাড়া রাখুন।

অর্থনীতি খারাপ হলে কীভাবে সঞ্চয় শুরু করবেন?

যখন অর্থনৈতিক সঙ্কট দেখা দেয় তখন সঞ্চয়ের বিষয়টি আপনার অগ্রাধিকারে নাও থাকতে পারে। গঞ্জালেজ জানান, রেকর্ড উচ্চ মুদ্রাস্ফীতির এই সময়ে আপনি যদি অর্থ সঞ্চয় করা আরও কঠিন মনে করেন, তবুও একটি জরুরি তহবিল তৈরি করা অসম্ভব নয়। নতুন করে আপনার কিছু খরচের পরিকল্পনা করুন। আপনি যে যে ক্ষেত্রে অর্থ ব্যয় করেন তার একটি তালিকা তৈরি করুন এবং কোন অপ্রয়োজনীয় খরচগুলোর অর্থ আপনার জরুরি সঞ্চয় হতে পারে তা বিবেচনা করুন।

আপনার খরচ কমানো যতটা কঠিন মনে হয় ততটা নাও হতে পারে। যেমন- আপনি হয়তো মাঝে মাঝে সকালে কফি কিনতে পারেন। কফি না কেনার সেই অর্থ জমিয়ে আপনি জরুরি সঞ্চয়ের শুরু করতে পারেন।

এমআই


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল