বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪

নানা জটিলতার শঙ্কায় নতুন নীতিমালা করছে ইসি

মঙ্গলবার, ফেব্রুয়ারী ৭, ২০২৩
নানা জটিলতার শঙ্কায় নতুন নীতিমালা করছে ইসি

সময় জার্নাল ডেস্ক:


জনশুমারি ও হালনাগাদ ভোটার তালিকা ৩০০ সংসদীয় আসনেই জনসংখ্যা ও ভোটার সংখ্যার বড় ব্যবধান তৈরি করেছে। সীমানা নির্ধারণ নিয়ে আইন থাকলেও নেই কোনো বিধিমালা। এমন পরিস্থিতিতে সংসদীয় আসনের সীমানা পুনর্নির্ধারণ করতে গিয়ে জটিলতায় পড়েছে নির্বাচন কমিশন (ইসি)।


এই জটিলতা এড়াতে সংসদীয় আসনের সীমানা পুনর্নির্ধারণ করতে নতুন নীতিমালা তৈরি করতে যাচ্ছে কমিশন। বিগত তিনটি জাতীয় সংসদ নির্বাচনে (নবম, দশম ও একাদশ) যে পদ্ধতিতে সংসদীয় আসনের সীমানা নির্ধারণ করা হয়েছে, সেই আলোকে নতুন নীতিমালা প্রণয়নের প্রস্তাব নিয়ে আজ কমিশন বৈঠকে বসছে নির্বাচন কমিশন। ইসি সূত্রে এসব তথ্য জানা গেছে।


নির্বাচন কমিশন সচিবালয়ের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ বলেন, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের সংসদীয় আসনের সীমানা কীভাবে নির্ধারণ হবে, সেই কার্যপদ্ধতি ঠিক করতে কমিশন বৈঠক হতে যাচ্ছে।


তিনি বলেন, আমরা ইতোমধ্যে পরিসংখ্যান ব্যুরো থেকে জনশুমারির সব ধরনের তথ্য এনেছি। এতে আসনভিত্তিক জনসংখ্যার কমবেশি দেখা যাচ্ছে। কমিশন জনসংখ্যা, ভোটার সংখ্যা, প্রশাসনিক অখণ্ডতাসহ অন্যান্য বিষয় বিবেচনা করে যে কার্যপদ্ধতি ঠিক করে দেবে, আমরা সেই অনুযায়ী কাজ করব। তিনি আরও বলেন, আগামী জুনে সংসদীয় আসনের চূড়ান্ত সীমানা প্রকাশ করা হবে। এর আগে খসড়া প্রকাশসহ অন্যান্য পদক্ষেপ নেওয়া হবে।


নতুন জনশুমারি ও হালনাগাদ ভোটার তালিকা অনুযায়ী ঢাকা-১৯ (সাভার) সংসদীয় আসনের বর্তমান জনসংখ্যা ১৯ লাখ ২ হাজার ২৯ জন এবং ভোটার ৮ লাখ ৭ হাজার ৩৯৪ জন। অথচ ঢাকা জেলায় ২০টি আসন হিসাবে প্রতিটিতে গড়ে ১০ লাখ ১০ হাজার ৯৬৯ জন জনসংখ্যা এবং ৪ লাখ ৪ হাজার ২৬৮ জন ভোটার থাকার কথা।


এ হিসাবে গড় জনসংখ্যার চেয়ে এ আসনে ৮৮.১৪ শতাংশ জনসংখ্যা বেশি। আর ভোটার বেশি ৯৯.৭২ শতাংশ। ২০১৮ সালে এ আসনের ভোটার ছিল ৪ লাখ ৯১ হাজার ৯৭০ জন।


ঢাকা-২০ (ধামরাই) আসনে ঠিক অর্ধেকেরও কমসংখ্যক ভোটার ও জনসংখ্যা রয়েছে। এই আসনে জনসংখ্যা ৫ লাখ ১৭ হাজার ১৩৬ জন এবং ভোটার ৩ লাখ ৪৩ হাজার ১৪৩ জন। ঢাকা জেলার গড় হিসাব থেকে এ আসনে ৪৯ শতাংশ কম জনসংখ্যা এবং ১৫.১২ শতাংশ কম ভোটার রয়েছেন।



সময় জার্নাল/এসএম 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল