বুধবার, ২৪ এপ্রিল ২০২৪

ইবি শাপলা ফোরামের ৮ দফা দাবি

বৃহস্পতিবার, ফেব্রুয়ারী ৯, ২০২৩
ইবি শাপলা ফোরামের ৮ দফা দাবি

সাইফ ইব্রাহিম, ইবি প্রতিনিধি:

শিক্ষকদের পিএইচডি ডিগ্রি অর্জনের জন্য এক বছরের বাধ্যতামূলক শিক্ষাছুটি গ্রহণের শর্ত শিথিল করা ও শর্তহীন ১৭ বছর সবেতনে শিক্ষাছুটি প্রদানসহ ৮ দফা দাবি জানিয়েছে ইসলামী বিশ্ববিদ্যলয়ের (ইবি) প্রগতিশীল শিক্ষকদের সংগঠন শাপলা ফোরাম। বুধবার (৮ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয় প্রশাসনের নিকট এসব দাবি পেশ করেন তারা।

এর আগে গত সোমবার ফোরামের কার্যনির্বাহী পরিষদের তৃতীয় সভায় এসব সিদ্ধান্ত গৃহিত হয়। সংগঠনটির সভাপতি অধ্যাপক ড. মামুনুর রহমান ও সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মাহবুবর রহমান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা যায়।

তাদের ৮ দফা দাবির অন্যগুলো হলো- অনতিবিলম্বে দীর্ঘদিন ধরে শূন্য বঙ্গবন্ধু চেয়ার অধ্যাপক পদ পূরণ করা, শিক্ষকদের পিএইচডি ডিগ্রি অর্জনের জন্য তিনটি ইনক্রিমেন্ট প্রদানের বিষয়ে ২৫৫তম সিন্ডিকেটের ১৭নং সিদ্ধান্ত বকেয়াসহ ফেব্রুয়ারি ২০২৩ থেকে কার্যকর করা, বিশ্ববিদ্যালয়ে বিদ্যমান পদোন্নতি নীতিমালার আলোকে শিক্ষকদের পদোন্নতি অব্যাহত রাখা ও বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেটে অনুমোদিত পূর্বের নীতিমালার আলোকে শিক্ষকদের বাসা ভাড়া কর্তন অব্যাহত রাখা।

এছাড়া শিক্ষক সমিতির নির্বাচনে শাপলা ফোরাম মনোনীত প্যানেলের নির্বাচিত সভাপতির (অধ্যাপক ড. জাহাঙ্গীর হোসেন) বিরুদ্ধে বিভিন্ন পত্রিকা ও সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচারিত খবরে উদ্বেগ জানানো হয়। এ ধরনের খবর প্রচারের সাথে জড়িতদের চিহ্নিতকরণ ও দোষীদের শাস্তি নিশ্চিতের জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসনের যথাযথ পদক্ষেপ গ্রহণ করা।এছাড়াও শিক্ষকদের কনফারেন্স ও সেমিনারে অংশগ্রহণের জন্য যুগোপযোগী নীতিমালা প্রণয়নের মাধ্যমে শিক্ষকদের কনফারেন্স ও সেমিনারে অংশগ্রহণের জন্য সুযোগ সুবিধা নিশ্চিত করা।

এদিকে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের প্লানিং কমিটির সুপারিশকে পাশ কাটিয়ে ২০২২ সালের ৭ ফেব্রুয়ারি প্রভাষক/সহকারী অধ্যাপক পদে নিয়োগ নির্বাচনী বোর্ডের বিশেষজ্ঞ সদস্য ও সিন্ডিকেট সদস্য মনোনয়ন দেওয়ার বিষয়কে বিশ্ববিদ্যালয়ের স্টার্টিউটের ৬(ম) ধারার সুস্পষ্ট লঙ্ঘন বলে উল্লেখ করেন তারা। এবং যেসকল বিভাগের ক্ষেত্রে এ ধারা লঙ্ঘন হয়েছে সেসকল বিভাগে পুনরায় প্লানিং কমিটির মতামতের ভিত্তিতে বিশেষজ্ঞ সদস্য নিয়োগপূর্বক নতুন নিয়োগের কার্যক্রম শুরু করার দাবি জানানো হয়।

এবং প্লানিং কমিটির মতামতের ভিত্তিতে বাঙালি জাতীয়তাবাদ ও মহান মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী বিষয়ভিত্তিক বিজ্ঞজনদের নিয়ে অনতিবিলম্বে বিভিন্ন বিভাগের মেয়াদত্তীর্ণ অধ্যাপক/সহযোগী অধ্যাপক পদের বিশেষজ্ঞ সদস্য নিয়োগের প্রয়োজনীয় উদ্যোগ গ্রহনের দাবি জানান তারা।

এ বিষয়ে শাপলা ফোরামের সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মাহবুবর রহমান বলেন, বিশ্ববিদ্যলয়ের শিক্ষক এবং একাডেমিক সংশ্লিষ্ট বিষয়ে আমরা প্রশাসনের কাছে ৮ দফা দাবি পেশ করেছি। কর্তৃপক্ষ দাবিগুলো পূরণে আমাদের আশ্বস্ত করেছেন। যদি ব্যত্যয় ঘটে তাহলে আমরা দ্রুত সাধারণ সভা ডেকে পরবর্তী সিদ্ধান্ত গ্রহণ করবো।

এমআই


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল