শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

ইবিতে ছাত্রলীগের র‌্যাগিং ও যৌন হয়রানি বিরোধী ক্যাম্পেইন

মঙ্গলবার, ফেব্রুয়ারী ২৮, ২০২৩
ইবিতে ছাত্রলীগের র‌্যাগিং ও যৌন হয়রানি বিরোধী ক্যাম্পেইন

ইবি প্রতিনিধি:


ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) শাখা ছাত্রলীগের উদ্যোগে র‌্যাগিং, বুলিং, টিজিং ও যৌন হয়রানি বিরোধী জনসচেতনতামূলক ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়েছে। কর্মসূচির অংশ হিসেবে বিষয়গুলোর বিরুদ্ধে অবস্থান নিয়ে পদযাত্রা, সমাবেশ, লিফলেট বিতরণ ও আর্ট ক্যাম্পের আয়োজন করা হয়। দেশজুড়ে সংগঠনটির চলমান কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি) এই কর্মসূচি পালন করেন তারা।


বেলা ১২টায় সংগঠনটির দলীয় টেন্ট থেকে পদযাত্রা শুরু হয়। সংগঠনটির সভাপতি ফয়সাল সিদ্দিকী আরাফাত ও সাধারণ সম্পাদক নাসিম আহমেদ জয়ের নেতৃত্বে সহ-সভাপতি তন্ময় সাহা টনি, বনি আমিন, রাকিবুল ইসলাম, যুগ্ম সাধারণ সম্পাদক হোসাইন মজুমদারসহ বিভিন্ন অনুষদ ও হল ইউনিটের প্রায় শতাধিক নেতাকর্মী পদযাত্রায় অংশগ্রহণ করেন। এসময় তাদের হাতে শিক্ষাঙ্গনে র‌্যাগিং, বুলিং, টিজিং ও যৌন হয়রানি বিরোধী সচেতনতামূলক বিভিন্ন প্ল্যাকার্ড দেখা যায়। পদযাত্রাটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে বটতলা চত্বরে গিয়ে সংক্ষিপ্ত সমাবেশে মিলিত হয়।


সমাবেশে সাধারণ সম্পাদক নাসিম আহমেদ জয়ের সঞ্চালনায় সভাপতি ফয়সাল সিদ্দিকী আরাফাত বলেন, ‘ছাত্রলীগ সবসময় র‌্যাগিং ও সেক্সুয়াল হ্যারেসমেন্টের বিরুদ্ধে। আমরা এই ধরনের কাজকে কখনোই সমর্থন করিনা। এছাড়া আমি সংগঠনের বিভিন্ন স্তরের নেতাকর্মীদের বলতে চাই আপনারা শিক্ষার্থীদের সহায়ক হয়ে কাজের মাধ্যমে প্রমাণ করুন ছাত্রলীগ সবসময় শিক্ষার্থীদের স্বার্থে কাজ করে। সকল সমালোচনাকে উর্ধ্বে ছাড়িয়ে ছাত্রলীগ শিক্ষার্থীদের সাথে সুসম্পর্ক গড়ে তুলবে। এছাড়া নেতাকর্মীদের বিশ্ববিদ্যালয়ে শিক্ষার সুষ্ঠু পরিবেশ গড়ে তুলতে এবং র‌্যাগিং ও যৌন হয়রানির বিরুদ্ধে সর্বাত্মক ভুমিকা পালন করার আহবান জানান তিনি।’সমাবেশে শিক্ষাথীদের মাঝে র‌্যাগিং, বুলিং, টিজিং ও যৌন হয়রানি বিরোধী সচেতনতামূলক লিফলেট বিতরণ করেন নেতাকর্মীরা।


প্রসঙ্গত, সম্প্রতি ইসলামী বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সহ-সভাপতি সানজিদা চৌধুরী অন্তরা ও তার সহযোগী কর্তৃক নবীন ছাত্রীকে রুমে ডেকে রাতভর নির্যাতনের ঘটনায় দেশব্যাপী আলোড়নের সৃষ্টি হয়েছে। এছাড়াও দেশের বিভিন্ন শিক্ষাঙ্গনে র‍্যাগিংয়ের মাধ্যমে শিক্ষার্থী নির্যাতন, যৌন হয়রানিই এখন উল্লেখযোগ্য আলোচ্য বিষয়। ফলে শিক্ষার্থীদের মাঝে বিরাজ করছে চাপা আতংক ও ভীতি। এ নিয়ে শিক্ষাঙ্গনে র‌্যাগিং ও যৌন হয়রানির বিরুদ্ধে জনসচেতনতা তৈরির লক্ষ্যে দেশব্যাপী সকল শিক্ষাপ্রতিষ্ঠানে র‍্যাগিং বিরোধী কর্মসূচির ঘোষণা দিয়েছে বাংলাদেশ ছাত্রলীগ। উক্ত কর্মসূচির অংশ হিসেবে এই ক্যাম্পেইনের আয়োজন করা হয়।



সময় জার্নাল/এসএস



Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল