সোমবার, ২১ জুন ২০২১

টিকা চেয়ে হুমকি : ভারত ছাড়লেন সেরাম সিইও

রোববার, মে ২, ২০২১
টিকা চেয়ে হুমকি : ভারত ছাড়লেন সেরাম সিইও

আন্তর্জাতিক ডেস্ক : মহামারি করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউয়ে যখন বিপর্যস্ত ভারত, ঠিক তখনই একটি চাঞ্চল্যকর তথ্য দিয়েছে ব্রিটিশ সংবাদপত্র ‘দ্য টাইমস’। 

সংবাদমাধ্যমটি জানিয়েছে, টিকা প্রত্যাশীদের দ্রুত সময়ে টিকা দিতে না পেরে ভারত ছেড়ে পালিয়েছেন সেরাম ইনস্টিটিউটের চিফ এক্সিকিউটিভ অফিসার (সিইও) আদর পুনাওয়ালা। প্লেন চলাচলে নিষেধাজ্ঞা জারি হওয়ার আগেই ভারত ছেড়ে ব্রিটেনে পাড়ি জমিয়েছেন তিনি।

‘দ্য টাইমস’-এর খবর অনুযায়ী, কোভিশিল্ড টিকার জন্য তাকে বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রী, বিভিন্ন ব্যবসায়িক প্রতিষ্ঠানের কর্তা ও অন্যান্যরা ফোন করতেন এবং দ্রুত টিকা দেয়ার দাবি জানাতেন। 
পুনাওয়ালা বলেছেন, ‘ওরা বলছে, তুমি যদি টিকা না দাও তা হলে ফল ভালো হবে না... এটা খারাপ ভাষা নয়। কিন্তু বলার ভঙ্গিমাটা খারাপ। ওদের কথা না শুনলে ওরা কী করতে পারে, সেটা এর অন্তর্নিহিত অর্থ। এমন হুমকি আসছেই। তাদের দাবি না মানা পর্যন্ত কোনো কাজই করতে দিচ্ছে না’। 

তিনি বলেন, ‘এটাকে শুধু হুমকি বললে কম বলা হয়। মানুষের আশা ও আগ্রাসন অভূতপূর্ব। এটা আশ্চর্যজনক। প্রত্যেকেই মনে করছেন, তার টিকা পাওয়া উচিত। তারা এটা বুঝতে চাইছেন না, কেন অন্যদেরও তাদের আগে টিকা পাওয়া উচিত’।

পুনাওয়ালা আরও বলেন, ‘কিছুদিন ব্রিটেনে কাটাব। আমি এই পরিস্থিতিতে আর ফিরতে চাই না। সব ভার আমার কাঁধে। কিন্তু আমি একা তা বহন করতে পারব না’। সম্প্রতি আদর পুনাওয়ালাকে ওয়াই ক্যাটাগরির নিরাপত্তা দিয়েছিল ভারত সরকার।

আদর পুনাওয়ালা যে আচমকা ভারত ছেড়েছেন এমন দাবি করছে না ব্রিটিশ সংবাদমাধ্যমগুলো। তাদের দাবি, অনেক দিন ধরেই ভারত ছাড়ার প্রস্তুতি নিচ্ছিলেন পুনাওয়ালা। লন্ডনের মেফেয়ার এলাকায় ২৫ হাজার স্কয়ার ফুটের বাড়িও ভাড়া নিয়েছিলেন তিনি। ভারতীয় মুদ্রায় যার ভাড়া সপ্তাহে ৫১ লাখ টাকা। 

আরও আশঙ্কার কথা শুনিয়েছে ‘দ্য টাইমস’। তাদের দাবি, আদর পুনাওয়ালার ব্রিটেন সফরের সঙ্গে আংশিকভাবে জড়িয়ে রয়েছে বিদেশে করোনার টিকা উৎপাদনের ইচ্ছা। পুনাওয়ালা ওই সংবাদপত্রকে বলেছেন, ‘শিগগিরই এ নিয়ে ঘোষণা করবেন তিনি’।

শনিবার (১ মে) ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেয়া তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন করে করোনায় সংক্রমিত হয়েছেন ৪ লাখ ১ হাজার ৯৯৩ জন। যা শুক্রবারের তুলনায় প্রায় ১৫ হাজার বেশি। সর্বশেষ এই সংখ্যা নিয়ে মহামারির শুরু থেকে দেশটিতে করোনায় আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১ কোটি ৯১ লাখ ৬৪ হাজার ৯৬৯ জনে।
এ ছাড়া গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৩ হাজার ৫২৩ জন। এতে মোট মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ২ লাখ ১১ হাজার ৮৫৩ জনে। 

গত ১৬ জানুয়ারি থেকে ভারত জুড়ে একযোগে করোনার টিকাদান কর্মসূচি শুরু হয়। দেশটিতে এখন পর্যন্ত ১৫ কোটি ৪৯ লাখ ৮৯ হাজার ৬৩৫ জনকে টিকা দেয়া হয়েছে। 

সময় জার্নাল/আরইউ


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.



স্বত্ব ২০২১ সময় জার্নাল | ডেভেলপার এম রহমান সাইদ