মঙ্গলবার, ১৮ মে ২০২১

জাবিতে অন্তঃবিশ্ববিদ্যালয় কেস সলভিং প্রতিযোগিতা সম্পন্ন

রোববার, মে ২, ২০২১
জাবিতে অন্তঃবিশ্ববিদ্যালয় কেস সলভিং প্রতিযোগিতা সম্পন্ন

সিলভিয়া আক্তার, জাবি প্রতিনিধি: ব্যাপক উৎসাহ ও উদ্দীপনার মধ্য দিয়ে শেষ হলো জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ই-বিজনেস এবং এন্ট্রাপ্রেনিউরশিপ ক্লাব আয়োজিত 'CASEMAZE'। 'CAZEMAZE' একটি অন্তঃবিশ্ববিদ্যালয় কেস সলভিং প্রতিযোগিতা, যেখানে প্রথম বর্ষের (৪৯ব্যাচ, জাবি) শিক্ষার্থীরা পেয়েছে নিজেদের দক্ষতা এবং সৃজনশীলতা বিকাশের সুযোগ। 

শনিবার (১মে) ফাইলান রাউন্ড এবং ফলাফল প্রকাশের মাধ্যমে সমাপ্তি ঘটে ৩পর্বের এই প্রতিযোগিতার।ই-বিজনেস এবং এন্ট্রাপ্রেনিউরশিপ ক্লাব (ইইসি-জেইউ) জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় উদ্যোক্তা ক্লাব। ইইসি-জেইউ, প্রযুক্তি ও ব্যবসায় সম্পর্কে উদ্যোক্তা-মনের শিক্ষার্থীদের দক্ষতা বিকাশ করে থাকে।  

'CASEMAZE' ইভেন্টে ১৭ই এপ্রিল ২০২১ একটি ওয়ার্কশপ অনুষ্ঠিত হয়েছিল। যেখানে কেস কম্পিটিশন সম্পর্কিত তথ্য এবং কেস সলভিং পদ্ধতি বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে। ওয়ার্কশপটিতে কেস সলভিং পদ্ধতি বিষয়ে আলোচনা করেছিলেন ওয়াসিফ আনোয়ার এবং সাকিব হোসেন সৈকত, যারা কেস সলভিং প্রতিযোগিতায়  বিভিন্ন পুরস্কার অর্জনের পাশাপাশি অনেক সম্মাননা অর্জন করেছেন।

এছাড়া ২০ এপ্রিল ২০২১ থেকে ২৩ এপ্রিল ২০২১ পর্যন্ত প্রথম পর্ব অনুষ্ঠিত হয়েছিল যেখানে জাজ হিসেবে ছিলেন সাজু সাহা, সহকারী অধ্যাপক, মার্কেটিং বিভাগ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় এবং হাসান তাহরিম উল ইসলাম, সিনিয়র এক্সিকিউটিভ, স্মার্টিফায়ার একাডেমি এন্ড কনসালটেশান (মার্কেটিং বিভাগ), জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়। প্রথম পর্বের ফলাফল প্রকাশিত হয়েছিলো ২৫ এপ্রিল, ২০২১।

২৬ এপ্রিল ২০২১ থেকে ৩০ এপ্রিল ২০২১ পর্যন্ত দ্বিতীয় পর্ব অনুষ্ঠিত হয়েছে যেখানে জাজ হিসেবে ছিলেন 'চৌধুরী অয়াফি দারিয়াত, ম্যানেজমেন্ট ট্রেইনি, টেলিকমিউনিকেশন ইন্ডাস্ট্রি', 'জুনায়েদ অওমি, কর্পোরেট ম্যানেজার, বাংলালিংকের এন্টারপ্রাইজ বিজনেস টিম' এবং ' সায়েম ফারুক, সহ-প্রতিষ্টাতা ও অপারেশন ডাইরেক্টর, আলফা কেটেরিং সার্ভিসেস লিমিটেড। প্রথম পর্বে উত্তীর্ণ দল দ্বিতীয় পর্বে অংশগ্রহন করার সুযোগ পেয়েছিল ।

১লা মে, ২০২১ তারিখে অনুষ্ঠিত হয়েছে ইভেন্টির ফাইনাল রাউন্ড। যেখানে প্রথম ৮ টি  প্রতিযোগী দলের পাঠানো ভিডিও প্রেজেন্টেশন চালানো হয়েছিল এবং সাথে ছিল একটি প্রশ্নোত্তর পর্ব। ১লা মে রাতেই ফলাফল প্রকাশ করা হয়।

প্রতিযোগিতাটির চ্যাম্পিয়ন দল 'টিম আলুর চপ' দলের সদস্য হিসেবে ছিলেন মাইশা মুশাররাত, আজিজা নাঈমা। ফার্স্ট রানার আপ হয়েছেন টিম 'প্রিস্টিন' এখানে দলের সদস্য হিসেবে ছিলেন রাকিবুল হাসান ও এস এম  ফাতেমা তুজ জোহুরা প্রতীতি। সেকেন্ড রানার আপ হয়েছে টিম 'লেবিরিন্থ'  এবং সদস্য হিসেবে ছিলেন যুক্তা মনন ও মিম বিনতে শাহরিয়ার।

প্রতিযোগিতাটিতে অংশগ্রহণের মাধ্যমে শিক্ষার্থীরা পেয়েছে সর্বমোট ১০,০০০ টাকা পুরস্কার। এছাড়াও জয়ী দল পেয়েছে  Ignite Youth Foundation ও YSSE এর পক্ষ হতে ফ্রি ইন্টার্নশিপের সুযোগ এবং 'বহুব্রীহি' এর পক্ষ হতে গিফট ভাউচার।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সকল বিভাগের শিক্ষার্থীরা প্রতিযোগিতাটিতে অংশগ্রহণ করতে পেরেছে। দুই সদস্যের দলের জন্য রেজিস্ট্রেশন ফি ছিল ১০০ টাকা এবং তিন অথবা  চার সদস্যের দলের জন্য রেজিস্ট্রেশন ফি ছিল ১৫০ টাকা।

প্রতিযোগিতাটিতে স্ট্র্যাটেজিক পার্টনার ছিল Ignite Youth Foundation ও YSSE,  ই-লার্নিং পার্টনার ছিল বহুব্রীহি, রেডিও পার্টনার ছিল 96.4 স্পাইস এফএম, টেকনোলজি পার্টনার ছিল গেম সিডার,  আউটরিচ পার্টনার ছিল ইয়ুথ অপরচুনিটিস  এবং ক্লোথিং পার্টনার ছিল তিলোত্তমা। প্রতিযোগিতাটিতে অংশগ্রহণের মাধ্যমে শিক্ষার্থীরা কেস সলভিং প্রতিযোগিতা সম্পর্কে অভিজ্ঞতা অর্জনের পাশাপাশি প্রাথমিক ভীতি দূর করার সুযোগ পেয়েছে।

প্রতিযোগিতাটির আহবায়ক  ছিলেন ফারিয়া হায়দার এবং সহ-আহ্বায়করা ছিলেন শারাফ আনজুম মিশি, ফারহাতুল কুবরা এবং চৌধুরী রাশিক রাফিদ৷ তাছাড়াও, আরম্ভ হতে সমাপ্তি অবধি পুরো ইভেন্টটি তদারকি করেছিলেন 'তায়েবা বাশার, উপ-সাধারণ সম্পাদক, ইইসি-জেইউ', কাশফিয়া শাওকী, প্রধান কন্টেন্ট সম্পাদক, ইইসি-জেইউ' এবং 'মাইনুল হক রাফসান, চিফ অফ কর্পোরেট রিলেশন'।

সময় জার্নাল/এমআই


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.



স্বত্ব ২০২১ সময় জার্নাল | ডেভেলপার এম রহমান সাইদ