বৃহস্পতিবার, ০৮ জুন ২০২৩

টানা বৃষ্টিতে দূষিত শহরের তালিকায় ঢাকার উন্নতি

শনিবার, এপ্রিল ১, ২০২৩
টানা বৃষ্টিতে দূষিত শহরের তালিকায় ঢাকার উন্নতি

নিজস্ব প্রতিবেদক:

বিশ্বজুড়ে বায়ুর মান পর্যবেক্ষণকারী সংস্থা আইকিউ এয়ারের তথ্য অনুযায়ী শনিবার (১ এপ্রিল) ঢাকার বাতাসের মান ‘ভালো’। এদিন সকাল সাড়ে ৮টার দিকে ৭৮ স্কোর নিয়ে বিশ্বের দূষিত শহরের তালিকায় ২৮ তম স্থানে রয়েছে ঢাকা।

এদিন ৩২১ স্কোর নিয়ে দূষিত বায়ুর শহরের তালিকার প্রথম স্থানে রয়েছে থাইল্যান্ডের চিয়াং মাই। ১৬৫ স্কোর নিয়ে তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে চীনের উহান। ১৬৩ স্কোর নিয়ে তৃতীয় স্থানে রয়েছে দক্ষিণ কোরিয়ার ইনচিওন। ১৬২ স্কোর নিয়ে তালিকায় চতুর্থ স্থানে রয়েছে চীনের বেইজিং। ১৫৮ স্কোর নিয়ে তালিকায় পঞ্চম স্থানে রয়েছে সংযুক্ত আরব আমিরাতের দুবাই।

এ ছাড়া একইসময়ে একিউআই স্কোর ১৫৬ স্কোর নিয়ে ষষ্ঠ স্থানে রয়েছে চীনের শেনিয়াং। ১৫১ স্কোর নিয়ে সপ্তম স্থানে রয়েছে কাতারের দোহা। ১৪৬ স্কোর নিয়ে অষ্টম স্থানে রয়েছে দক্ষিণ কোরিয়ার সিউল। ১৪০ স্কোর নিয়ে নবম স্থানে রয়েছে ভারতের দিল্লি। ১৩৯ স্কোর নিয়ে দশম স্থানে রয়েছে পাকিস্তানের লাহোর।

সুইজারল্যান্ডভিত্তিক বায়ুর মান পর্যবেক্ষণকারী প্রযুক্তি প্রতিষ্ঠান আইকিউ এয়ার দূষিত বাতাসের শহরের এ তালিকা প্রকাশ করে। প্রতিদিনের বাতাসের মান নিয়ে তৈরি করা একিউআই স্কোর একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটুকু নির্মল বা দূষিত, সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় এবং তাদের কোনো ধরনের স্বাস্থ্যঝুঁকি তৈরি হতে পারে কি না, তা জানায়।

তথ্যমতে, একিউআই স্কোর শূন্য থেকে ৫০ ভালো হিসেবে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ সহনীয় হিসেবে গণ্য করা হয়। আর সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। ১৫১ থেকে ২০০ পর্যন্ত অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয়।

একইভাবে একিউআই স্কোর ২০১ থেকে ৩০০ এর মধ্যে থাকলে ‘খুব অস্বাস্থ্যকর’ এবং স্কোর ৩০১ থেকে ৪০০ এর মধ্যে থাকলে ‘বিপজ্জনক’ বলে বিবেচিত হয়। বায়ুদূষণ গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে। এটা সব বয়সী মানুষের জন্য ক্ষতিকর। তবে শিশু, অসুস্থ ব্যক্তি, প্রবীণ ও অন্তঃসত্ত্বাদের জন্য বায়ুদূষণ খুবই ক্ষতিকর।

এমআই


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৩ সময় জার্নাল