বৃহস্পতিবার, ০২ মে ২০২৪

প্রথম আলো সম্পাদক ও সাংবাদিকের বিরুদ্ধে মামলা প্রত্যাহারের দাবিতে জামালপুরে প্রতিবাদ সভা

শনিবার, এপ্রিল ১, ২০২৩
প্রথম আলো সম্পাদক ও সাংবাদিকের বিরুদ্ধে মামলা প্রত্যাহারের দাবিতে জামালপুরে প্রতিবাদ সভা

মোঃ ইমরান মাহমুদ, জামালপুর প্রতিনিধি: প্রথম আলোর সম্পাদক মতিউর রহমান ও নিজস্ব প্রতিবেদক (সাভার) শামসুজ্জামানের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনের মামলা প্রত্যাহারের দাবিতে প্রতিবাদ সভা করেছে জামালপুরের সাংবাদিকরা। একই সঙ্গে প্রতিবাদ সভা থেকে শামসুজ্জামানের নিঃশর্ত মুক্তির দাবি করা হয়েছে। পাশাপাশি ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবি করেন সাংবাদিকরা। 

শুক্রবার (৩১ মার্চ) বিকাল চারটার দিকে শহরের শহিদ হারুন সড়ক এলাকায় জামালপুর অনলাইন জার্নালিস্ট নেটওয়ার্ক কমিটি এই প্রতিবাদ সভার আয়োজন করেন। এতে জেলার ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়া এবং অনলাইন পোর্টালের সাংবাদিকরা অংশ নেন। সভার সভাপতিত্ব করেন জামালপুর অনলাইন জার্নালিস্ট নেটওয়ার্ক কমিটি সভাপতি ও বাংলারচিঠি ডটকমের সম্পাদক জাহাঙ্গীর সেলিম এবং সঞ্চালনা করেন সাধারণ সম্পাদক ও নিউজ এজেন্সি পিবিএর জামালপুর প্রতিনিধি রাজন্য রুহানি।  

সভায় বক্তব্য রাখেন সিনিয়র সাংবাদিক মোস্তফা বাবুল, সিনিয়র সাংবাদিক মুখলেছুর রহমান, সময় টিভির সাংবাদিক জাহাঙ্গীর আলম, প্রথম আলোর সাংবাদিক আব্দুল আজিজ, দেশ রুপান্তরের সাংবাদিক ময়না আকন্দ, নয়া দিগন্তের মেজবাহ উদ্দিন, আজকের পত্রিকার মেলান্দহ প্রতিনিধি রকিব হাসান, বণিক বার্তার সাংবাদিক আরিফুজ্জামান আকন্দ, বাংলা ট্রিবনের সাংবাদিক বিশ^জিৎ দেব, ঢাকা টাইমসের ইমরান মাহমুদ, ভোরের কাগজের মেলান্দহ প্রতিনিধি শাকিব আল হাসান, ডেইলি বাংলাদেশের সাংবাদিক দেলোয়ার হোসেন, লাইভ নিউজ ২৪ বিডি ডটকমের সাংবাদিক মাহমুদুল হাসান, বাংলাভিশন অনলাইনের সাংবাদিক মো.শাহীন, বাণিজ্য প্রতিদিনের সাংবাদিক মাসুদ রানা ও আজকের পত্রিকার ইসলামপুর প্রতিনিধি এমকে দোলন বিশ^াস প্রমুখ। 

দেশের শীর্ষস্থানীয় দৈনিক প্রথম আলো পত্রিকার সম্পাদক মতিউর রহমান ও নিজস্ব প্রতিবেদক (সাভার) শামসুজ্জামানের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়েরর তীব্র প্রতিবাদ এবং মামলা প্রত্যাহারের দাবি জানিয়েছেন সভায় অংশ নেওয়া সাংবাদিকরা। সভায় সাংবাদিকরা তাঁদের প্রতিক্রিয়া বক্ত্য করেন। 

সভায় সিনিয়র সাংবাদিক মোস্তফা বাবুল বলেন, মধ্য রাতে বাসা থেকে তুলে নিয়ে ডিজিটাল নিরাপত্তা আইনে একজন সাংবাদিককে গ্রেপ্তার দেখানো আইনের শাসনের পরিপন্থি এবং সুস্পষ্টভাবে সংবিধানের লঙ্ঘন। 

এ সময় অন্যান্য বক্তারা বলেন, প্রথম আলোসহ সাংবাদিকদের বিরুদ্ধে দেশের প্রচলিত আইনে মামলা না করে, ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করা শুধুমাত্র মুক্ত সাংবাদিকতার অন্তরায় নয়, গণতন্ত্র ও স্মার্ট বাংলাদেশ গড়ার পথে সবচেয়ে বড় বাধা। সাইবার অপরাধ দমনের নামে সাংবাদিকদের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনের অপপ্রয়োগ অত্যান্ত দুর্ভাগ্যজনক। 

এতে সাংবাদিকতাকে নিরুৎসাহিত করবে। সমাজে অস্থিরতার পরিবেশ সৃষ্টি করবে, মোটেও তা একটি গণতান্ত্রিক সমাজ বিনির্মাণের জন্য কাম্য নয়। মধ্য রাতে সাংবাদিককে তুলে নিয়ে মামলা দেয়ার ঘটনা এবং দেশের শীর্ষস্থানীয় দৈনিক প্রথম আলোর সম্পাদকের বিরুদ্ধে মামলা দায়ের করে ভয় দেখানো হচ্ছে। আর এর মধ্য দিয়ে মানবাধিকারের চরম অবমাননা। দ্রুত সময়ের মধ্যে সম্পাদক মতিউর রহমান ও নিজস্ব প্রতিবেদক (সাভার) শামসুজ্জামানের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা প্রত্যাহারের দাবি করা হয়।

এমআই 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল