রবিবার, ২৮ এপ্রিল ২০২৪

শামসুজ্জামান আবার কেরানীগঞ্জ কারাগারে, বিক্ষোভ হচ্ছে বিভিন্ন স্থানে

রোববার, এপ্রিল ২, ২০২৩
শামসুজ্জামান আবার কেরানীগঞ্জ কারাগারে, বিক্ষোভ হচ্ছে বিভিন্ন স্থানে

সময় জার্নাল ডেস্ক :


শনিবার দুপুর ১২টা ২০ মিনিটে পুলিশের নিরাপত্তায় কালো রঙের একটি মাইক্রোবাসে তাকে ঢাকা কেন্দ্রীয় কারাগারে আনা হয়। ঢাকা কেন্দ্রীয় কারাগারের জেলার মাহাবুবুল ইসলাম।শামসুজ্জামানকে স্থানান্তরের বিষয়টি শনিবার সকাল পৌনে ১১টার দিকে জানান কাশিমপুর কেন্দ্রীয় কারাগার-১ এর সিনিয়র জেল সুপার শাহজাহান আহমেদ।এর আগে শুক্রবার দুপুর দেড়টার দিকে তাকে কেরানীগঞ্জ থেকে কাশিমপুর কারাগারে নেওয়া হয়। রাতে তিনি সেখানে সাধারণ সেলে বন্দি হিসাবে ছিলেন।


এদিকে সাংবাদিক শামসুজ্জামানকে গ্রেফতার ও ডিজিটাল নিরাপত্তা আইনে রের বিশেষ প্রতিবেদক মাহবুব আলম লাবলুর বিরুদ্ধে মামলার প্রতিবাদ, আটক সব গণমাধ্যমকর্মীর মুক্তি ও এই আইন বাতিলের দাবিতে দেশের বিভিন্ন স্থানে শনিবারও বিক্ষোভ ও মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে।


ঢাবি সাদা দলের নিন্দা ও প্রতিবাদ : ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিএনপি-জামায়াত সমর্থিত শিক্ষকদের সংগঠন সাদা দলের আহ্বায়ক অধ্যাপক মো. লুৎফর রহমান ও যুগ্ম-আহ্বায়ক অধ্যাপক মোহাম্মদ ছিদ্দিকুর রহমান খান স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ ঘটনার নিন্দা ও প্রতিবাদ জানিয়ে বলা হয়, বর্তমান সরকার ভোটাধিকারসহ মানুষের সব গণতান্ত্রিক অধিকার হরণ করে দেশে এক রকমের ফ্যাসিবাদী স্বৈরশাসন প্রতিষ্ঠা করেছে।দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে সরকারের ভিন্নমত দলনের অপচেষ্টা ক্রমশ বৃদ্ধি পাচ্ছে। হামলা-মামলাসহ নানা রকম নিপীড়ন নির্যাতনের মাধ্যমে রুদ্ধ করা হচ্ছে জনগণের প্রতিবাদের ভাষা। সরকারের দুর্নীতি এবং বিভিন্ন ক্ষেত্রে ব্যর্থতা তুলে ধরে প্রতিবাদ জানানোর সুযোগ দেওয়া হচ্ছে না। এমনকি নিত্যপ্রয়োজনীয় পণ্যের অসহনীয় মূল্যবৃদ্ধির ফলে সৃষ্ট জনদুর্ভোগ বা ক্ষুধার কথাও জনগণ প্রকাশ্যে বলতে পারছে না। 


বিএফইউজে-ডিইউজে’র উদ্বেগ : সাংবাদিকদের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা ও গ্রেফতার, এই আইনের অপপ্রয়োগ, প্রথম আলোর দায়িত্বহীন ও অপেশাদারি সাংবাদিকতার কারণে সৃষ্ট পরিস্থিতিতে গভীর উদ্বেগ প্রকাশ করছে বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন (বিএফইউজে) ও ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে)।শনিবার সংগঠন দুটির পক্ষে যৌথ বিবৃতিতে বিএফইউজে সভাপতি ওমর ফারুক ও মহাসচিব দীপ আজাদ এবং ডিইউজে সভাপতি সোহেল হায়দার চৌধুরী ও সাধারণ সম্পাদক আকতার হোসেন এ উদ্বেগ প্রকাশ করেন।বিবৃতিতে বলা হয়, ‘বিএফইউজে ও ডিইউজে মনে করে, প্রথম আলো অনলাইন মাধ্যমে ২৬ মার্চ আমাদের মহান স্বাধীনতা দিবসে একজন শিশুর ছবির সঙ্গে ভিন্ন একজনের বক্তব্য সংযোজন করে যে ফটো কার্ড প্রচার করে, সেটি সেই সংবাদপত্রের সম্পাদক ও বার্তা কক্ষের পেশাদারি ব্যর্থতার বড় দৃষ্টান্ত। শিশুর ছবির সঙ্গে ভিন্ন পরিচয়ের ব্যক্তির উদ্ধৃতিটি উদ্দেশ্যমূলকভাবে তৈরি ও ব্যবহার করা হয়েছে বলে মনে করার যথেষ্ট কারণ রয়েছে। 


’জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় : বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ব্যাচের সাবেক শিক্ষার্থীরা শনিবার দুপুরে শাহবাগে জাতীয় জাদুঘরের সামনে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ করেন। এ সময় বক্তব্য রাখেন-জাবির ৩২তম ব্যাচের শিক্ষার্থী কল্লোল ভৌমিক, ৩৪তম ব্যাচের শিক্ষার্থী গোলাম মুর্তজা ধ্রুব প্রমুখ।

ধামরাইয়ে মানববন্ধনে কাঁদলেন শামসুজ্জামানের মা : শনিবার ঢাকার ধামরাইয়ে মানববন্ধনে অংশ নেন গ্রেফতারকৃত প্রথম আলোর সাংবাদিক শামসুজ্জামান শামসের মা করিমন নেছা। এ সময় তার বুকফাটা আহাজারিতে বাতাস ভারী হয়ে ওঠে। ‘ডিজিটাল আইন বাতিল করে আমার ছেলেকে নিঃশর্ত মুক্তি দিন। আমার কলিজার টুকরো শামসকে আমার বুকে ফিরিয়ে দিন।’ এভাবে আহাজারি করতে করতে একপর্যায়ে তিনি সংজ্ঞা হারিয়ে ফেলেন। পরে তাকে দ্রুত হাসপাতালে নিয়ে প্রাথমিক চিকিৎসার ব্যবস্থা করা হলে তিনি ধীরে ধীরে সুস্থ হয়ে ওঠেন। বেলা ১১টায় ঢাকা-আরিচা সহাসড়কের ধামরাইয়ের ডাউটিয়া চেয়ারম্যান আড়তের সামনে এলাকাবাসী, ধামরাই উপজেলা প্রেস ক্লাব ও ধামরাই রিপোর্টার্স ক্লাবের সদস্যদের অংশগ্রহণে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়।


মৌলভীবাজার : শনিবার দুপুরে মৌলভীবাজারের চৌমুহনীতে গণতান্ত্রিক জোটের উদ্যোগে সমাবেশ অনুষ্ঠিত হয়। সংগঠনের জেলা কমিটির সম্পাদকমণ্ডলীর সদস্য অ্যাডভোকেট মকবুল হোসেনের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক (ভারপ্রাপ্ত) জওহর লাল দত্তের সঞ্চালনায় সমাবেশে বক্তব্য রাখেন জেলা সমন্বয়ক অ্যাডভোকেট মঈনুর রহমান মগনু, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট মৌলভীবাজার জেলা সভাপতি বিশ্বজিৎ নন্দী, ছাত্র ইউনিয়ন মৌলভীবাজার জেলা সংসদের সভাপতি তপন দেবনাথ প্রমুখ। এছাড়াও সমাবেশে উপস্থিতি ছিলেন-সিপিবির জেলা সদস্য অ্যাডভোকেট আবু রেজা সিদ্দিকী ইমন ও বাসদ জেলা সদস্য রেহনোমা রুবাইয়াৎসহ বাম গণতান্ত্রিক জোটের নেতারা।


নীলফামারী : জেলা শহরে ঘণ্টাব্যাপী মানববন্ধন ও সমাবেশ হয়েছে। শনিবার দুপুর ১২টার দিকে শহরের চৌরঙ্গী মোড়ে সচেতন নাগরিকবৃন্দের ব্যানারে ওই মানবন্ধন ও সমাবেশ হয়। মানববন্ধন শেষে নীলফামারী বন্ধুসভার সভাপতি নিপুণ রায়ের সভাপতিত্বে বক্তব্য রাখেন-জেলা শিল্প ও বণিক সমিতির সাবেক সভাপতি আব্দুল ওয়াহেদ সরকার, সাংবাদিক তাহমিন হক ববী, হাসান রাব্বি প্রধান, আতিয়ার রহমান, মিল্লাদুর রহমান, মীর মাহমুদুল হাসান, আরিফ হোসেন, আব্দুর রশীদ শাহ, সাদিকউর রহমান শাহ, সমাজকর্মী ওমর ফারুক, বিকাশ রায়, রুবি আক্তার, গোকুল রায় প্রমুখ।মানববন্ধনে সাংবাদিক, এনজিওকর্মী, বিভিন্ন সামাজিক সংগঠন ও সুশীল সমাজের প্রতিনিধিরা অংশ নেন। 



এসএম



Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল