বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪

আগাম ফলন হওয়া সাতক্ষীরার টক আম যাচ্ছে বিভিন্ন প্রান্তে

মঙ্গলবার, এপ্রিল ৪, ২০২৩
আগাম ফলন হওয়া সাতক্ষীরার টক আম যাচ্ছে বিভিন্ন প্রান্তে

মুহা: জিললুর রহমান, সাতক্ষীরা প্রতিনিধি:

সাতক্ষীরার কাঁচা ও পাকা আমের সুনাম দেশ ও দেশের বাহিরে অনেক আগেই ছড়িয়ে পড়েছে । এবছর মৌসুমের শুরু থেকেই  আবহাওয়া অনেক ভালো থাকায় সাতক্ষীরায় আমের ফলন ভালো হয়েছে। যেকারণে সাতক্ষীরার বিভিন্ন বাজারে কাঁচা টক আম উঠতে শুরু করেছে। ইতিমধ্যে সাতক্ষীরার এই টক আম যাচ্ছে দেশের বিভিন্ন বাজারে। 

আমের জাত অনুযায়ী নির্ধারিত সময়ের আগে আম পাড়ার বিষয়ে সাতক্ষীরায় প্রশাসনের পক্ষ থেকে  নিষেধাজ্ঞা রয়েছে। যে আমগুলি কাঁচায় টক এবং পাকলেও টক  সেই আমগুলি আচার ও টক খাওয়ার জন্য সাতক্ষীরার বিভিন্ন বাজার থেকে ক্রয় করে দেশের বিভিন্ন জেলার বাজারে নিয়ে যাচ্ছে ব্যবসায়ীরা। 

সাতক্ষীরা সুলতানপুর বড় বাজার ব্যবসায়ি সমিতি সূত্রে জানা যায়, দেশের বিভিন্ন  জেলার ব্যবসায়ীরা এই বাজারে এসে আম কিনছে। যে আমগুলি কাঁচায় টক এবং পাকলেও টক সে আমগুলি বাজারজাত করছে আম চাষীরা। যেকারণে দামও পাচ্ছে বেশি। সুলতানপুর বড় বাজারে কাঁচা টক আম কেজি প্রতি ৭০/৮০ টাকা দরে বিক্রি হচ্ছে এখন। 

আগাম আম ভাঙ্গা ও বাজারজাত করা বিষয়ে সাতক্ষীরার আম চাষি মোঃ আব্দুল হাকিম গাজী জানান, যে আমগুলি কাঁচায় টক এবং পাকলেও টক সে আমগুলি আমরা পেড়ে ফেলছি। বাইরে জেলার ব্যবসায়িরা এখান থেকে এই আম কিনে নিয়ে যাচ্ছেন। এতে তুলনামূলকভাবে আমরা দাম অনেক বেশি পাচ্ছি। সাথে সাথে লাভবান হচ্ছে জেলার আম চাষীরাও। 

সুলতানপুর বড় বাজার কাঁচা ও পাকা মাল ব্যবসায়ী সমিতির সেক্রেটারি মোঃ আব্দুর রহিম বাবু জানান, দাম বেশি পাওয়ায় চাষিরা টক জাতের কাঁচা আম পেড়ে বাজারে বিক্রি করে দিচ্ছে। তবে আমরা সব সময় বাজার মনিটরিং করছি যেন প্রশাসনের বেঁধে দেয়া নির্ধারিত সময়ের আগে ভালো জাতের আম বাজারে ঢুকতে না পারে।

আমরা সমিতির পক্ষ থেকে নজরদারী বাড়িয়েছি। যে আমগুলি বাজারে আসছে সে আমগুলি সব টক আম। এই আম দিয়ে আচার ও টক খাওয়ার জন্য ব্যবহার হবে। সরকারি নির্দেশনা মেনে গাছ থেকে আম ভাঙ্গা হবে এবং আম ক্রয় বিক্রয় করা হবে।


সময় জার্নাল/এলআর


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল