মঙ্গলবার, ২৮ মে ২০২৪

বিশ্ব অর্থনীতিতে ৩০ বছরের সর্বনিম্ন প্রবৃদ্ধি এবার, আইএমএফের সতর্কতা

শুক্রবার, এপ্রিল ৭, ২০২৩
বিশ্ব অর্থনীতিতে ৩০ বছরের সর্বনিম্ন প্রবৃদ্ধি এবার, আইএমএফের সতর্কতা

আন্তর্জাতিক ডেস্ক:

আন্তর্জাতিক মুদ্রা তহবিল বা আইএমএফের মতে, ২০২৩ সালে বৈশ্বিক অর্থনৈতিক প্রবৃদ্ধি ৩ শতাংশের নিচে নেমে যাবে এবং আগামী ৫ বছর প্রবৃদ্ধি প্রায় ৩ শতাংশ থাকবে।

আইএমএফের ব্যবস্থাপনা পরিচালক ক্রিস্টালিনা জর্জিভা  বৃহস্পতিবার এ কথা বলেছেন, বার্তাসংস্থা রয়টার্সের প্রতিবেদনে জানানো হয়েছে।

আইএমএফের পূর্বাভাস অনুযায়ী, ১৯৯০ সালের পর থেকে বৈশ্বিক অর্থনৈতিক প্রবৃদ্ধি এটাই সর্বনিম্ন এবং গত দুই দশকের গড় প্রবৃদ্ধি ৩ দশমিক ৮ শতাংশের চেয়ে কম।

জর্জিয়েভা বলেন, করোনা মহামারি এবং ইউক্রেন যুদ্ধের ধাক্কা সামলানো সম্ভব হলেও, ধারাবাহিক উচ্চ মূল্যস্ফীতির কারণে প্রবৃদ্ধির হার দুর্বল হয়ে পড়েছে। বিশ্ব অর্থনীতির ঝুঁকি যে বেড়ে গেছে, সুইজারল্যান্ড ও যুক্তরাষ্ট্রের ব্যাংকিং খাতের ব্যর্থতায় এ আর্থিক দুর্বলতা প্রকাশ পেয়েছে।

তিনি বলেন, 'ঘুরে দাঁড়ানো শ্রমবাজার, ভোক্তা চাহিদা যথেষ্ট থাকা এবং চীনের উত্থান সত্ত্বেও আমরা ধারণা করছি এ বছর বৈশ্বিক অর্থনীতির প্রবৃদ্ধি ৩ শতাংশের কম থাকবে।'

আগামী সপ্তাহে আইএমএফ ও বিশ্বব্যাংকের বসন্তকালীন বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা। এ বৈঠকের প্রাক্কালে বৃহস্পতিবার এক বক্তৃতায় আইএমএফের ব্যবস্থাপনা পরিচালক এসব কথা বলেন।

তিনি বলেন, 'ভূ-রাজনৈতিক উত্তেজনা এবং উচ্চ মূল্যস্ফীতির কারণে অর্থনৈতিক পুনরুদ্ধার কঠিন হয়ে পড়েছে। বিশেষ করে সবচেয়ে দুর্বল ও ও ঝুঁকিপূর্ণ দেশগুলোর উন্নতির সম্ভাবনা এতে ক্ষতিগ্রস্ত হচ্ছে।'

২০২১ সালের বৈশ্বিক প্রবৃদ্ধি ৬ দশমিক ১ শতাংশ ছিল এবং ইউক্রেন-রাশিয়া যুদ্ধের ধাক্কার ২০২২ সালে প্রবৃদ্ধি প্রায় অর্ধেকে নেমে ৩ দশমিক ৪ শতাংশে দাঁড়ায়।

আইএমএফ প্রধান ক্রিস্টালিনা জর্জিভা বলেন, ২০২৩ সালের প্রবৃদ্ধির অর্ধেকের কৃতিত্ব থাকবে ভারত ও চীনের। তবে ৯০ শতাংশ উন্নত অর্থনীতির দেশ এ বছর নিম্নমুখী প্রবৃদ্ধি হার দেখবে।

তিনি বলেন, নিম্ন আয়ের দেশগুলোর জন্য ঋণ শোধ করা এবং দুর্বল রপ্তানির কারণে মাথাপিছু আয়ের বৃদ্ধি কমে আসবে।

এ অবস্থায় কেন্দ্রীয় ব্যাংকগুলোকে মূল্যস্ফীতির ঠেকানোর পরামর্শ দেন তিনি। ব্যাংক ও নন-ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানের ঝুঁকির পাশাপাশি রিয়েল এস্টেটের মতো খাতের দুর্বলতা পর্যবেক্ষণ করারও পরামর্শ দেন আইএমএফ প্রধান।

এমআই


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল