শনিবার, ২০ এপ্রিল ২০২৪

বাখমুতে ভয়াবহ কৌশল ‘স্ক্রোর্চড আর্থ’ ব্যবহার করছে রুশ বাহিনী

মঙ্গলবার, এপ্রিল ১১, ২০২৩
বাখমুতে ভয়াবহ কৌশল ‘স্ক্রোর্চড আর্থ’ ব্যবহার করছে রুশ বাহিনী

আন্তর্জাতিক ডেস্ক :


ইউক্রেনের ডনবাস প্রদেশের বাখমুত দখলে সর্বশক্তি প্রয়োগ করে অনেকটাই সাফল্য পেয়েছে রুশ বাহিনী। তারা ইতোমধ্যে শহরটির কেন্দ্রে পৌঁছে গেছে। এরমধ্যে সোমবার (১০ এপ্রিল) ইউক্রেনের স্থল সেনা কমান্ডার কর্নেল জেনারেল ওলেক্সান্ডার সিরিস্কি জানিয়েছেন, বাখমুতে রুশ বাহিনী ভয়াবহ ও বিধ্বংসী ‘স্ক্রোর্চড আর্থ’ কৌশল ব্যবহার করছে।


সিরিয়ার প্রেসিডেন্ট বাসার-আল আসাদকে ক্ষমতায় রাখতে দেশটিতে এ কৌশল অবলম্বন করেছিল রুশ সেনারা। যেখানে স্ক্রোর্চড আর্থ কৌশল ব্যবহার করা হয়— সেখানকার বাড়ি-ঘর থেকে সবকিছু মাটির সঙ্গে ধসিয়ে দেওয়া হয়। কোনো কিছু বিচার-বিশ্লেষণ না করে লাগাতার বিমান হামলা চালিয়ে যাওয়া হয়।


বাখমুতে রুশ বাহিনীর এই স্ক্রোর্চড আর্থ কৌশল ব্যবহারের বিষয়ে ইউক্রেনীয় কমান্ডার বলেছেন, ‘শত্রুরা সিরিয়ার কথিত স্ক্রোর্চড আর্থ কৌশল অবলম্বন করছে। তারা বিমান হামলা ও কামান থেকে গোলা ছুড়ে ভবন এবং (সেনা) অবস্থান ধ্বংস করছে।’


তবে ইউক্রেনের উচ্চপদস্থ এ সেনা কর্মকর্তা দাবি করেছেন, বাখমুত দখল করতে এসে এখন বিপর্যস্ত হয়ে পড়েছে ভাড়াটে সেনাবাহিনী ওয়াগনার গ্রুপের সদস্যরা। আর তাই এখন ওয়াগনারকে সহায়তা করতে তাদের সঙ্গে যোগ দিয়েছে রাশিয়ার সেনাবাহিনীর স্পেশাল ফোর্স এবং এয়ারবোর্ন অ্যাসাল্ট ইউনিট।


এদিকে ডনবাসের দোনেৎস্কে রুশপন্থি নেতা ডেনিস পুসিলিন দাবি করেছেন, বাখমুতের ৭৫ শতাংশ এখন রুশ বাহিনীর দখলে চলে এসেছে। তিনি সোমবার বাখমুতের সিটি সেন্টারে যান। যেখানে আগে শহরটির প্রশাসনিক ভবন ছিল। পুসিলিনের এ সফরের বিষয়টি নির্দেশ করছে, বাখমুতের গুরুত্বপূর্ণ অংশের নিয়ন্ত্রণ রুশ বাহিনীর অধীনে চলে এসেছে।


এসএম


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল