বৃহস্পতিবার, ০২ মে ২০২৪

ইইউর কাছে সুষ্ঠু নির্বাচনের বিষয়ে সরকারের অঙ্গীকার পুনর্ব্যক্ত পররাষ্ট্রমন্ত্রীর

মঙ্গলবার, এপ্রিল ১৮, ২০২৩
ইইউর কাছে সুষ্ঠু নির্বাচনের বিষয়ে সরকারের অঙ্গীকার পুনর্ব্যক্ত পররাষ্ট্রমন্ত্রীর

সময় জার্নাল ডেস্ক


পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন অবাধ, সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচনের বিষয়ে সরকারের অঙ্গীকারের বিষয়টি ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) কাছে পুনর্ব্যক্ত করেছেন। পাশাপাশি তিনি আগামী নির্বাচনে ইইউসহ অন্যান্য দেশের পর্যবেক্ষকদের স্বাগত জানিয়েছেন। সোমবার তাঁর দপ্তরে ঢাকায় ইইউর রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলির সঙ্গে আলোচনায় সরকারের এ অবস্থান তুলে ধরেন পররাষ্ট্রমন্ত্রী।


পররাষ্ট্র মন্ত্রণালয় সোমবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, ঢাকায় ইইউর মিশন প্রধান পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে দেখা করেন। এ সময় অবাধ ও সুষ্ঠু নির্বাচন আয়োজনের লক্ষ্যে নির্বাচন কমিশনকে যে ক্ষমতা দেওয়া হয়েছে, তা রাষ্ট্রদূতের কাছে তুলে ধরেন পররাষ্ট্রমন্ত্রী।


বৈঠকে উভয়পক্ষ আলোচনায় বাংলাদেশ-ইইউ ৫০ বছরের অংশীদারত্ব নি‌য়ে সন্তোষ প্রকাশ করে ভবিষ্যতে সম্পর্ক আরও শক্তিশালী করতে একসঙ্গে কাজ করার বিষয়ে সম্মত হয়।ইন্দো-প্যাসিফিক ইস্যুতে পররাষ্ট্রমন্ত্রী রাষ্ট্রদূতকে জানান, ভারত–প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল নিয়ে বাংলাদেশ ও ইইউর অবস্থান প্রায় একই রকম। অবাধ, মুক্ত, অন্তর্ভুক্তিমূলক, শান্তিপূর্ণ, নিরাপদ ও নিয়মতান্ত্রিক ভারত–প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল চায় বাংলাদেশ— যা এ অঞ্চলের সবার জন্য সমৃদ্ধি ব‌য়ে আনবে।


অর্থনৈতিক উন্নয়নে বাংলাদেশের সর্বোচ্চ অগ্রাধিকার উল্লেখ করে আব্দুল মোমেন বাংলাদেশের অবকাঠামো ও পরিবেশবান্ধব খাতে আরও বিনিয়োগ করতে ইইউকে আহ্বান জানান। বিশেষ করে পরিবেশবান্ধব পরিবহন, নবায়নযোগ্য জ্বালানি ও জলবায়ু পরিবর্তনজনিত অভিযোজন সংক্রান্ত খাতে তিনি ইইউর বিনিয়োগ চান।


রাষ্ট্রদূত মন্ত্রী‌কে জানান, পরিবেশবান্ধব পরিবহন, নবায়নযোগ্য জ্বালানিতে বিনিয়োগের আগ্রহ রয়েছে ইউরোপিয়ান ইনভেস্টমেন্ট ব্যাংকের (ইইবি)।বৈঠকে ইউক্রেন সংকট নিয়ে তাঁরা আলোচনা করেন। ইউক্রেনের চলমান পরিস্থিতি নিয়ে বাংলাদেশের অব্যাহত উদ্বেগ জানিয়ে সংকটের সমাধানে ইইউর বাস্তবসম্মত ভূমিকা প্রত্যাশা করেন পররাষ্ট্রমন্ত্রী।



এসএম 



Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল