রবিবার, ২৮ এপ্রিল ২০২৪

অ‌বৈধ ইটভাটায় অভিযান: ৯ লাখ টাকা জরিমানা

মঙ্গলবার, মে ৯, ২০২৩
অ‌বৈধ ইটভাটায় অভিযান: ৯ লাখ টাকা জরিমানা

মো. মোস্তা‌ফিজুর রহমান রিপন, ঝালকা‌ঠি প্রতি‌নি‌ধি :


ঝালকাঠিতে পরিবেশ অধিদপ্তরের অভিযানে দুটি ইটভাটার মালিককে ৯লাখ টাকা জরিমানা ও তিনটি ইটভাটা গুড়িয়ে দেওয়া হয়েছে। সোমবার (৮মে) জেলার নলছিটি উপজেলা ও কাঠালিয়া উপজেলায় দিনভর এ অভিযান পরিচালনা করে বরিশাল পরিবেশ অধিদপ্তর।


সূত্র জানায়, জেলার কয়েকটি ব্রিকসে কৃষি জমি কেটে কাঁচা ইট তৈরি করা হচ্ছে সেই মর্মে খবর পেয়ে বরিশাল অধিদপ্তরের উপ-পরিচালক এইচএম বাসেদ’র নেতৃত্বে একটি টীম নলছিটি উপজেলার মগড়ে অবস্থিত এমএমডি ও মুন ব্রিকসে অভিযানে আসলে ঘটনার সত্যতা পেয়ে ভ্রাম্যমান আদালতে এমএমডি ব্রিকসের মালিক বাকের হাওলাদারকে ৫ লাখ টাকা ও মুন ব্রিকসের মালিক সাদ্দাম হোসেন কে ৪ লাখ টাকা জরিমানা করে। 


ভ্রাম্যমান আদালত পরিচালনা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট (সিনিয়র সহকারী সচিব) নেহের নিগার তনু।এসময় কাঠালিয়া উপজেলার কেএসডি ব্রিকস ,এমসিডি ব্রিকস ও নলছিটি উপজেলার পৌর এলাকায় অবস্থিত তিলক ব্রিকসের মালিকগন অভিযানের খবর টের পেয়ে পালিয়ে গেলে ভ্রাম্যমান আদালতের ‍নির্দেশে তিনটি ইটভাটাকে গুড়িয়ে দেওয়া হয়েছে।


বরিশাল পরিবশে অধিদপ্তরের উপ পরিচালক এইচএম বাসেদ বলেন, তাদেরকে  কৃষিজমি বা টিলা হইতে মাটি কেটে বা সংগ্রহ করে ইটের কাঁচামাল হিসাবে ব্যবহার করা এবং আবাসিক এলাকার অভ্যন্তরে ইটভাটা স্থাপন করায় ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রন) আইন ২০১৩ (সংশোধন ২০১৯) এর ৫ এবং ৮ ধারা মোতাবেক এ জরিমানা করা হয়েছে।  এ অভিযান অব্যাহত থাকবেও বলে জানান তিনি।



এসএম



Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল