সোমবার, ২১ জুন ২০২১

বিশ্বে করোনা আক্রান্তের ৪৬ শতাংশ এবং মৃত্যুর ২৫ শতাংশ ভারতে : ডব্লিউএইচও

বৃহস্পতিবার, মে ৬, ২০২১
বিশ্বে করোনা আক্রান্তের ৪৬ শতাংশ এবং মৃত্যুর ২৫ শতাংশ ভারতে : ডব্লিউএইচও

আন্তর্জাতিক ডেস্ক :

করোনার মহামারি-সংক্রান্ত সাপ্তাহিক প্রতিবেদন প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। 

বুধবার প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, গত এক সপ্তাহে বিশ্বে যত মানুষ নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে, তার ৪৬ শতাংশই হয়েছে ভারত। কেবল তাই নয়, গত সপ্তাহে বিশ্বে করোনায় মোট মৃত্যুর ২৫ শতাংশ হয়েছে দেশটিতে।  বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) এই তথ্য জানিয়েছে। সূত্র : রয়টার্স।  


করোনার দ্বিতীয় ঢেউয়ের প্রকোপ শুরুর পর গত মাসের শুরু থেকে ভারতে করোনায় আক্রান্তের সংখ্যা বাড়তে শুরু করেছে। কয়েক সপ্তাহে সে পরিস্থিতি চরমে পৌঁছেছে। গত ১৪ দিন ভারতের দৈনিক সংক্রমণ হয়েছে তিন লাখের বেশি। আর, গত ১০ দিন তা ছিল সাড়ে তিন লাখের বেশি। ভারতের পেছনে থাকা যুক্তরাষ্ট্র ও ব্রাজিলে দৈনিক আক্রান্ত থাকছে এক লাখের কম।

করোনার সংক্রমণ বৃদ্ধির সঙ্গে সঙ্গে ভারতে স্বাস্থ্য পরিষেবার করুণ চিত্র ফুটে উঠছে। অক্সিজেনের অভাবে মৃত্যুর পাশাপাশি কোভিড রোগীদের শয্যা না পাওয়া, করোনা পরীক্ষা করতে দীর্ঘ অপেক্ষার খবর বার বার উঠে এসেছে গত কয়েক সপ্তাহে। কোভিডের দ্বিতীয় ঢেউ মোকাবিলার জন্য পর্যাপ্ত প্রস্তুতি ও পরিকল্পনার অভাবের জন্য ভারত সরকারের সমালোচনা হচ্ছে বিশ্বের বিভিন্ন দেশে। ভারতের নানা রাজ্য কারফিউ ও লকডাউন জারি করে সংক্রমণের শৃঙ্খল ভাঙতে উদ্যোগী হলেও কেন্দ্রীয় সরকার পক্ষ থেকে এখনও সেই অর্থে কোনো পদক্ষেপ কেন নেওয়া হয়নি— তা নিয়ে উঠছে প্রশ্ন। তার ওপর ধর্মীয় অনুষ্ঠান ও রাজনৈতিক সভা নিয়ে নীরবতার জন্য দেশে-বিদেশে সমালোচিত হয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

করোনায় আক্রান্ত হয়ে যেমন মৃত্যু হচ্ছে, তেমনই করোনায় আক্রান্ত হওয়ার পর চিকিৎসা পরিষেবা না পেয়ে মৃত্যুর ঘটনাও সামনে আসছে। যা ভারতের দৈনিক মৃত্যুকে লাগামছাড়া পর্যায়ে নিয়ে গেছে। আনন্দবাজার বলছে, এখন ভারতে প্রতিদিন মহামারির কারণে যত মৃত্যু হচ্ছে, গত বছর এর অর্ধেক মৃত্যুও হয়নি। এর মধ্যেই চলছে টিকাকরণ। কিন্তু ভারতের বিভিন্ন প্রান্তে টিকার সরবরাহ পর্যাপ্ত না হওয়ারও অভিযোগ উঠছে। ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেওয়া পরিসংখ্যান বলছে, গত এক সপ্তাহে সে দেশে টিকাকরণ হয়েছে আগের তুলনায় অনেক কম।

সময় জার্নাল/ইএইচ



Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.



স্বত্ব ২০২১ সময় জার্নাল | ডেভেলপার এম রহমান সাইদ