বৃহস্পতিবার, ০২ মে ২০২৪

হিলিতে খনি থেকে লোহা উত্তলনের সম্ভব্যতা যাচাইয়ে দ্বিতীয় পর্যায়ের কাজ শুরু

বৃহস্পতিবার, মে ১১, ২০২৩
হিলিতে খনি থেকে লোহা উত্তলনের সম্ভব্যতা যাচাইয়ে দ্বিতীয় পর্যায়ের কাজ শুরু

মুরাদ ইমাম কবির, হিলি প্রতিনিধি:

দিনাজপুরের হিলি-হাকিমপুরে আবিস্কার হওয়া লোহার খনি থেকে লোহা উত্তলনের সম্ভব্যতা যাচাইয়ে দ্বিতীয় পর্যায়ের কুপ খনন কাজ শুরু করেছে বড়পুকুরিয়া কোল মাইনিং কোম্পানি। 

আজ বৃহস্পতিবার বেলা ১১ টায় উপজেলার আলিহাট এলাকায় এই কুপ খনন কাজের উদ্বোধন করেন দিনাজপুর ৬ আসনের সংসদ সদস্য শিবলী সাদিক।

এসময় উপজেলা নির্বাহী কর্মকর্তা নূরে আলম, উপজেলা ভাইস চেয়ারম্যান শাহিনুর রেজা শাহিন, আলিহাট ইউনিয়ন চেয়াম্যান আবু সুফিয়ানসহ বড়পুকুরিয়া কোল মাইনিং কোম্পানির কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এর আগে ২০১৩ সালে বাংলাদেশ ভূ-তাত্বিক জরিপ অধিদপ্তরের একটি দল উপজেলার আলিহাট ইউনিয়নের মুশিদপুর এলাকায় কুপ খনন কাজ শুরু করে। ওই সময় ১ হাজার ৩৬৭ ফিট গভীরতায় কঠিন শিলা ও লোহার আকরিক এবং ১হাজার ৫শ থেকে ২ হাজার ১শ পর্যন্ত স্তরে চম্বুকিয় পদার্থ সহ চুনা পাথরের তারা সন্ধান পায়।

বড়পুকুরিয়া কোল মাইনিং কোম্পানির এমডি সাইফুল ইসলাম জানান, ৫ কিলোমিটার এরিয়ার মধ্যে তারা ৬টি কুপ খনন করা হবে। খনন শেষে পরীক্ষা-নিরিক্ষার জন্য প্রতিবেদন সরকারের কাছে পেশ করা হবে। এই খনন কাজ শেষ হতে ৭-৮ মাস সময় লাগতে পারে। বড়পুকুরিয়া কোল মাইনিং কম্পানির ধারনা এই খনিতে ৬২৫ মিলিয়ন টন লোহার আকরিক মজুদ রয়েছে।

এমআই


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল