শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

তুরস্ক নির্বাচন: ৫০ শতাংশের নিচে নেমে গেলেন এরদোয়ান

সোমবার, মে ১৫, ২০২৩
তুরস্ক নির্বাচন: ৫০ শতাংশের নিচে নেমে গেলেন এরদোয়ান

আন্তর্জাতিক ডেস্ক:

তুরস্কের প্রেসিডেন্ট নির্বাচনে ভোটগ্রহণ শেষ। তুরস্কের রাষ্ট্রীয় বার্তা সংস্থা আনাদোলু এজেন্সির তথ্যমতে, এখন পর্যন্ত ৯০ দশমিক ৬ শতাংশ ব্যালট গণনা শেষ।

 ভোটগণনা শুরুর পর প্রথম দিকে এগিয়ে ছিলেন বর্তমান প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান। 

তার ভোট ৫০ শতাংশ ছাড়িয়ে যায়। বর্তমানে তিনি ৫০ শতাংশের নিচে নেমে গেছেন। তাই রানঅফ ভোটের সম্ভাবনা বাড়ছে। তবে, এখনও প্রায় ১০ শতাংশ ভোটগণনা বাকি রয়েছে।

এরদোয়ান পেয়েছেন ৪৯ দশমিক ৫০ শতাংশ ভোট। এরদোয়ানের প্রধান প্রতিদ্বন্দ্বী কামাল কিলিচদারোগলু পেয়েছেন ৪৪ দশমিক ৮০ শতাংশ।

প্রেসিডেন্ট নির্বাচনে কোনো প্রার্থী ৫০ শতাংশের বেশি ভোট পেতে ব্যর্থ হলে রানঅফ নির্বাচন হবে। সে ক্ষেত্রে ২৮ মে হবে দ্বিতীয় দফার ভোট হবে। মাত্র ১০ শতাংশ ভোটগণনা বাকি থাকায় রানঅফ ভোটের সম্ভাবনা বাড়ছে।

ভোট গণনা শেষ না হওয়া পর্যন্ত তার দল রিপাবলিকান পিপলস পার্টি (সিএইচপি) মাঠে থাকবে বলে জানিয়েছেন তুরস্কের প্রধান বিরোধী দলীয় নেতা কামাল কিলিচদারোগলু।

নির্বাচনের ফলাফল নিয়ে রোববার (১৪ মে) সন্ধ্যায় প্রথমবারের মতো কথা বলেছেন তিনি। সংক্ষিপ্ত বক্তব্যে তিনি বলেন, যেসব কেন্দ্র আমরা ভোট বেশি পেয়েছি শাসকদল সেখানে ফলাফলে আপত্তি তুলেছে। অনেক কেন্দ্র ১১ বারও বেশি আপত্তি করা হয়েছে। খবর আলজাজিরা, বিবিসি ও রয়টার্সের।

তিনি বর্তমান প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ানকে উদ্দেশ্যে করে বলেন, আপনি তুরস্কের জনগণের ইচ্ছাকে বাধা দিচ্ছেন। ভোটে আপত্তি তুলে আপনি জনগণের ইচ্ছাকে আটকাতে পারবেন না। নির্বাচন কর্মকর্তাদের দায়িত্বশীলভাবে কাজ করার আহ্বান জানান তিনি।

অন্যদিকে, ভোট নিয়ে এখনো কোনো কথা বলেননি বর্তমান প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান। তিনি শিগগির কথা বললেন বলে আশা প্রকাশ করেছেন কর্মী-সমর্থকেরা।

সময় জার্নাল/এলআর


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল