শনিবার, ২০ এপ্রিল ২০২৪

রিজার্ভ নিয়ে দুশ্চিন্তার কারণ নেই: প্রধানমন্ত্রী

সোমবার, মে ১৫, ২০২৩
রিজার্ভ নিয়ে দুশ্চিন্তার কারণ নেই: প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক:

দেশে বর্তমানে যে রিজার্ভ আছে তা নিয়ে দুশ্চিন্তার কোনো কারণ নেই বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।  দেশে ডলার সংকট কেটে যাবে বলেও জানান তিনি। 

সোমবার (১৫ মে) বিকেলে গণভবনে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। সম্প্রতি জাপান, যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য সফর সম্পর্কে জানাতে এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

রিজার্ভ প্রসঙ্গে সাংবাদিক মনজুরুল ইসলামের এক প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী বলেন, দেশে বর্তমানে ৩১.২২ বিলিয়ন রিজার্ভ রয়েছে। ২০০৬ সালে ছিল এক বিলিয়নেরও কম। সুতরাং রিজার্ভ নিয়ে দুশ্চিন্তার কোনো কারণ নেই।

সরকারপ্রধান জানান, কোনো দেশে তিন মাসের আমদানি ব্যয় মেটানোর মতো রিজার্ভ থাকলেই যথেষ্ট। সে হিসেবে আমাদের আরও বেশি রয়েছে। এজন্য রিজার্ভ কমে যাওয়াকে দুশ্চিন্তার কারণ হিসেবে দেখছে না সরকার।

নদী দখল বিষয়ে সাংবাদিকের প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী জানান, দেশের মধ্যে কে কে নদীখেকো আছে, তাদের খুঁজে বের করতে হবে।

শেখ হাসিনা বলেন, 'নদীখেকো যদি বলতে হয়, তাহলে তো মিলিটারি ডিকটেটরদের কথা বলতে হবে।'

তিনি জানান, আইয়ুব খান থেকে শুরু করে বেগম জিয়া নদী-খালে হাউজিং করা হয়েছে। আওয়ামী লীগ এসে জলাধার রক্ষা করা হয়েছে। অনেক পরিকল্পনা বাতিল করা হয়েছে।

প্রধানমন্ত্রী বলেন, 'সাঈদ খোকন যখন যখন মেয়র ছিল, তখন তাকে দিয়ে আমি অনেকগুলো পুকুর উদ্ধার করেছি। আমি ইতোমধ্যে অনেকগুলো নদী উদ্ধার করেছি, নদী ড্রেজিং করেছি। আমরা যখন এ কথা বলতাম, তখন একমাত্র মতিয়া চৌধুরী ছাড়া কারো সমর্থন পেতাম না। আমরা অনেক নদী উদ্ধার করেছি এবং করব।’

আওয়ামী লীগ সভাপতি বলেন, ‘কে কে নদীখেকো, সেটা খুঁজে বের করতে হবে। নাম আছে? মতিঝিলে বিশাল ঝিল ছিল। জায়গাটা মতিঝিল, ঝিলের কোনো অস্তিত্বই নেই। হাতিরঝিলও ঝিল ছিল। সেটাকে রক্ষা করেছি।'

অনেক বড়লোক নদী দখল করে আছেন। সেগুলো উদ্ধার করা কঠিন বলে জানান সরকারপ্রধান। তিনি বলেন, 'অনেক জায়গায় তো হাত দেওয়াই মুশকিল।'

এমআই


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল