বুধবার, ২২ মে ২০২৪

কঠিন পরীক্ষার মুখে ইউক্রেন

বৃহস্পতিবার, মে ১৮, ২০২৩
কঠিন পরীক্ষার মুখে ইউক্রেন

অনলাইন ডেস্ক:


ইউক্রেনের আকাশ প্রতিরক্ষাব্যবস্থাকে ধ্বংস করার জন্য রাশিয়া স্বাভাবিকের চেয়ে বেশি অস্ত্র ব্যবহার করছে। দেশটিতে লাগাতার হামলা চালাচ্ছে রুশ বাহিনী।যুক্তরাষ্ট্রের সংশ্লিষ্ট এক কর্মকর্তার বরাত দিয়ে দেশটির সংবাদমাধ্যম সিএনএন এ কথা জানিয়েছে।মার্কিন কর্মকর্তা বলেন, রুশ বাহিনী আকাশপথে একসঙ্গে কয়েকটি দিক থেকে বড় ধরনের হামলা চালাচ্ছে। দেশটির রাজধানী কিয়েভে অবস্থিত কমান্ড অ্যান্ড কন্ট্রোল সেন্টারসহ গুরুত্বপূর্ণ স্থাপনা লক্ষ্য করে এসব হামলা চালানো হয়।


মার্কিন কর্মকর্তা আরও বলেন, ইউক্রেনের বহুল আলোচিত পাল্টা হামলা বিলম্বিত করার চেষ্টায় রাশিয়া হামলার পরিধি বাড়ানোর দিকে যেতে পারে। তবে পশ্চিমা দেশগুলোর সরবরাহ করা কয়েক স্তরের আকাশ প্রতিরক্ষাব্যবস্থার মাধ্যমে রাশিয়ার ছোড়া ক্ষেপণাস্ত্র ও ড্রোন ধ্বংস করে দিয়ে এ ধরনের হামলা প্রতিহতের সামর্থ্য ইউক্রেনের আছে।এই কর্মকর্তা মনে করেন, রাশিয়া হামলার পরিধি বাড়ালে ইউক্রেনের জন্যও তা কাজে দিতে পারে। কারণ এতে দূরপাল্লায় নিখুঁত হামলায় ব্যবহারের জন্য রাশিয়ার অস্ত্রের সংকট আরও প্রকট হবে।


ইউক্রেনের সামরিক বাহিনীর প্রধান বলেছেন, গত মঙ্গলবার যুদ্ধবিমান থেকে হাইপারসনিক কিনঝাল ক্ষেপণাস্ত্র, কৃষ্ণসাগরে থাকা যুদ্ধজাহাজ থেকে ক্যালিবার ক্রুজ ক্ষেপণাস্ত্র এবং ভূমি থেকে নিক্ষেপযোগ্য ইসকান্দার ক্ষেপণাস্ত্রের সমন্বয়ে ব্যাপক হামলা চালিয়েছিল রাশিয়া। উত্তর, দক্ষিণ ও পূর্ব দিক থেকে একযোগে এই হামলা চালানো হয়েছিল।আরেক কর্মকর্তা সিএনএনকে বলেন, ওই হামলায় যুক্তরাষ্ট্রের সরবরাহ করা প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্রব্যবস্থার একটি ইউনিট ক্ষতিগ্রস্ত হয়েছে, তবে একেবারে ধ্বংস হয়নি। ক্ষতির মাত্রা নির্ধারণে কাজ করছে যুক্তরাষ্ট্র।অলাভজনক সংগঠন এএফজিফ্রির প্রতিষ্ঠাতা অবসরপ্রাপ্ত লেফটেন্যান্ট কর্নেল পেরি ব্ল্যাকবার্নের ভাষ্য, অবসরপ্রাপ্ত আর্মি স্টাফ সার্জেন্ট নিকোলাস মাইমার বাখমুতের একটি ভবনে ছিলেন। গোলার আঘাতে সেটি ধসে পড়ে। ব্ল্যাকবার্নের সঙ্গে মাইমারও ইউক্রেনে কাজ করছিলেন।



এসএম



Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল