শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

জমে উঠেছে এসএমই ফাউন্ডেশনের অনলাইন আঞ্চলিক মেলা

বৃহস্পতিবার, মে ৬, ২০২১
জমে উঠেছে এসএমই ফাউন্ডেশনের অনলাইন আঞ্চলিক মেলা

সময় জার্নাল ডেস্ক: ঈদকে সামনে রেখে জমে উঠেছে এসএমই ফাউন্ডেশনের আয়োজনে অনলাইন আঞ্চলিক এসএমই পণ্য মেলা। ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের অংশগ্রহণে ৩ মে থেকে শুরু হওয়া মেলা চলবে মাসব্যাপী। ইতোমধ্যেই প্রায় সোয়া দুইশো উদ্যোক্তা নিবন্ধন করে মেলায় পাটজাত পণ্য, চামড়াজাত পণ্য, কৃ‌ষিপ্রি‌ক্রিয়াজাত পণ্য, ফ্যাশন ডিজাইন, হ্যা‌ন্ডিক্রাফট, লাইট ই‌ঞ্জি‌নিয়া‌রিং প্রভৃ‌তি পণ্য প্রদর্শন ও বিক্রয় করছেন। ঈদ উপলক্ষে বি‌ভিন্ন প‌ণ্যের উপর উ‌দ্যোক্তারা বি‌শেষ ছাড়ও দি‌চ্ছেন। সরাসরি ভিডিও কলে ক্রেতা-বিক্রেতা পণ্যের মান যাচাই ও দর কষাকষির মাধ্যমে কেনাবেচা করতে পারছেন।

এসএমই উদ্যোক্তাদের উৎপাদিত পণ্যের প্রচার ও প্রসারের লক্ষ্যে এসএমই ফাউন্ডেশন প্রতি বছর ‘আঞ্চলিক এসএমই পণ্য মেলা’ আয়োজন করে। দেশের সকল বিভাগীয় শহর, জেলা এবং প্রত্যন্ত অঞ্চল থেকে এসএমই প্রতিষ্ঠান তাদের উৎপাদিত পণ্য নিয়ে এই মেলায় অংশগ্রহণ করে থাকে। 

চলমান করোনা পরিস্থিতি বিবেচনায় জনসমাগম এড়াতে এবং সরকারের নির্দেশনার আলোকে এসএমই ফাউন্ডেশন প্রথমবারের মতো a2i, ekShop-এর কারিগরি সহায়তায় অনলাইনে আঞ্চলিক এসএমই পণ্য মেলা ২০২১ আয়োজন করেছে। ভার্চুয়াল অনুষ্ঠানের মাধ্যমে ০৩ মে ২০২১ আঞ্চলিক এসএমই পণ্য মেলার উদ্বোধন করেন এসএমই ফাউন্ডেশনের চেয়ারপার্সন অধ্যাপক ড. মোঃ মাসুদুর রহমান।

ঢাকা, চট্টগ্রাম, বরিশাল, রাজশাহী, রংপুর, ময়মনসিংহ, খুলনা, সিলেট-এই ৮টি বিভাগের এসএমই উদ্যোক্তাগণ অনলাইনে মাসব্যাপী ‘আঞ্চলিক এসএমই পণ্য মেলা ২০২১’ অংশগ্রহণ করছেন।

মেলা আয়োজনের প্রধান উদ্দেশ্যসমূহ হলো:

(ক)  ক্ষুদ্র ও মাঝারি শিল্প উদ্যোক্তা (এসএমই) কর্তৃক উৎপাদিত পণ্যের প্রচার, প্রসার, বিক্রয় এবং বাজার সম্প্রসারণ,
(খ) এসএমই উদ্যোক্তাদের পারস্পরিক সম্পর্ক উন্নয়ন, যোগাযোগ এবং সেতুবন্ধন তৈরিতে সহায়তা,
(গ) এসএমই উদ্যোক্তা এবং ভোক্তাদের মাঝে পারস্পরিক সংযোগ স্থাপন এবং
(ঘ) পণ্য উৎপাদন ও সেবা সৃষ্টির ক্ষেত্রে ভোক্তাসহ বিভিন্ন মহলের সৃজনশীল মতামত ও পরামর্শ গ্রহণ।

মেলায় অংশগ্রহণের জন্য কোন রেজিষ্ট্রেশন ফি প্রয়োজন হবে না। মেলায় একইসাথে উদ্যোক্তাদের পণ্য প্রদর্শন ও বিক্রয়ের সুযোগ রয়েছে। এছাড়াও থাকছে সারাদেশে পণ্য ডেলিভারী এবং ক্রেতা-বিক্রেতার ভিডিও চ্যাট করার সুবিধা।

উল্লেখ্য, কোন বিদেশী, নকল, অশোভন এবং মানহীন পণ্য মেলায় প্রদর্শন ও বিক্রয় করা যাবে না। মেলায় উদ্যোক্তাগণ তাদের পছন্দ মত যে কোন অনলাইন পোর্টালের মাধ্যমে বেচা-কেনা ডেলিভারি/পেমেন্ট করতে পারবেন, a2i, ekShop -এর মাধ্যমেও বেচা-কেনা করতে পারবেন। তবে এ ক্ষেত্রে ক্রেতা সাবধান নীতি প্রয়োগ করেই ক্রেতা তার সুবিধামত কেনা কাটা করবেন, এসব ক্ষেত্রে এসএমই ফাউন্ডেশনের সরাসরি কোন সম্পৃক্তা থাকবে না। 

মেলায় অংশগ্রহণে আগ্রহী উদ্যোক্তাগণ www.smemelabd.com  –এই ওয়েবসাইটে অনলাইনে রেজিষ্ট্রেশন ও পণ্য আপলোড করতে পারবেন।

এছাড়াও এ বিষয়ে অন্য কোন তথ্যের জন্য এসএমই ফাউন্ডেশনে যোগাযোগ করা যাবে।

মেলায় নিবন্ধন ও পণ্য আপলোড করার পদ্ধতি:

মেলার ওয়েবসাইটে প্রবেশ করে বিক্রেতা নিবন্ধন-এ ক্লিক করুন -->আবেদন ফরম পূরণ করে সাবমিট বাটনে ক্লিক করুন --> আপনার মোবাইলে আইডি ও পাসওয়ার্ড পাঠানো হবে --> উক্ত আইডি ও পাসওয়ার্ড দিয়ে লগইন করুন --> আপনার ড্যাশবোর্ডে পণ্যের ছবি, বিবরণ ইত্যাদি তথ্য দিয়ে প্রোডাক্ট আপলোড করুন

সময় জার্নাল/এমআই


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল