শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

সৌদির মোট জনসংখ্যার ৪২ শতাংশই প্রবাসী

বৃহস্পতিবার, জুন ১, ২০২৩
সৌদির মোট জনসংখ্যার ৪২ শতাংশই প্রবাসী

আন্তর্জাতিক ডেস্ক:

মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরবে ২০২২ সালে চালানো হয় আদমশুমারি। প্রায় এক বছর পর শুমারির বিস্তারিত তথ্য প্রকাশ করেছে দেশটির পরিসংখ্যান দপ্তর। এতে দেখা যাচ্ছে, সৌদির মোট জনসংখ্যার ৪২ শতাংশই হলেন প্রবাসী। এছাড়া দেশটিতে পুরুষের তুলনায় নারীর সংখ্যা কম।বর্তমানে সৌদিতে মোট জনসংখ্যা রয়েছে ৩ কোটি ২১ লাখ ৭৫ হাজার ২২৪ জন। এরমধ্যে সৌদির স্থানীয় নাগরিক হলেন প্রায় ১ কোটি ৮৮ লাখ। যা মোট জনসংখ্যার ৫৮ দশমিক ৪ শতাংশ।অপরদিকে নন-সৌদি বা প্রবাসী হলেন প্রায় ১ কোটি ৩৪ লাখ। যা মোট জনসংখ্যার ৪১ দশমিক ৬ শতাংশ।এদিকে নতুন আদমশুমারিতে ওঠে এসেছে বর্তমানে সৌদি আরবে নারীর চেয়ে পুরুষের সংখ্যা বেশি। দেশটিতে যে ৩ কোটি ২১ লাখ মানুষ রয়েছেন তার মধ্যে ১ কোটি ৯৭ লাখই পুরুষ। মানে দেশটির মোট জনসংখ্যার ৬১ দশমিক ২ শতাংশ পুরুষ।


আর নারী হলেন ১ কোটি ২৫ লাখ। অর্থাৎ দেশটিতে যত মানুষ বসবাস করেন তার মধ্যে মাত্র ৩৮ দশমিক ৮ শতাংশ হলেন নারী।২০২২ সালের আগে সৌদি আরবে আদমশুমারি চালানো হয়েছিল ২০১০ সালে। ওই বছর যে জনসংখ্যা ছিল, সে তুলনায় দেশটির জনসংখ্যা বেড়েছে প্রায় ৮২ লাখ। অপরদিকে ২০১০ সাল থেকে ২০২২ সালের মধ্যে সৌদির স্থানীয় মানুষের সংখ্যা বেড়েছে ৪৮ লাখ। আর প্রবাসীর সংখ্যা বেড়েছে ৩৫ লাখ।


২০২২ সালের মে মাসে অত্যাধুনিক প্রযুক্তির সহায়তায় সৌদিতে এ আদমশুমারি চালানো হয়। যা দেশটির ইতিহাসে পঞ্চম শুমারি। এটি মূলত চালানোর কথা ছিল ২০২০ সালে। কিন্তু করোনা মহামারির কারণে দুই বছর পিছিয়ে যায় শুমারিটি।


সূত্র: আরব নিউজ, আরাবিয়ান বিজনেজ


এসএম



Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল