শনিবার, ১৯ জুন ২০২১

করোনা: একমাসে ৮৮ শিক্ষক-কর্মচারীর মৃত্যু

শনিবার, মে ৮, ২০২১
করোনা: একমাসে ৮৮ শিক্ষক-কর্মচারীর মৃত্যু

নিজস্ব প্রতিবেদক | সময় জার্নাল : করোনায় আক্রান্ত হয়ে মাত্র একমাসে প্রাথমিক, মাধ্যমিক ও কলেজ এবং সমমানের শিক্ষাপ্রতিষ্ঠানে ৮৮ জন শিক্ষক-কর্মচারী মারা গেছেন। গতমাসে অর্থাৎ এপ্রিলের পরিসংখ্যানে এ তথ্য উঠে এসেছে। এ সময়ে আক্রান্ত হয়েছেন দুই হাজার ৬০০ জন। আক্রান্তদের মধ্যে এক হাজার ৪৪৩ জনই মাধ্যমিক পর্যায়ের শিক্ষক-কর্মচারী। এরমধ্যে মারা গেছেন ৬১ জন।

আর প্রাথমিক শিক্ষক-কর্মচারী আক্রান্ত হয়েছেন এক হাজার ১৫৭ জন। মারা গেছেন ২৭ জন। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সূত্র এ তথ্য জানায়। দেশে শিক্ষাপ্রতিষ্ঠানে কর্মরত শিক্ষক-কর্মচারীদের করোনায় আক্রান্তের তথ্য সংগ্রহ করে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মনিটরিং অ্যান্ড ইভালুয়েশন উইং। আর প্রাথমিকের তথ্য সংগ্রহ করে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। সেখান থেকেই এ তথ্য পাওয়া গেছে।

সূত্র জানায়, মার্চ থেকে এপ্রিলে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ে পাঁচ জন এবং প্রাথমিকে দুজনের বেশি মৃত্যু হয়েছে। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ে আক্রান্ত চারজন। বাকিরা প্রাথমিক শিক্ষক-কর্মচারী। বন্ধ রয়েছে শিক্ষাপ্রতিষ্ঠান, তারপরও এত সংখ্যক শিক্ষক-কর্মচারীর আক্রান্ত ও মৃত্যুর চিত্রকে উদ্বেগজনক বলছেন সংশ্লিষ্টরা।

করোনায় মৃতদের মধ্যে পাঁচজন শিক্ষা ক্যাডারের কর্মকর্তাও আছেন। তারা হলেন, মাদারীপুর সরকারি কলেজের উদ্ভিদ বিজ্ঞান বিভাগের প্রধান প্রফেসর জীবন কৃষ্ণ সাহা, রাজধানীর সরকারি বাংলা কলেজের বাংলা বিভাগের প্রধান অধ্যাপক মোহাম্মদ আবুল খায়ের সামাদী, নারায়ণগঞ্জের সরকারি তোলারাম কলেজের পদার্থ বিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক চৌধুরী আশরাফুল আলম।

বাকি দুজন কুমিল্লার লাকসামে নওয়াব ফয়জুন্নেসা সরকারি কলেজের রসায়ন বিভাগের সহকারী অধ্যাপক মোহাম্মদ মাসুদ আলম ও ময়মনসিংহের উচ্চ মাধ্যমিক শিক্ষক প্রশিক্ষণ ইনস্টিটিউটের সহকারী পরিচালক অজিত কুমার সরকার।

জানা গেছে, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের ৯টি আঞ্চলিক অফিসে মধ্যে বেশি আক্রান্ত হয়েছেন ঢাকা বিভাগে ৪৯৮ জন। এরমধ্যে মারা গেছেন ১৮ জন। এছাড়া কুমিল্লায় আক্রান্ত ১০৯জন, মৃত্যু ৫ জনের, ময়মনসিংহে আক্রান্ত ৭৫, মৃত্যু ৩, বরিশালে আক্রান্ত ২০১, মৃত্যু ৩, চট্টগ্রামে আক্রান্ত ৮৫, মৃত্যু ৫, সিলেটে আক্রান্ত ১০৪, মৃত্যু ১, রাজশাহীতে আক্রান্ত ৬৬, মৃত্যু ৭, রংপুরে আক্রান্ত ১৩৭, মৃত্যু ৭ এবং খুলনায় আক্রান্ত হয়েছেন ১৬৮ জন। এরমদ্যে মারা গেছেন ১২ জন।

করোনায় আক্রান্ত হয়ে ইবি শিক্ষকের মৃত্যু

এপ্রিলে প্রাথমিকে কর্মরতদের মধ্যে করোনায় আক্রান্ত হয়েছেন মোট এক হাজার ১৫৭ জন শিক্ষক-কর্মচারী। এর মধ্যে ৯৮৫ জন সুস্থ হয়েছেন। মৃত্যু হয়েছে ২৭ জনের। মৃতদের মধ্যে শিক্ষক ২৩ জন। এছাড়া কর্মকর্তা তিনজন ও কর্মচারী একজন। আক্রান্তের মধ্যে শিক্ষক ৯১৫ জন, কর্মকর্তা ১৪৯ জন, কর্মচারী ৬৮ জন ও ২৫ জন শিক্ষার্থী রয়েছেন।

মৃতদের মধ্যে ঢাকা বিভাগে সাত জন, খুলনায় আট, চট্টগ্রামে সাত, রাজশাহীতে এক, বরিশালে এক, সিলেটে এক ও রংপুরে দুজন রয়েছেন। তবে ময়মনসিংহ বিভাগে প্রাথমিকের শিক্ষক-কর্মচারী কেউ করোনায় মারা যাননি।

সময় জার্নাল/আরইউ




Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.



স্বত্ব ২০২১ সময় জার্নাল | ডেভেলপার এম রহমান সাইদ