রবিবার, ১৬ জুন ২০২৪

রিমার্ক এইচবি লিমিটেড ফ্যাক্টরিতে বিশ্ব পরিবেশ দিবস পালিত

সোমবার, জুন ৫, ২০২৩
রিমার্ক এইচবি লিমিটেড ফ্যাক্টরিতে বিশ্ব পরিবেশ দিবস পালিত

নিজস্ব প্রতিবেদক:

বিশ্ব বিখ্যাত আমেরিকান কসমেটিক্স ব্র্যান্ড এর একমাত্র উৎপাদনকারী স্বনামধন্য প্রতিষ্ঠান রিমার্ক এইচবি লিমিটেড ফ্যাক্টরির ঊর্ধতন কর্মকর্তা ও কর্মচারীদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণের মাধ্যমে বিশ্ব পরিবেশ দিবস- ২০২৩ , মুন্সিগঞ্জ জেলার গজারিয়া থানাধীন বাউশিয়ায় পালিত হয়েছে । 

বিশ্ব পরিবেশ দিবস - ২০২৩ উদযাপন উপলক্ষে UNEP কর্তৃক নির্ধারিত এবছরের প্রতিপাদ্য হচ্ছে , " Solutions to Plastic Pollution " প্লাস্টিক দূষণ সমাধানে , শামিল হই সকলে এবং স্লোগান হচ্ছে " Beat Plastic Pollution " " সবাই মিলে করি পণ , বন্ধ হবে প্লাষ্টিক দূষণ " । এই বছর বিশ্ব পরিবেশ দিবস উদযাপনের ৫০ তম বার্ষিকী পালিত হচ্ছে । 

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ফ্যাক্টরির অপারেশন ডিপার্টমেন্টের প্রধান অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক জনাবঃ মোহাম্মদ আলমগীর আলম সরকার , স্টেট ডিপার্টমেন্টের হেড এক্সিকিউটিভ ডিরেক্টর জনাবঃ মোঃ ফুরকান উদ্দিন , এইচআর এন্ড এডমিন ডিপার্টমেন্টের প্রধান সিনিয়র ডেপুটি ডিরেক্টর মোঃ শিবলী সাদিক , এইচএসই ডিপার্টমেন্ট , মেইনটেনেন্স ডিপার্টমেন্ট , প্যাকেজিং ডিপার্টমেন্ট , স্টোর ডিপার্টমেন্ট , টিএসডি ডিপার্টমেন্ট , কোয়ালিটি কন্ট্রোল ডিপার্টমেন্ট , সিভিল কনস্ট্রাকশন ডিপার্টমেন্টসহ অন্যান্য ডিপার্টমেন্টের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ । দিবসটি উপলক্ষে রিমার্ক এইচবি লিমিটেড ফ্যাক্টরিতে সবার অংশগ্রনের মাধ্যমে একটি বর্নাট্য র‍্যালির আয়োজন করা হয় । র‍্যালি পরবর্তী ফ্যাক্টরি প্রাঙ্গণে বৃক্ষরোপণ কর্মসূচি পালন করা হয় । পরবর্তিতে ফ্যাক্টরির ঊর্ধ্বতন কর্মকর্তাগন দিবসটি উপলক্ষে সবার উদ্দেশ্যে বিশেষ বক্তব্য পেশ করেন ।

 উদ্বোধনী বক্তব্যের শুরুতে এইচএসই ডিপার্টমেন্টের ইনচার্জ সহকারী পরিচালক  মোহাম্মদ আমজাদ হোসেন বলেন , পরিবেশ - বান্ধব উপকরণ পচনযোগ্য অথবা পুনর্ব্যবহারযোগ্য ( Biodegradable or Reusable ) পণ্য দ্বারা প্লাষ্টিক উপকরণ প্রতিস্থাপন করার জরুরি পদক্ষেপ প্রয়োজন । তিনি আরো বলেন , প্লাস্টিক দূষণ প্রতিরোধে আমাদের 4R ( Refuse , Reduce Reuse , Recycle ) মূলনীতি অনুসরণ করতে হবে । পরবর্তীতে এইচআর এন্ড এডমিন ডিপার্টমেন্টের প্রধান সিনিয়র ডেপুটি ডিরেক্টর মোঃ শিবলী সাদিক বলেন , প্লাস্টিকের রাসায়নিক সংযোজন অন্তঃস্রাবের ব্যাঘাত , প্রজনন সমস্যা , ডায়াবেটিস , স্থূলতা , হাঁপানি এবং এমনকি ক্যান্সারের কারণ হতে পারে । তাই প্লাস্টিক বর্জ্য বন্ধ বা হ্রাস ( Beat Plastic Pollution ) করতে হলে সরকারীভাবে , বানিজ্যিকভাবে এবং ব্যক্তিগত ব্যবহারে উদ্যোগ গ্রহণ করতে হবে । বিশেষ করে একবার ব্যবহাত ( Singl use ) প্লাস্টিক পণ্যের উৎপাদন , মজুদ , বাজারজাত ও ব্যবহার ধাপে ধাপে বন্ধ করতে হবে । 

সমাপণী বক্তব্যে ফ্যাক্টরির অপারেশন ডিপার্টমেন্টের প্রধান অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক  মোহাম্মদ আলমগীর আলম সরকার বলেন , বর্তমানে প্লাস্টিক দূষণ মানুষের নিয়ন্ত্রণের বাইরে চলে যাচ্ছে । পৃথিবীর যত্রতত্র প্লাষ্টিক পণ্য ছড়িয়ে ছিটিয়ে পরিবেশের বিশেষ ক্ষতি করছে । সংগ্রহহীন ও অব্যবস্থাপনাযোগ্যে সকল প্লাস্টিক বর্জ্য পানি নিষ্কাশনে বাঁধা সৃষ্টি করছে , মাটির সাথে মিশে জমির উর্বরতা নষ্ট করছে , প্লাস্টিক বর্জ্য ভূমি দখল করে গাছ গাছালী ও কৃষি জমির পরিমান হ্রাস করছে , পরিবেশ নোংরা করছে , যত্রতত্রভাবে প্লাস্টিক বর্জ্য পোঁড়ানোয় মারাত্মক বায়ু দুষণের সৃষ্টি করছে এবং নদী , হ্রদ ও মহাসাগরে প্রবেশ করে সামুদ্রিক জীবনকে বিপন্ন করছে । সমুদ্রের পানিতে মিশ্রিত মাইক্রোপ্লাস্টিক সামুদ্রিক মাছ ও খাওয়ার লবণের মাধ্যমে মানব দেহে ফিরে আসছে এবং মানব দেহে মারাত্মক জটিল রোগের সৃষ্টি করছে । পরিশেষে তিনি বলেন , আমাদের দৈনন্দিন একবার ব্যবহারযোগ্য প্লাস্টিক পণ্যের বিপরীতে পচনযোগ্য এবং পুনর্ব্যবহারযোগ্য পরিবেশ বান্ধব পূণ্য ব্যবহার করা হলো এবং ব্যবহারের অভ্যাস গড়ে তুলতে পারলে ধীরে ধীরে প্লাস্টিক পণ্যের ব্যবহার হ্রাস পাবে । ফলে প্লাটিক বর্জ্যেরও উৎপাদন হ্রাস পেতে থাকবে ।

এমআই


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল