শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

বার্সায় আমার নামে স্লোগান ওঠে, অথচ আমি নেই

শুক্রবার, জুন ৯, ২০২৩
বার্সায় আমার নামে স্লোগান ওঠে, অথচ আমি নেই

স্পোর্টস ডেস্ক:

পিএসজি ছাড়ার আগে থেকেই লিওনেল মেসির পরবর্তী ঠিকানা নিয়ে গুঞ্জন। যে গুঞ্জনে প্রথম শরিক হয় সৌদির ক্লাব আল হিলাল। তারা একের পর এক প্রস্তাব দেয় মেসিকে। এর পর সেই কাতারে নাম লেখায় প্রিমিয়ার লিগের একাধিক ক্লাব। শেষ দিকে ইন্টার মিয়ামিও যোগ দেয়। কিন্তু যারা শেষে এসে নীরব ছিল, তারাই শেষ পর্যন্ত গোলটা দিল। অন্যদিকে বার্সা বছরখানেক আগে থেকেই হাঁকডাক দেওয়া শুরু করে। মেসিও তাদের সেই ডাকে সাড়া দেন। কিন্তু যেতে যেতেও যাওয়া হলো না। বুধবার রাতে এ নিয়ে বিস্তর কথা বলেন মেসি। কেন মিয়ামিতে যাওয়া, কী কারণে বার্সাকে না বলা কিংবা সৌদির ১.৫ বিলিয়নের প্রস্তাব প্রত্যাখ্যান করা– স্প্যানিশ দৈনিক স্পোর্তকে দেওয়া সেই সাক্ষাৎকারের উল্লেখযোগ্য অংশ পাঠকদের জন্য তুলে ধরা হলো-


প্রশ্ন: আপনি তো বার্সায় ফিরতে চেয়েছিলেন, তবে এমনটা হলো যে ...
মেসি: সত্যি আমি বার্সায় ফিরতে চেয়েছিলাম। যেটা আমাকে অনেক বেশি রোমাঞ্চিত করেছিল। কিন্তু আগের তিক্ততাও চিন্তায় ফেলেছিল। যেভাবে এর আগে আমাকে বার্সা ছাড়তে হয়েছে। এবার না জানি তেমন কিছু হয়! অনেক কিছু ভেবে আমার মনে হলো, আবার একই অবস্থায় পড়া যাবে না। যদিও আমি শুনেছি, লা লিগা সব কিছু মেনে নিয়েছে এবং আমার ফিরতে আর কোনো বাধা নেই। কিন্তু এই মুহূর্ত অবধি অনেক কিছুই বাকি। এর পর যখন জানলাম তারা খেলোয়াড়দের বেতন কাটবে এবং অনেককে বেচে দেবে– এটা শোনার পর আমার ভালো লাগেনি। আসলে এমনটি আমি মোটেও চাইনি।

প্রশ্ন: আমরা যতদূর শুনেছি, ইউরোপ থেকে আরও প্রস্তাব ছিল, তাহলে বার্সাতেই ফেরার ইচ্ছা কেন?

মেসি: সৃষ্টিকর্তাকে ধন্যবাদ, সবকিছুই আমি পেয়ে গেছি। সর্বশেষ বিশ্বকাপটি জিতলাম, যেটি আমি খুব করে চেয়েছিলাম, যা আমার মনে প্রশান্তিও জুগিয়েছে। দেখুন, আমি ইউরোপ থেকে একাধিক প্রস্তাব পেয়েছি। কিন্তু ইউরোপিয়ান ক্লাব হিসেবে আমি একমাত্র বার্সাকেই চেয়েছি। এই ক্লাবটিকে আমি সব সময় মিস করি। তবে আমার বিশ্বাস, একদিন ঠিকই এখানে (বার্সা) ফিরব। জানি না, সেটি কীভাবে। কিন্তু এটা এমন একটি ক্লাব, যাকে আমি অনেক বেশি ভালোবাসি। আমি আশাবাদী, সমর্থকরা আমাকে ভালোভাবে গ্রহণ করবে এবং আরও একবার নিজেকে সেখানে দেখতে পারব।

প্রশ্ন: পিএসজিতে আপনার সময়টা কেমন ছিল?

মেসি: দুটি বছর (পিএসজি) আমি ভালো ছিলাম না। নিজেকে সেভাবে উপভোগ করতে পারিনি। যার প্রভাব আমার পরিবারের ওপরও পড়ে। ছেলেদের স্কুল জীবনটা অনেক বেশি মনে পড়ত। তাদের দিকে সেভাবে নজর দিতে পারিনি। আমি চাই আবারও পরিবার নিয়ে উপভোগ্য সময় কাটাতে। সে জন্যই এমন সিদ্ধান্ত নেওয়া। আমি মিয়ামিতে যাচ্ছি, এটা পুরোপুরি নিশ্চিত।

প্রশ্ন: বার্সার দর্শকরা এখনও আপনাকে মিস করেন। এসব কী কখনও আপনাকে আনন্দ দেয়?

মেসি: আসলে আমার চাওয়া ছিল জাভি, বুসকেটস, আলবা ও ইনিয়েস্তাদের মতো বার্সা থেকে বিদায় নিতে। এই দুটি বছর আমি বার্সাকে অনেক বেশি মিস করেছি। ন্যু ক্যাম্পে ম্যাচ চলাকালে আমাকে নিয়ে দর্শকরা চিৎকার দেয়, স্লোগান তোলে– এই দৃশ্যটি সত্যিই উপভোগ করার মতো এবং সুন্দর একটি দৃশ্য। যখন বার্সা লা লিগা জেতে, এটা আমাকে অনেক বেশি আনন্দ দেয়। এ বছর তো আমি বার্সার সমর্থক হয়ে ছিলাম। সব সময় তাদের সাপোর্ট দিয়েছি। সবকিছু নিয়ে জাভির সঙ্গে আমার প্রায় কথা হতো। বার্সা সব সময়ই আমার বাড়ির মতো হয়ে থাকবে। কিন্তু এটা অদ্ভুত লাগছে, বার্সায় আমার নামে স্লোগান ওঠে, অথচ আমি সেখানে নেই। আমার ফেরার সম্ভাবনা নিয়ে জাভির সঙ্গে বেশি কথা হতো। এই বিষয়গুলো নিয়ে আমি অনেক বেশি রোমাঞ্চিত ছিলাম। এটা ক্লাবের জন্য ভালো দিক। আর আমাদের যোগাযোগ থাকবে।

প্রশ্ন: সবকিছু ঠিক হওয়ার পরও কেন বার্সাতে যাওয়া হলো না। কী মনে হচ্ছে আপনার?

মেসি: হ্যাঁ এটা ঠিক, আমি বার্সায় ফেরার অনেক কাছাকাছি ছিলাম। বার্সাতে আবার বসবাস করব, সময় কাটাব– এটা মানসিকভাবে আমি ঠিক করেও ফেলি। কিন্তু বার্সা আজও (বুধবার) শতভাগ নিশ্চিত করতে পারেনি আমি ফিরতে পারব কিনা। এমন একটা পরিস্থিতির মধ্যে দিয়ে তারা যাচ্ছে। আমি নিশ্চিত, সেখানে এমন কিছু লোক আছে, যারা চান না আমি আবার ফিরি।

প্রশ্ন: অনেকে বলছেন, আপনি সেদিকে না বলার পর আর্থিক সুবিধা দেখে মিয়ামিকে বেছে নেন। আসলে কি তাই?

মেসি: যদি আমি টাকাটাই চাইতাম, তাহলে তো সৌদিতে গেলে পারতাম। টাকা আমার কাছে কোনো ফ্যাক্টর ছিল না। এমনকি আমরা চুক্তির এই ব্যাপারগুলো নিয়ে বার্সার সঙ্গে কথাও বলিনি। কিন্তু কোনো লিখিত প্রস্তাব আমার কাছে আসেনি। বার্সা আমার ফেরার জন্য সম্ভাব্য সবকিছু করেছে কিনা, আমি বলতে পারব না। আমি যতটুকু জেনেছি, জাভির সঙ্গে কথা বলেই।

প্রশ্ন: আপনি বার্সা ছাড়ার পর তারা অনেক খেলোয়াড় কিনেছে, তাহলে আপনাকে কেন রাখতে পারল না?

মেসি: আমাকে এভাবে বার্সা ছাড়তে হবে, সেটা কখনও ভাবিনি। যেটা আমাকে অনেক বেশি কষ্ট দিয়েছিল। একই সঙ্গে আমি তাদের ওপর রাগান্বিতও হই, আমি থাকতে পারলাম না অথচ তারা একের পর এক খেলোয়াড়ের সঙ্গে চুক্তি করছে।

প্রশ্ন : শোনা যাচ্ছে, বুসকেটস ও আলবা আপনার সঙ্গে একই ক্লাবে যোগ দেবেন?

মেসি: বুসকেটস মায়ামিতে যাচ্ছে, এটা মিথ্যা। কিংবা আলবা ও বুসি আমরা একসঙ্গে খেলব এসবও। না আমরা এ নিয়ে কোনো কথাও বলিনি। আমি আমার সিদ্ধান্ত নিয়েছি আর কে কোথায় যাবে, সেটা একান্ত তার ব্যাপার।

এমআই


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল